স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০১ জুলাই ২০২৪, ০৩:২১ এএম
অনলাইন সংস্করণ

জর্জিয়াকে বিধ্বস্ত করে কোয়ার্টারে স্পেন

চতূর্থ গোলের পর ডানি অলমোর সাথে স্প্যানিশ ফুটবলাররা। ছবি : সংগৃহীত
চতূর্থ গোলের পর ডানি অলমোর সাথে স্প্যানিশ ফুটবলাররা। ছবি : সংগৃহীত

চলমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপার অন্যতম দাবিদার হিসেবে ধরা হচ্ছে স্পেন ফুটবল দলকে। আসরের অন্যতম সেরা এই দল অবশ্য এ্রই আসরে খেলছেও ফেভারিটদের মতোই। হেসে খেলে গ্রুপ অব ডেথ পার করা স্প্যানিশরা এবার একই ভাবে পার করলো শেষ ষোলোও। রাউন্ড অব ১৬-এ জর্জিয়াকে রীতিমতো বিধ্বস্ত করেছে স্পেন। আর এই জয়ে ভক্তরা কোয়ার্টার ফাইনালেই পেতে যাচ্ছে ফাইনালের স্বাদ। কারণ মুখোমুখি হবে আসরের সেরা দল স্পেন ও জার্মানি।

সোমবার (০১ জুলাই) বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হওয়া ম্যাচে স্পেন জর্জিয়ার বিপক্ষে ৪-১ গোলে জয় লাভ করে।

প্রথমবারের মতো টুর্নামেন্টে খেলা জর্জিয়া কোলন স্টেডিয়ামে দর্শকদের চমকে দিয়ে ১৮তম মিনিটে অপ্রত্যাশিতভাবে লিড নেয়। স্পেনের ডিফেন্ডার রবিন লে নরম্যান্ড ওতার কাকাবাডজের ক্রসকে ভুলবশত নিজের জালে পাঠিয়ে দেন, যা একটি অত্যন্ত দ্রুত গতির পাল্টা আক্রমণের ফল ছিল। আচমকা এই গোল স্পেনের সমর্থকদের এক মুহূর্তের জন্য স্তব্ধ করে দিয়েছিল।

জর্জিয়ার খেলোয়ড়দের উদযাপন ছিল স্পষ্ট বদলি খেলোয়াড়রা খভিচা কভারাতস্কেলিয়ার সাথে আনন্দ ভাগাভাগি করে নেয়, যিনি গোলের নেতৃত্ব দিয়েছিলেন। তবে, এই প্রাথমিক আত্মবিশ্বাস স্পেনের নিরলস চাপ ধরে রাখার জন্য যথেষ্ট ছিল না।

জর্জিয়ার গোলরক্ষক গিওর্গি মামারদাশভিলিকে পরাস্ত করে ম্যানচেস্টার সিটির রড্রি নিচের কোণায় একটি শট পাঠিয়ে সমতা ফেরান। জর্জিয়ার গোলরক্ষক অবশ্য অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন। স্পেন আক্রমণে আধিপত্য বজায় রেখেছিল এবং তাদের দৃঢ়তা ফল দেয় যখন ফ্যাবিয়ান রুইজ ১৬ বছর বয়সী লামিনে যামালের ক্রস থেকে একটি হেড করে বিরতির পর গোল করেন।

জর্জিয়ার উদ্যমী প্রচেষ্টা এবং কভারাতস্কেলিয়ার একটি প্রায়-চমকপ্রদ চিপ সত্ত্বেও ম্যাচটি কঠিন হতে থাকে জর্জিয়ার জন্য। স্পেনের উচ্চতর বল কন্ট্রোল এবং নির্ভুল ফিনিশিংয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। নিকো উইলিয়ামস জালে শক্তিশালী শট করে লিড বাড়িয়ে দেন, এরপর দানি ওলমো নির্ভুল ফিনিশিং করে খেলা শেষ করেন।

স্পেনের পরবর্তী প্রতিপক্ষ হল জার্মানি, যারা শুক্রবার স্টুটগার্টে কোয়ার্টার-ফাইনালে মুখোমুখি হবে। ইউরোপীয় জায়ান্ট এবং স্বাগতিক জার্মানি স্পেনের জন্য নিঃসন্দেহে সবচেয়ে বড় চ্যালেঞ্জ উপস্থাপন করবে।

কোয়ার্টার-ফাইনালে যাওয়ার স্পেনের যাত্রা তাদের নিখুঁত গ্রুপ পর্যায়ের পারফরম্যান্স দ্বারা চিহ্নিত হয়। তারা তিনটি ম্যাচ জিতে এবং একটি গোলও খায়নি। যদিও জর্জিয়া এক মুহূর্তের জন্য স্ক্রিপ্টটি পরিবর্তন করে দেয় তবে স্পেনের দৃঢ়তা এবং সৃজনশীলতা উজ্জ্বল হয়ে ওঠে, তাদের টুর্নামেন্টের প্রিয় হিসেবে অবস্থানকে আরও মজবুত করে।

লুইস দে লা ফুয়েন্তের দল তাদের গভীরতা এবং উদ্যম প্রদর্শন করেছে, তরুণ প্রতিভা যামাল এবং উইলিয়ামস উচ্ছ্বসিত পারফরম্যান্স দিয়ে। পরিবর্তিত খেলোয়াড় দানি ওলমোও উল্লেখযোগ্য প্রভাব ফেলেছেন, পরপর দুটি ম্যাচে গোল করে।

যদিও স্পেন জর্জিয়ার পাল্টা আক্রমণের সক্ষমতার দ্বারা পরীক্ষিত হয়েছে, তারা তাদের ছন্দ এবং নিয়ন্ত্রণ বজায় রেখেছে, যা তাদের প্রস্তুতি এবং ফোকাসের প্রমাণ। জার্মানির মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুতি নেওয়ার সময়, স্পেনের অভিজ্ঞতা এবং যুব উদ্দীপনার মিশ্রণ ইউরো ২০২৪ কোয়ার্টার-ফাইনালে একটি উত্তেজনাপূর্ণ লড়াইয়ের প্রতিশ্রুতি দিচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ডেমিরালের জোড়া গোলে কোয়ার্টারে তুরস্ক

রাসেল ভাইপারের ফাঁসি দিল গ্রামবাসী

কোচ-গ্রাউন্ডস ম্যানদের বেতন বাড়ছে

ঝিনাইদহে সাংবাদিক লাঞ্ছিতের প্রতিবাদে বিক্ষোভ

বেপরোয়া ইজিবাইক কেড়ে নিল কলেজ শিক্ষকের প্রাণ

দাপুটে জয়ে কোয়ার্টার ফাইনালে ডাচরা

সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত

শান্তর ব্যাখ্যা গ্রহণযোগ্য নয়: পাপন

আমেরিকায় পাঠানোর নামে প্রতারণা, রাজবাড়ীতে গ্রেপ্তার প্রতারক

বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২

১০

ইসরায়েলি সেনাবাহিনীতে যোগ দিতে অনিচ্ছুক কারা এই ‘হারেদি’ ইহুদি গোষ্ঠী?

১১

টাঙ্গাইলে চারদিন পর প্রবাসীর মরদেহ উদ্ধার

১২

কোটা সংস্কারের দাবিতে ইবিতে বিক্ষোভ

১৩

তুরাগে নৌকা চলাচল বন্ধ করার প্রতিবাদে মাঝিদের মানববন্ধন

১৪

কক্সবাজারে বিশ্বব্যাংকের ‘হাউজহোল্ড টয়লেট’ প্রকল্প কাজে অনিয়ম

১৫

আদানির বিদ্যুৎকেন্দ্রের ২য় ইউনিট চালু

১৬

বকেয়া বেতনের দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি কারখানা শ্রমিকদের

১৭

এইচএসসি পরীক্ষা / দুই শিক্ষককে অব্যাহতি, বহিষ্কার এক শিক্ষার্থী

১৮

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ন্যায়সঙ্গত দাবি মেনে নেওয়ার আহ্বান 

১৯

নেতানিয়াহুকে ভয়ংকর পরিণতি ভোগের হুমকি দিলেন পুতিন

২০
X