স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৭ জুন ২০২৪, ১১:৪৬ এএম
আপডেট : ২৭ জুন ২০২৪, ১১:৫১ এএম
অনলাইন সংস্করণ

দক্ষিণ আফ্রিকা-আফগানিস্তানের সেমিফাইনালে যত রেকর্ড

ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত

জুনের ১ তারিখ থেকে শুরু হওয়া আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ এখন শেষের দিকে। ২০ দল নিয়ে শুরু হওয়া এই আসর এখন গিয়ে থেমেছে ৩ দলে। বাংলাদেশ সময় ভোরে হওয়া ম্যাচে আফগানিস্তানকে রীতিমতো বিধ্বস্ত করে ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। সেই সেমিফাইনালে আফগানিস্তানকে মাত্র ৫৬ রানে অলআউট করে এবং ৮.৫ ওভারে লক্ষ্যমাত্রা তাড়া করে জয়লাভ করে প্রোটিয়ারা। প্রোটিয়াদের এই ঐতিহাসিক জয়ের ম্যাচে অনেক নতুন রেকর্ড হয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক তা :

ঐতিহাসিক ফাইনাল উপস্থিতি

দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মতো পুরুষদের ওয়ানডে বা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছে। এর আগে তারা কেবল একবার আইসিসি টুর্নামেন্টের ফাইনালে পৌঁছেছিল, ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল। সেই ম্যাচে অবশ্য তারা জয়লাভ করেছিল।

ধারাবাহিক জয়ের রেকর্ড

এই টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার আটটি ধারাবাহিক জয় টুর্নামেন্টে ইতিহাসে যেকোন দলের জন্য যৌথ দীর্ঘতম জয়ের ধারা, অস্ট্রেলিয়ার আটটি জয়ের ধারা (২০২২ সালে তিনটি এবং ২০২৪ সালে পাঁচটি) সঙ্গে সমান। এটি ছিল দক্ষিণ আফ্রিকার প্রথমবারের মতো আটটি ধারাবাহিক পুরুষদের টি-টোয়েন্টি ম্যাচ জেতার ঘটনা, যা তাদের আগের সেরা সাতটি (২০০৯ এবং ২০২১ সালে) জয়ের রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

আফগানিস্তানের সর্বনিম্ন স্কোর

আফগানিস্তানের ৫৬ রানের সংগ্রহ তাদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বনিম্ন। এর আগে তাদের সর্বনিম্ন স্কোর ছিল ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ৭২ রান। এটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যেকোনো দলের সর্বনিম্ন স্কোর, পূর্বের সর্বনিম্ন ছিল শ্রীলঙ্কার ৭৭ রান এই বিশ্বকাপে নিউইয়র্কে।

নকআউট ম্যাচের রেকর্ড

আফগানিস্তানের ৫৬ রানের সংগ্রহ এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের নকআউট ম্যাচে কোনো দলের সর্বনিম্ন স্কোর। পূর্বের সর্বনিম্ন ছিল ২০০৯ সেমি-ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শ্রীলঙ্কার ১০১ রান এবং ২০১২ ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ১০১ রান।

দক্ষিণ আফ্রিকার বড় জয়

দক্ষিণ আফ্রিকা ম্যাচটি ৬৭ বল বাকি থাকতে জিতেছে, এটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তাদের সর্বাধিক বল বাকি থাকতে জয়। এর আগে তাদের সর্বাধিক বল বাকি থাকতে জয় ছিল ২০০৭ সালে পাকিস্তানের বিপক্ষে ১৩০ রান তাড়া করার সময় ৫১ বল বাকি থাকতে।

সর্বোচ্চ রান যখন অতিরিক্ত থেকে আসে

আফগানিস্তানের ইনিংসটি ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় ঘটনা যেখানে এক্সট্রাস ছিল শীর্ষ অবদানকারী। তাদের ৫৬ রানের সংগ্রহে ১৩টি এক্সট্রাস ছিল, আজমতুল্লাহ ওমরজাই একমাত্র ব্যাটার যিনি দুই অঙ্কে পৌঁছেছেন (১০ রান)। অন্য ঘটনাটি ছিল ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আয়ারল্যান্ডের ৬৯ রানে অলআউট হওয়ার সময়, যেখানে এক্সট্রাস থেকে ১৯ রান এসেছিল।

ফজলহক ফারুকির রেকর্ড-ব্রেকিং পারফরম্যান্স

এই বিশ্বকাপে ফজলহক ফারুকি ১৭টি উইকেট নিয়েছেন, একটি টি-টোয়েন্টি বিশ্বকাপের একক আসরে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার ঘটনা এটি। এর আগের রেকর্ডটি ছিল ২০২১ সালে ওয়ানিন্দু হাসারাঙ্গার (১৬)। ফারুকির দশটি উইকেট পাওয়ারপ্লেতে এসেছে, যা টি-টোয়েন্টি বিশ্বকাপে যে কোনো বোলারের সঙ্গে যৌথভাবে সর্বাধিক, ২০১০ সালে ডার্ক নানেসের সঙ্গে।

আফগানিস্তানের বিপক্ষে নিখুঁত রেকর্ড

দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক ক্রিকেটে আফগানিস্তানের বিপক্ষে জয়-পরাজয়ের রেকর্ড এখন ৫-০। তাদের আগের চারটি ম্যাচও বিশ্বকাপে হয়েছিল - দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপে (২০১০ এবং ২০১৬) এবং দুটি ওয়ানডে বিশ্বকাপে (২০১৯ এবং ২০২৩)।

আন্তর্জাতিক ক্রিকেটে আফগানিস্তান ২২টি দলের মুখোমুখি হয়েছে, তাদের মধ্যে দক্ষিণ আফ্রিকা, ভারত এবং নেপাল এমন তিনটি দল যাদের সঙ্গে তাদের কোনো জয় নেই।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

টিউলিপ কী মন্ত্রী হচ্ছেন?

বন্যা নিয়ে দুঃসংবাদ দুর্যোগ প্রতিমন্ত্রীর

জিম্মিদের মুক্তিতে মার্কিন প্রস্তাবে সম্মত ফিলিস্তিনিরা

নিজ এলাকায় চিকিৎসা নিতে এমপিদের অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে : আইনমন্ত্রী

তাঁতীবাজার সড়ক অবরোধ / গান-কবিতায় বেগবান হচ্ছে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

প্রথম কার্য দিবসে কী করবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী?

এসিআইয়ে অভিজ্ঞতা ছাড়া চাকরি, আছে বিদেশ ভ্রমণের সুবিধা

বাবাকে খুঁজে পেতে নড়াইলের তরুণী পাবনায়

এবার বেনজীরের ডুপ্লেক্স বাড়ি জব্দ

১০

লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান

১১

নৌকাডুবে প্রাণ গেল দুই বন্ধুর

১২

১৩০০ বছর আগের ঐতিহাসিক ‘জাদুর’ তলোয়ার উধাও!

১৩

সুপার স্পেশালাইজডের বিদ্যমান আইনে নতুন সংযোজন প্রয়োজন : বিএসএমএমইউ উপাচার্য

১৪

ছাত্রলীগের বাধা উপেক্ষা করে ঢাবিতে কোটাবিরোধী বিক্ষোভ শুরু

১৫

এশিয়া কাপের আম্পায়ারিং প্যানেলে জেসি

১৬

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

১৭

দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২

১৮

চমেক হাসপাতালে বার্ন ইউনিটের নির্মাণকাজ সেপ্টেম্বরে শুরু : স্বাস্থ্যমন্ত্রী

১৯

পুলিশি বাধায় সড়কেই বসে পড়ল জবি শিক্ষার্থীরা

২০
X