স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৪ জুন ২০২৪, ১০:০০ এএম
আপডেট : ১৪ জুন ২০২৪, ১০:৩১ এএম
অনলাইন সংস্করণ

লঙ্কানদের বিদায় করে যে সমীকরণে শান্তরা

ম্যাচ শেষ দুই দলের ক্রিকেটারদের করমর্দন। ছবি : সংগৃহীত
ম্যাচ শেষ দুই দলের ক্রিকেটারদের করমর্দন। ছবি : সংগৃহীত

বাংলাদেশের জোড়া আনন্দ! একদিকে নেদারল্যান্ডসের বিপক্ষে পাওয়া ২৫ রানের জয়ে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা আটের দৌড়ে একধাপ এগিয়ে গেল টাইগাররা। অন্যদিকে ডাচদের হারানোয় টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে শ্রীলঙ্কার।

গত কয়েক বছর ধরে বাংলাদেশ-শ্রীলঙ্কার ক্রিকেট লড়াই যেন রূপ নিয়েছে মহাযুদ্ধে। অনেকের মতে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজ কিংবা ভারত-পাকিস্তান মহারণে চেয়ে বেশি রোমাঞ্চ ছড়ায় বাঘ-সিংহের এই লড়াই।

নাগিন ড্যান্স, টাইমড আউটসহ ক্রিকেট মাঠে গত কয়েক বছরে বাংলাদেশ-শ্রীলঙ্কার লড়াইয়ে ঘটেছে অনেক ঘটনা। সেই বাংলাদেশের জয়েই শেষ লঙ্কানদের সুপার এইটে খেলার স্বপ্ন।

তিন ম্যাচের সবগুলোতে জিতে ডি-গ্রুপ থেকে এরই মধ্যে সুপার এইট নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচের দুটিতে জয় পাওয়া বাংলাদেশের পয়েন্ট ৪। এতে পয়েন্ট টেবিলের দ্বিতীয়তে আছে টাইগাররা।

সমান ম্যাচে এক জয়ে ২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে নেদারল্যান্ডস। দুই ম্যাচের একটি হার এবং অন্যটি বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় ১ পয়েন্ট নেপালের। এশিয়ার দেশটির রয়েছে টেবিলের চতুর্থতে।

আর ম্যাচের দুটিতে হেরেছে শ্রীলঙ্কা। আর বৃষ্টিতে পরিত্যক্ত হয় নেপালের বিপক্ষে তাদের ম্যাচ। কাজেই ১ পয়েন্ট নিয়ে ডি-গ্রুপের পয়েন্ট টেবিলের তলানিতে লঙ্কানরা। ২০১৪ সালের চ্যাম্পিয়নদের বাকি এক ম্যাচ। নেদারল্যান্ডসের বিপক্ষে সেই ম্যাচ জিতলে লঙ্কানদের পয়েন্ট হবে ৩।

এরই মধ্যে ৪ পয়েন্ট বাংলাদেশের। শেষ ম্যাচে নেপালের বিপক্ষে টাইগাররা হারলে, আর ডাচদের বড় ব্যবধানে হারালেও সুপার এইটে খেলার সম্ভাবনা নেই শ্রীলঙ্কা। অর্থাৎ, শেষ ম্যাচ খেলার আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে লঙ্কানদের।

পরের রাউন্ডে যাওয়ার লড়াইয়ে বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ নেদারল্যান্ডস। নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ, নেপালকে হারালেই ওঠে যাবে সুপার এইটে। আর হেরে গেলেও সুযোগ থাকবে টাইগারদের। সেক্ষেত্রে শ্রীলঙ্কার বিপক্ষে নেদারল্যান্ডসের হার কামনা করতে হবে শান্তদের।

ডাচদের সমীকরণও একই। নিজেদের শেষ ম্যাচে লঙ্কানদের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে নেদারল্যান্ডসকে। একই সঙ্গে প্রার্থনা করতে হবে নেপালের বিপক্ষে বাংলাদেশের বড় হারের। এতে পয়েন্ট সমান হলে নেট রান রেটে সুযোগ হতে পারে ডাচদের।

দ্বিতীয় দল হিসেবে নেপালেরও সুযোগ রয়েছে সুপার এইটে খেলার। তবে তাদের কাজটা কঠিন। এশিয়ার দেশটির বাকি দুই ম্যাচে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। এই দুম্যাচে জিতলে ৫ পয়েন্ট নিয়ে সেরা আট নিশ্চিত হবে হিমালয়ের কন্যা খ্যাত দেশটির।

তবে বর্তমান অবস্থা পরিস্থিতি বিবেচনা করলে ডি-গ্রুপ থেকে দক্ষিণ আফ্রিকার পর দ্বিতীয় দল হিসাবে শেষ আটে যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি বাংলাদেশের।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলকে প্রতিশোধের রাস্তা দেখিয়ে দিলেন ট্রাম্প

মসজিদ টার্গেট করে চালানো হচ্ছে বিমান হামলা

আর এক জয় দূরে মেসির মায়ামি!

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

১০

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

১১

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

১২

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

১৩

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

১৪

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১৫

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১৬

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৭

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৮

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৯

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

২০
X