স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০১ জুলাই ২০২৪, ০১:২১ এএম
অনলাইন সংস্করণ

বেলিংহ্যাম ম্যাজিকে কোয়ার্টারে ইংল্যান্ড

ইংল্যান্ডের দুই গোলদাতা । ছবি : সংগৃহীত
ইংল্যান্ডের দুই গোলদাতা । ছবি : সংগৃহীত

এবারের ইউরো শুরুর আগে সবচেয়ে বেশি যে দল নিয়ে সবার আগ্রহ ছিল তা হলো ইংল্যান্ড। আর থাকবেই বা না তর্ক সাপেক্ষে সবচেয়ে প্রতিভাবান দল যে ইংলিশদেরই। তবে এত সব প্রতিভা নিয়েও জার্মানিতে হতাশ করছিল কেইন-ফোডেনরা। কোনমতে গ্রুপ পার করা ইংলিশদের সামনে শেষ ষোলোতে ছিল স্লোভাকিয়া পরীক্ষা। যে পরীক্ষায় আরেকটু হলেই ফেল করছিল তারা। তবে শেষ মুহূর্তের গোলে সেই পরীক্ষায় পাস করালেন জুড বেলিংহ্যাম।

রোববার (৩০ জুন) জুড বেলিংহামের অসাধারণ গোল ইংল্যান্ডের ইউরোতে বেঁচে থাকার নিশ্চয়তা দিয়েছে এবং তাদের ইউরো ২০২৪ কোয়ার্টার-ফাইনালে নিয়ে গিয়েছে। স্লোভাকিয়ার বিরুদ্ধে একটি নাটকীয় লড়াইয়ের পর যা প্রায় দুর্যোগে পরিণত হতে চলেছিল।

ইংল্যান্ড ইউরো থেকে বিদায়ের দ্বারপ্রান্তে ছিল যখন জার্মানির গেলসেনকিরশেনে স্লোভাকিয়ার ইভান শ্রাঞ্জের ২৫তম মিনিটের গোলের পরে পিছিয়ে পড়ে। শ্রাঞ্জের দূর্বল শটে গোলরক্ষক জর্ডান পিকফোর্ডকে পরাজিত করে স্লোভাকিয়া এগিয়ে দেয় এবং তার পর থেকেই ইংল্যান্ডকে ম্যাচে ফিরতে সংগ্রাম করতে হয়।

যখন সেই সংগ্রামের সময়ও প্রায় শেষ হয়ে আসছিল, তখন রিয়াল মাদ্রিদের বেলিংহাম যিনি সম্প্রতি তার ২১তম জন্মদিন উদযাপন করেছিলেন, একটি জাদুকর মুহূর্ত উপহার দেন। নিয়মিত সময়ের শেষ মুহূর্তে, তিনি একটি চমকপ্রদ ওভারহেড কিক করেন। মার্ক গুইহির হেডেড ফ্লিকটি মার্টিন দুব্রাভকাকে পরাস্ত করে গোল করে স্কোর সমান করেন এবং ইংল্যান্ডের প্রথম অন-টার্গেট শটটি করেন।

এত দেরিতে সমতা আনায় স্লোভাকিয়ার মনোবল ভেঙে পড়ে, যারা পুরো ম্যাচ জুড়ে দৃঢ়ভাবে রক্ষণ করে গেছে। ইংল্যান্ড তাদের নতুন সৃষ্ট উদ্যমকে কাজে লাগিয়ে, অধিনায়ক হ্যারি কেইন অতিরিক্ত সময়ের এক মিনিটের মধ্যে কাছ থেকে হেড করে গোল করেন। যে গোলে একটি উল্লেখযোগ্য বিপর্যয় থেকে রক্ষা পায় ইংল্যান্ড।

বেলিংহামের নায়কোচিত প্রচেষ্টার আগে অবশ্য ইংল্যান্ডের পারফরম্যান্স ছিল হতাশাজনক। সুযোগ অনেক কম আসলেও মিস করা সুযোগেগুলো ছিল দৃষ্টিকটু, যার মধ্যে একটি ভুল হেডার ছিল কেইনের এবং ডিক্লান রাইসের পোস্টে লেগে যাওয়া একটি শট।

জার্মানিতে গ্যারেথ সাউথগেটের অধীনে দলের পারফরম্যান্সে উদ্বেগ বেড়েছে, কিন্তু বেলিংহামের সময়মতো হস্তক্ষেপ দলকে একটি অত্যাবশ্যক জীবনরেখা প্রদান করেছে।

তরুণ সুপারস্টারের নির্ধারক গোলটি শুধু ইংল্যান্ডকে রক্ষা করেনি, বরং তাদের আসন্ন কোয়ার্টার-ফাইনাল প্রতিদ্বন্দ্বী সুইজারল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ের মঞ্চ প্রস্তুত করেছে। বেলিংহামের অসাধারণতার দ্বারা প্রভাবিত হয়ে ইংল্যান্ডের ইউরো ২০২৪ ট্রফি জয়ের অভিযান অব্যাহত রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলি সেনাবাহিনীতে যোগ দিতে অনিচ্ছুক কারা এই ‘হারেদি’ ইহুদি গোষ্ঠী?

টাঙ্গাইলে চর দিন পর প্রবাসীর মরদেহ উদ্ধার

কোটা সংস্কারের দাবিতে ইবিতে বিক্ষোভ

তুরাগে নৌকা চলাচল বন্ধ করার প্রতিবাদে মাঝিদের মানববন্ধন

কক্সবাজারে বিশ্বব্যাংকের ‘হাউজহোল্ড টয়লেট’ প্রকল্প কাজে অনিয়ম

আদানির বিদ্যুৎকেন্দ্রের ২য় ইউনিট চালু

বকেয়া বেতনের দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি কারখানা শ্রমিকদের

এইচএসসি পরীক্ষা / দুই শিক্ষককে অব্যাহতি, বহিষ্কার এক শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ন্যায়সঙ্গত দাবি মেনে নেওয়ার আহ্বান 

নেতানিয়াহুকে ভয়ংকর পরিণতি ভোগের হুমকি দিলেন পুতিন

১০

শেখ হাসিনার সঙ্গে ভারতের নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

১১

বিএনপি ভারতবিরোধী নয় : প্রিন্স

১২

মিরসরাইয়ে পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত

১৩

সাপের কামড়ে প্রাণ গেল ঘুমন্ত গৃহবধূর

১৪

রূপায়ণের উপহারে সিলেটে বন্যার্ত কয়েক হাজার পরিবারের মুখে হাসি

১৫

ফ্যানের সঙ্গে ঝুলছিল গৃহবধূর লাশ

১৬

অকেজো পড়ে আছে সেতু, ভোগান্তিতে দুই উপজেলার বাসিন্দারা

১৭

পুকুরপাড়ে পড়ে ছিল যুবকের গলাকাটা লাশ

১৮

১১তম মৃত্যুবার্ষিকীতে শহীদ আরিফ রায়হান দীপকে স্মরণ

১৯

ক্ষেপণাস্ত্রের বিশাল মজুত গড়ে তুলেছে লেবাননের যোদ্ধারা

২০
X