মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৭ মে ২০২৪, ০৬:২৪ পিএম
আপডেট : ২৭ মে ২০২৪, ০৬:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

টাকার জন্য ওয়ানডে ছাড়ছেন স্টার্ক!

মিচেল স্টার্ক। ছবি : সংগৃহীত
মিচেল স্টার্ক। ছবি : সংগৃহীত

এবারের আইপিএলে সবচেয়ে দামি খেলোয়াড় ছিলেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। প্রায় ২৫ কোটি টাকায় নিলামে তাকে কিনে নেয় কলকাতা নাইট রাইডার্স। অবশ্য চড়া মূল্য দিয়ে কিনলেও কলকাতাকে এবারের আইপিএল শিরোপা জিতিয়ে ঠিকই নিজের নামের প্রতি সুবিচার করেছেন এই অজি ফাস্ট বোলার। শিরোপা জিতিয়ে অবশ্য অজি ক্রিকেট ভক্তদের দুঃসংবাদই দিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ার হয়ে তিনটি বিশ্বকাপ জেতা এই ক্রিকেটার অজিদের হয়ে ক্রিকেটের একটি ফরম্যাট থেকে অবসরের ইঙ্গিত দিয়েছেন। যেটি ওয়ানডে হওয়ার সম্ভাবনা বেশি। তবে ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার জানিয়েছেন তার একটি ফরম্যাট ছাড়ার কারণও। স্টার্কের ধারণা, ওয়ানডে ছাড়লে আরও লম্বা সময় ফ্রাঞ্চাইজি ক্রিকেট খেলে যেতে পারবেন তিনি। স্টার্কের এই সরল উক্তি অবশ্য নতুন একটি প্রশ্নের জন্ম দিয়েছে। তাহলে কি টাকার জন্য ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলছেন তিনি?

রোববার (২৬ মে) আইপিএলের ১৭তম আসরের ফাইনালে বিজয়ী হয়েছে মিচেল স্টার্কের দল কলকাতা নাইট রাইডার্স। ফাইনালে দুর্দান্ত পারফর্ম করেন এই অজি বোলার। শুরুতে ২ উইকেট নিয়ে কলকাতার জয়েও রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। শেষ পর্যন্ত ৮ উইকেটে ম্যাচ জিতে নিয়ে কলকাতা আইপিএল শিরোপাও ঘরে তোলে। এরপরই এই দুঃসংবাদ দেন তিনি।

ম্যাচ শেষে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘শেষ ৯ বছরে আমি অস্ট্রেলিয়ান ক্রিকেটকেই প্রাধান্য দিয়েছি। নিজের শরীরকে বিশ্রাম দেওয়া, ক্রিকেট ছেড়ে একটু দূরে থেকে স্ত্রীর সঙ্গে সময় কাটানো, এসবের সুযোগ নিজেকে দিয়েছি। গত ৯ বছর ধরে আমার ভাবনাজুড়ে এসবই ছিল। সামনে তাকিয়ে… দেখুন, ক্যারিয়ারের শুরুর চেয়ে এখন আমি বরং শেষেরই বেশি কাছাকাছি আছি। তাই হয়তো একটি ফরম্যাট বাদ দিতে হতে পারে। অন্যদিকে পরের ওয়ানডে বিশ্বকাপের এখনো অনেক সময় বাকি। এই সংস্করণ চালিয়ে যাব কি না… এটা হয়তো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আরও বেশি খেলার দুয়ার খুলে দেবে আমার জন্য।’

স্টার্কের এই সরল স্বীকারোক্তি হয়তো শুধুই নিজের বয়স বিবেচনা করেই দেওয়া। কারণ যাইহোক তিনি আসলেও ক্যারিয়ারের শেষপ্রান্তে। সামনের বিশ্বকাপের অজি দলে তার জায়গা হবে কিনা তা এখনো বলা যাচ্ছে না। তাই হয়তো তিনি এই ফরম্যাট ছাড়তে চাচ্ছেন।

আবার এই কথাও অস্বীকার করার উপায় নেই যে, বর্তমান ক্রিকেটে সবচেয়ে বেশি টাকা ফ্রাঞ্চাইজি ক্রিকেটে তাই ক্যারিয়ারের পড়ন্ত সময়ে টাকা উপার্জনের দিকেই বেশি নজর এই অজি ফাস্ট বোলারের।

এছাড়াও আর কয়দিন পরই মাঠে গড়াবে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপ। তার আগেই কলকাতার হয়ে ছন্দে ফেরা স্টার্ক নিশ্চিয়ই অজি শিবিরকে ভরসা জোগাবে। অন্যদিকে ৯ বছর পর আইপিএলে ফেরা স্টার্ক জানান, ‘এতদিন পর ফেরা দারুণ ছিল। এই টুর্নামেন্টে অসাধারণ সব ক্রিকেটারের সঙ্গে লড়ে বিশ্বকাপের জন্যও বাড়তি প্রস্তুতি হবে। বিশ্বকাপের আগে সেটি দুর্দান্ত এক ব্যাপারই বলা যায়।’

ওয়ানডে ফরম্যাট ছাড়তে চাওয়া স্টার্ক পরের বছর আইপিএলেও ফেরার ইঙ্গিত দিয়ে রাখলেন। তিনি জানান, ‘পরের বছর এখনো জানি না, আগে সূচি দেখতে হবে… তবে এবার উপভোগ করেছি। পরের বছরও ফিরতে মুখিয়ে থাকব এবং আশা করি, বেগুনি-সোনালিতেই (কলকাতার জার্সি রং) আবার আমাকে দেখা যাবে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X