স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ৩০ জুন ২০২৪, ০৪:৪০ পিএম
আপডেট : ৩০ জুন ২০২৪, ০৫:২৩ পিএম
অনলাইন সংস্করণ

ইউরোতে বিতর্কিত ভিএআর সিদ্ধান্তে ডেনমার্কের অসন্তোষ

রেফারির বিতর্কিত ভিএআর সিদ্ধান্ত ম্যাচের গতিপথ পাল্টে দিয়েছে। ছবি : সংগৃহীত
রেফারির বিতর্কিত ভিএআর সিদ্ধান্ত ম্যাচের গতিপথ পাল্টে দিয়েছে। ছবি : সংগৃহীত

শনিবার, ২৯ জুন চলমান ইউরোর রাউন্ড-অফ-১৬ ম্যাচে স্বাগতিক জার্মানির কাছে ২-০ গোলে হেরেছে ডেনমার্ক। তবে জার্মানদের সেই বিজয়ে দুটি গুরুত্বপূর্ণ ভিএআর সিদ্ধান্তের কারণে ডেনমার্কের ইউরোর যাত্রা হতাশা ও বিতর্কে শেষ হলো।

ডেনমার্কের কোচ ক্যাসপার হিউলম্যান্ড ‘হাস্যকর হ্যান্ডবল নিয়ম’ এবং ভিএআরের ব্যবহার নিয়ে তীব্র সমালোচনা করেন, যখন তার দল দুই মিনিটের ব্যবধানে একটি গোল বাতিল এবং একটি পেনাল্টি জার্মানির পক্ষে দেওয়া হয়।

দ্বিতীয়ার্ধের শুরুতে নাটক শুরু হয় যখন প্রিমিয়ার লিগের রেফারি মাইকেল অলিভার থমাস ডেলানির এক সেন্টিমিটার অফসাইডের কারণে জোয়াকিম অ্যান্ডারসনের একটি গোল বাতিল করেন। কিছুক্ষণ পরেই একই রেফারি ভিএআর রিভিউয়ের মাধ্যমে অ্যান্ডারসনের একটি হ্যান্ডবলের জন্য জার্মানিকে একটি পেনাল্টি প্রদান করেন। কাই হ্যাভার্টজ পেনাল্টি থেকে গোল করে জার্মানিকে ১-০ লিড এনে দেন এবং পরে জামাল মুসিয়ালা দ্বিতীয় গোলটি করে বিজয় নিশ্চিত করেন।

ম্যাচের পরে হিউলম্যান্ড তার হতাশা প্রকাশ করেন, অফসাইড কলে সীমিত ব্যবধানের কথা উল্লেখ করেন এবং হ্যান্ডবল নিয়মের প্রয়োগের সঠিক নিয়ম নিয়ে প্রশ্ন তোলেন। ‘এটি দুটি ভিএআর সিদ্ধান্ত দ্বারা নির্ধারিত হয়েছিল,’ হিউলম্যান্ড বলেন। ‘আমার কাছে ছবিটি আছে (ডেলানির অফসাইডের)- এটি এক সেন্টিমিটার। এর কোনো মানে হয় না, ভিএআর এভাবে ব্যবহার করার কথা নয়।’

হ্যান্ডবল সিদ্ধান্ত সম্পর্কে হিউলম্যান্ড বলেন, ‘আমি হাস্যকর হ্যান্ডবল নিয়ম নিয়ে খুবই ক্লান্ত। আমরা ডিফেন্ডারদের এইভাবে হাত দিয়ে খেলা চালাতে বলব না। অ্যান্ডারসন স্বাভাবিকভাবে দৌড়াচ্ছিল, এটি একটি স্বাভাবিক পরিস্থিতি এবং সে এক মিটার দূর থেকে বলে আঘাত করেছে।’

জার্মানির কোচ জুলিয়ান নাগেলসম্যান হিউলম্যান্ডের হতাশা উপলব্ধি করে বলেন, যদি এই সিদ্ধান্তগুলো তাদের দলের বিপক্ষে যেত তাহলে তিনিও একইভাবে অনুভব করতেন। ‘এটি বেশ কঠিন; সে ইচ্ছাকৃতভাবে করেনি, তবে এটাই নিয়ম,’ নাগেলসম্যান বলেন।

তার অসন্তোষ থাকা সত্ত্বেও, হিউলম্যান্ড ভিএআরের সমর্থন নিশ্চিত করে, এর বাস্তবায়নে উন্নতির আহ্বান জানিয়ে বলেন। ‘আমি সবসময় ভিএআর পছন্দ করি,’ তিনি উল্লেখ করেন। প্রযুক্তি খেলাটির জন্য ভালো কিছু করতে পারে, তবে যখন একটি সিদ্ধান্ত ভালো হয়, এটি চাঁদ থেকেও দৃশ্যমান হওয়া উচিত এবং কয়েক সেন্টিমিটার ওপর নির্ভর করা উচিত নয়। এটি স্পষ্ট এবং স্পষ্ট হওয়া উচিত।

উয়েফা অবশ্য বিতর্কিত হ্যান্ডবল সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেয়, অ্যান্ডারসনের হ্যান্ডবল নির্ধারণে সংযুক্ত বল প্রযুক্তির ব্যবহার ব্যাখ্যা করে। ‘সেন্সরটি বলের পৃষ্ঠের সঙ্গে খেলোয়াড়ের হাতের স্পর্শটি সঠিকভাবে রেকর্ড করতে সক্ষম হয়েছিল,’ উয়েফা জানিয়েছে।

অতিরিক্তভাবে, হিউলম্যান্ড বজ্রপাত ও ঝড়ের কারণে ম্যাচটি বন্ধ করার জন্য অলিভারের সিদ্ধান্তকে সমর্থন করেন, খেলোয়াড়দের নিরাপত্তার উদ্বেগের কথা উল্লেখ করে। ‘আমি ভীত ছিলাম না, তবে আমি খেলোয়াড়দের জন্য উদ্বিগ্ন ছিলাম,’ হিউলম্যান্ড বলেন, ডেনমার্কে পূর্বের একটি ঘটনায় বজ্রপাতে এক খেলোয়াড়কে আঘাত করেছিল বলে উল্লেখ করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চট্টগ্রামের বিএনএস পতেঙ্গা হাসপাতাল পরিদর্শন করলেন স্বাস্থ্যমন্ত্রী

কানেক্টিভিটির মর্ম বিএনপি বোঝে না : পররাষ্ট্রমন্ত্রী

জবি ছাত্রলীগ নেতার মাদক সেবনের ছবি ফাঁস

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার

দেশবিরোধী চুক্তি বাতিল না হলে কঠোর আন্দোলন : ইসলামী আন্দোলন

ইঁদুরের সঙ্গে মানুষের প্রেম

যাত্রী ছাউনিতে ফলের দোকান

ডিভিশনাল মিট করবে ইয়াং বাংলা

দাবা খেলতে খেলতেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়া

রত্নাকে চেয়েছিলেন শাকিব খান

১০

নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

১১

পাখির অভয়াশ্রম জাহাঙ্গীর মাস্টারের বাড়ি

১২

কোটাবিরোধী আন্দোলনে ঢাবি সাদা দলের সংহতি

১৩

আদর্শ-ভক্তের লড়াই যেভাবে দেখবেন

১৪

সরকারের ময়ুর সিংহাসন ভেঙে চুরমার করে দিবে জনগণ : রিজভী

১৫

কোটা সংস্কারের দাবিতে ফের উত্তাল খুলনা বিশ্ববিদ্যালয়

১৬

একজন নোবেলজয়ী এত লালায়িত কেন, প্রশ্ন প্রধানমন্ত্রীর

১৭

রেলকর্মীর কামড়ে সাপের মৃত্যু

১৮

সরকারের হাতে দেশের সার্বভৌমত্ব নিরাপদ নয় : এ্যানি

১৯

‘বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড় তুলতে হবে’

২০
X