স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৭ জুন ২০২৪, ১০:৪৩ এএম
আপডেট : ২৭ জুন ২০২৪, ১১:০৫ এএম
অনলাইন সংস্করণ

সতীর্থ-সমর্থকদের বিশ্বাস রাখতে বললেন আফগান অধিনায়ক

হারের পর দুঃখ ভারাক্রান্ত রশিদ খান। ছবি : সংগৃহীত
হারের পর দুঃখ ভারাক্রান্ত রশিদ খান। ছবি : সংগৃহীত

নিজেদের ইতিহাসে প্রথমারের মতো বিশ্বকাপে সেমিফাইনাল খেলেছে এশিয়ার দেশ আফগানিস্তান। ক্রিকেটে তূলনামূলক নবাগত দেশ হয়েও তাদের এই অর্জন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা গল্প হিসেবেই ধরা যায়। তবে এই গল্পের সুন্দর পরিসমাপ্তি হলো না। সেমিতে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে দলটির। তবে হারের পরও ইতিবাচক দিক দেখছেন রশিদ খান।

বৃহস্পতিবার (২৭ জুন) আফগানিস্তান ক্রিকেট দলের অধিনায়ক রশিদ খান তার দলের সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার কাছে বড় পরাজয়ের পরও তাদের ওপর বিশ্বাস বজায় রাখার আহ্বান জানিয়েছেন। রশিদ ক্রিকেটে সামনে এগিয়ে যাওয়ার জন্য তাদের খেলা উন্নত করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

ট্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে হতাশাজনক ম্যাচে, আফগানিস্তান দক্ষিণ আফ্রিকার কাছে ৯ উইকেটে পরাজিত হয়। প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে, আফগানিস্তান মাত্র ৫৬ রানে ১১.৫ ওভারে অলআউট হয়ে যায়। দক্ষিণ আফ্রিকা এরপর মাত্র ৮.৫ ওভারে টার্গেট তাড়া করে, আইসিসির কোনো ইভেন্টের ফাইনালে তাদের জায়গা প্রথমবারের মতো পাকা করে।

ম্যাচটিতে আফগানদের আজমতুল্লাহ ওমরজাই ছাড়া কোনো আফগান ব্যাটারই ডাবল ডিজিটে পৌঁছাতে পারেননি। রাহমানউল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরান, যারা টুর্নামেন্টে রান পেয়েছিলেন, তারা পারফর্ম করতে পারেননি। রশিদ খান চ্যালেঞ্জিং কন্ডিশনের কথা স্বীকার করেছেন, তবে বিশ্বাস করেন তারা আরও ভালোভাবে ব্যাট করতে পারতেন।

‘আমাদের জন্য এটি একটি কঠিন রাত ছিল, এবং আমরা আরও ভালো করতে পারতাম। কিন্তু আমাদের সেভাবে পারফর্ম করতে দেয়নি, তবে আপনাকে যে কোনো পরিস্থিতির জন্য মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে। আমি মনে করি আমরা ভালোভাবে ব্যাট করিনি,’ ম্যাচ পরবর্তী প্রেজেন্টেশন অনুষ্ঠানে রশিদ বলেন।

রশিদ উল্লেখ করেছেন যে, মুজিব উর রহমানের অনুপস্থিতি তাদের ওপর প্রভাব ফেলেছে, তবে মোহাম্মদ নবী এবং ফজলহক ফারুকির প্রচেষ্টার প্রশংসা করেছেন। ‘মুজিব আহত হলে আমরা সমস্যায় পড়েছিলাম, কিন্তু নবী এবং ফজল আমাদের বোলিং ইউনিট হিসেবে কাজ সহজ করে দিয়েছে। বোলিংয়ের ধারাবাহিকতা আমার জন্য সন্তোষজনক ছিল। যদি টুর্নামেন্টের আগে কেউ বলত যে আমরা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেমিফাইনাল খেলব, আমরা সেটা মেনে নিতাম,’ তিনি যোগ করেন।

পরাজয়ের পরও রশিদ জোর দিয়েছেন যে, আফগানিস্তান বিশ্বের সেরা দলগুলোর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষমতা রাখে। তিনি তার দলকে আত্মবিশ্বাস বজায় রাখতে এবং খেলা উন্নত করার দিকে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছেন, বিশেষ করে চাপের পরিস্থিতি মোকাবিলায়।

‘এই প্রতিযোগিতায় বড় ম্যাচ জেতা প্রমাণ করে যে আমরা যেকোনো দলকে হারানোর ক্ষমতা রাখি। পরবর্তীতে যখন আমরা এই ধরনের টুর্নামেন্টে অংশ নেব, আমাদের কঠিন দলগুলোর বিরুদ্ধে চাপের পরিস্থিতি ভালোভাবে মোকাবিলা করতে হবে। বিশেষ করে মিডল অর্ডারে অনেক কঠোর পরিশ্রম করতে হবে। আমাদের আক্রমণাত্মক হতে হবে এবং কাউকে ইনিংসটি দীর্ঘ করতে হবে। আমরা কিছু ভালো ফলাফল পেয়েছি, কিন্তু টুর্নামেন্টে ফিরে এলে আমাদের আরও ভালো করতে হবে, বিশেষ করে ব্যাটিং বিভাগে,’ রশিদ বলেন।

আফগানিস্তান টুর্নামেন্টে শক্তিশালী পারফরম্যান্স দেখিয়ে গ্রুপ পর্যায়ে নিউজিল্যান্ডকে পরাজিত করে সুপার ৮-এ উঠেছিল। তারা অস্ট্রেলিয়া এবং বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় তবে দক্ষিণ আফ্রিকার তাদের জন্য একটু বেশি বড় প্রতিপক্ষ ছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজকের নামাজের সময়সূচি

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

সিলেটে মাছধরা নিয়ে সংঘর্ষ, আহত ১০

চাঁদপুরে উপজেলা ও পৌর বিএনপির কমিটি বিলুপ্ত

সিলেটের সড়কে চিনি ছিনতাই, আটক ৪

চট্টগ্রাম মহানগর যুবদলের কমিটি বিলুপ্ত, বহিষ্কার ২ নেতা

৭ দিনের রিমান্ডে অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান

বগুড়ায় যুবদলের সাবেক নেতাকে কুপিয়ে জখম

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বিএনপির ৩ নেতা বহিষ্কার

১০

শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেপ্তার

১১

ঢাবি-জাবির ঘটনায় সুষ্ঠু বিচারের দাবিতে জবিতে মশাল মিছিল

১২

তোফাজ্জল হত্যায় ঢাবির ছয় শিক্ষার্থীর জবানবন্দি

১৩

পাহাড়ে সংঘর্ষের ঘটনায় ফখরুলের বিবৃতি

১৪

৮ দফা দাবিতে নতুন কর্মসূচি সম্মিলিত সংখ্যালঘু জোটের

১৫

রাজধানীতে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২

১৬

সাবেক মন্ত্রীর আক্রোশের শিকার মাসুদ বিভাগীয় তদন্তে নির্দোষ

১৭

তথ্যগত বিভ্রান্তির কারণে সংবাদটি প্রত্যাহার করা হয়েছে

১৮

উন্নত চিকিৎসার অভাবে পা হারাতে পারেন সাকিব

১৯

লেবাননের প্রাণকেন্দ্রে ইসরায়েলের হামলা

২০
X