স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৪ জুন ২০২৪, ১২:১১ এএম
আপডেট : ১৪ জুন ২০২৪, ০১:১২ এএম
অনলাইন সংস্করণ

ডাচদের হারিয়ে ‘সুপার এইটে’ টাইগাররা?

বাংলাদেশ ক্রিকেট দল। ছবি : সংগৃহীত
বাংলাদেশ ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

চলমান বিশ্বকাপে বাংলাদেশের আগমন ছিল অফফর্মের শীর্ষে থেকে। তবে মূল আসর শুরুর পর অবশ্য অফফর্মের জায়গায় পুরো ফর্মে চলে আসে টাইগাররা। বিশ্বকাপের প্রথম ম্যাচে এসেই নাজমুল হোসেন শান্তর দল হারায় শ্রীলঙ্কাকে। ভাগ্য সহায় না হওয়ায় হারতে হয় প্রোটিয়াদের কাছে। ফলে সুপার এইটে ওঠার লড়াইয়ে মহা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায় নেদারল্যান্ডসের সাথে বাংলাদেশের ম্যাচ। সেই লড়াইয়ে অবশ্য জয়ী হয়েছে টাইগাররা আর এই জয়ে সুপার এইট একপ্রকার নিশ্চিত হয়ে গেছে নাজমুল হোসন শান্তর দলের।

বৃহস্পতিবার (১৩ জুন) সেন্ট ভিনসেন্টে গ্রুপ ডির গুরুত্বপূর্ণ ম্যাচে নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়ে সুপার এইটে এক পা দিয়ে রেখেছে বাংলাদেশ। বাংলাদেশের দেয়া ১৬০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেতে ১৩৪ রান পর্যন্ত যেতে পারে ডাচরা। বাংলাদেশের পক্ষে লেগ স্পিনার রিশাদ হোসেন নেন তিন্ উইকেট। এছাড়াও তাসকিনের ঝুলিতে যায় ২টি ‍উইকেট।

গুরুত্বপূর্ণ এই জয়ে সুপার এইটে এক প্রকার নিশ্চিত হয়েছে টাইগারদের। আর বাংলাদেশের এই জয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হলো লঙ্কানদের। এখন শেষ ম্যাচে বাংলাদেশ নেপালের কাছে না হারলে আর ডাচরা অবিশ্বাস্য কিছু করে না দেখালে দ্বিতীয়বারের মতো সুপার এইট খেলবে বাংলাদেশ।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশের দেয়া ১৬০ রানের লক্ষ্যে দলীয় ২২ রানে প্রথম উইকেট হারায় ডাচরা। ১৮ রান করা ডাচ ওপেনার মাইকেল লেভিটকে ফেরেন তাসকিন আহমেদের বলে।

পরের ওভারে আবারও আঘাত হানেন তানজিম সাকিব। দুর্দান্ত এক ফলো থ্রু ক্যাচে ফেরান ১২ রান করা ও'ডাওডকে।

পাওয়ারপ্লেতে দুই উইকেট হারানো নেদারল্যান্ডসকে পথ দেখান আারেক ওপেনার বিক্রমজিত সিং। সাকিবের করা ওভারে দুটি ছক্কা হাকান তিনি। সাইব্রান্ড এঙ্গেলব্রেখটকে সঙ্গে নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করার পরিকল্পনা ছিল ডাচদের।

তবে মাহমুদউল্লাহ রিয়াদের ছিল অন্য পরিকল্পনা। বিপদজনক হতে থাকা বিক্রমজিতকে ফেরান এই অভিজ্ঞ ক্রিকেটার। বিক্রমজিতকে ফেরানোর পর অবশ্য অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডসকে নিয় ৪২ রানের জুটি গড়েন এঙ্গেলব্রেখট। এই জুটিতে জয়ের পথেই ছিল নেদারল্যান্ডস।

তবে বাধ সাধেন রিশাদ। ১৫তম ওভারে দুই উইকেট নিয়ে খেলার মোড় ঘুরান তিনি। ১৭তম ওভারে অসাধারণ বোলিং উপহার দিয়েছেন মোস্তাফিজুর রহমান। ওই ওভারে কোনো রান না দিয়ে অ্যাডওয়ার্ডসকে ফেরান কাটার মাস্টার।

ফিজের পরের ওভারে রিশাদ আবারও উইকেট নিলে ম্যাচের নিয়ন্ত্রণ চলে আসে টাইগারদের হাতে। শেষ পর্যন্ত বাংলাদেশের টার্গেট থেকে ২৫ রান দূরে থামে নেদারল্যান্ডসের ইনিংস।

৩৩ রানে ৩ উইকেট নিয়েছেন রিশাদ। ফিজ ১ উইকেট পেলেও ইকোনমি ছিল দেখার মতো। ১২ রানে ১ উইকেট নিয়েছেন তিনি। তাসকিন নিয়েছেন ২ উইকেট। আর একটি করে উইকেট গেছে মাহমুদউল্লাহ রিয়াদ এবং তানজিম সাকিবের ঝুলিতে।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে এসে ভালো শুরু পায়নি টাইগাররা। তবে টাইগারদের হয়ে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব খুঁটি হয়ে দাড়ান। তার অর্ধশতকে ডাচদের ১৬০ রানের টার্গেট দেয় নাজমুল হোসেন শান্তর দল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গুহা থেকে উত্তাপ ছড়ালেন জেফার

দেশে ফিরলেন টুকু

সাকিববিহীন টি-টোয়েন্টি একাদশ কেমন হতে পারে?

স্থগিত হবে শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা?

গণতন্ত্রের চর্চাকে সামনে রেখে দ্রুত নির্বাচন দেওয়া উচিত : রিজভী

দেশে বন্যার পাঁচ কারণ জানালেন পরিবেশ উপদেষ্টা

‘সেনাসদর নির্বাচনী পর্ষদ ২০২৪’ উদ্বোধন করলেন প্রধান উপদেষ্টা

বরিস জনসনের টয়লেটে গিয়ে যে কাণ্ড ঘটালেন নেতানিয়াহু

যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ বেতনের ১০ চাকরি, পেতে পারেন আপনিও

বনী ইসরায়েলের পতন নিয়ে কী বলা আছে কোরআনে?

১০

আন্তর্জাতিক ফেরি ডিজাইন প্রতিযোগিতায় দ্বিতীয় বুয়েট

১১

১০০০ গোলের কাছে রোনালদো

১২

এআই কী বিপদে ফেলবে?

১৩

চীনে রহস্যময় পিরামিড পাহাড় এলো কোথা থেকে?

১৪

দুর্গাপূজা নিরাপদ রাখতে যেসব পরামর্শ দিলেন পুলিশ দপ্তর

১৫

বিদ্যুৎ বিভাগের সচিব হলেন ফারজানা মমতাজ

১৬

রূপগঞ্জে শ্রমিকলীগ ও ছাত্রলীগের দুই নেতা গ্রেপ্তার

১৭

সাকিবের ব্যর্থতায় হেরেছে দল

১৮

মন্তব্য পরিবেশ উপদেষ্টার / উন্নত দেশগুলো বড় বড় কথা বলে, টাকা দেয় না

১৯

বিবিসির বিশ্লেষণ / সর্বাত্মক যুদ্ধের কিনারায় মধ্যপ্রাচ্য

২০
X