কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ মে ২০২৪, ০৩:৩২ এএম
আপডেট : ২৭ মে ২০২৪, ০৩:৩৯ এএম
অনলাইন সংস্করণ

এবারের আইপিএলে কে কত টাকা পুরস্কার পেল?

আইপিএল চ্যাম্পিয়ন ট্রফি। ছবি : সংগৃহীত
আইপিএল চ্যাম্পিয়ন ট্রফি। ছবি : সংগৃহীত

আইপিএলকে বলা হয় ভারতের কোটিপতি লিগ। এই প্রতিযোগিতার নিলাম পর্ব থেকে শুরু করে পুরো টুর্নামেন্টে যে পরিমাণ টাকা খরচ হয় তা পৃথিবীর কোনো ক্রিকেট প্রতিযোগিতায় দেখা যায় না। ফাইনালে শুধু ট্রফি নয়! বিভিন্ন বিভাগে দেওয়া হয়েছে মোটা অঙ্কের আর্থিক পুরস্কারও। যা বিশ্বকাপ বা আইসিসির টুর্নামেন্টের সমতুল্য।

এবারের আইপিএলে মোট ৪৬.৫ কোটি টাকার পুরস্কার দেওয়া হয়েছে; যা ফাইনাল ম্যাচের পর বিজয়ীদের মধ্যে বিতরণ করা হয়।

শুধু চ্যাম্পিয়ন বা রানার্স আপ নয়, একইসঙ্গে ব্যক্তিগত একাধিক বিভাগেও দেওয়া হয়েছে মোটা অঙ্কের পুরস্কার। চ্যাম্পিয়ন হয়ে শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স পুরস্কার হিসেবে পেয়েছে ট্রফি এবং ২০ কোটি টাকা। আর রানার্সআপ দল পেয়েছে ১৩ কোটি টাকা পুরস্কার।

লিগ টেবিলের এক নম্বরে থেকে আইপিএল ২০২৪-এর প্লে-অফে ওঠে কলকাতা নাইট রাইডার্স। প্রথম কোয়ালিফায়ার জিতে তারা সরাসরি ফাইনালের টিকিট হাতে পায়। শেষমেশ খেতাবি লড়াইয়ে আক্ষরিক অর্থেই সানরাইজার্স হায়দরাবাদকে উড়িয়ে দেয় কেকেআর এবং আইপিএল ২০২৪-এর ট্রফি হাতে তোলে।

দেখে নেওয়া যাক আইপিএল ২০২৪-এর দলগত ও ব্যক্তিগত পুরস্কারের তালিকা। পুরস্কার মূল্য হিসেবে কাদের হাতে কত টাকা উঠল, চোখ রাখা যাক সেই তালিকাতেও।

আইপিএল ২০২৪-এর পুরস্কার তালিকা:- ১. চ্যাম্পিয়ন- কলকাতা নাইট রাইডার্স (ট্রফি ও ২০ কোটি টাকা) ২. রানার্স- সানরাইজার্স হায়দরাবাদ (শিল্ড ও ১২.৫ কোটি টাকা) ৩. অরেঞ্জ ক্যাপ (সব থেকে বেশি রান)- বিরাট কোহলি (৭৪১ রান) (স্মারক ও ১০ লক্ষ টাকা) ৪. পার্পল ক্যাপ (সব থেকে বেশি উইকেট)- হার্ষাল প্যাটেল (২৪টি উইকেট) (স্মারক ও ১০ লক্ষ টাকা)

৫. ইলেক্টিক স্ট্রাইকার্স অফ দ্য ম্যাচ- বেঙ্কটেশ আইয়ার (ট্রফি ও ১ লক্ষ টাকা) ৬. ফ্যান্টাসি প্লেয়ার অফ দ্য ম্যাচ- মিচেল স্টার্ক (ট্রফি ও ১ লক্ষ টাকা) ৭. ফাইনালে সব থেকে বেশি ছক্কা- বেঙ্কটেশ আইয়ার (ট্রফি ও ১ লক্ষ টাকা) ৮. ফাইনালে সব থেকে বেশি চার- রহমানউল্লাহ গুরবাজ (ট্রফি ও ১ লক্ষ টাকা) ৯. ফাইনালে সব থেকে বেশি ডট বল- হর্ষিত রানা (স্মারক ও ১ লক্ষ টাকা)

১০. প্লেয়ার অফ দ্য ফাইনাল ম্যাচ- মিচেল স্টার্ক (ট্রফি ও ৫ লক্ষ টাকা) ১১. টুর্নামেন্টের উঠতি ক্রিকেটার- নীতীশ রেড্ডি (ট্রফি ও ১০ লক্ষ টাকা)

১২. ইলেক্টিক স্ট্রাইকার্স অফ দ্য টুর্নামেন্ট- জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক (ট্রফি ও ১০ লক্ষ টাকা) ১৩. ফ্যান্টাসি প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট- সুনীল নারিন (ট্রফি ও ১০ লক্ষ টাকা) ১৪. টুর্নামেন্টের সব থেকে বেশি ছক্কা- অভিষেক শর্মা (ট্রফি ও ১০ লক্ষ টাকা) ১৫. টুর্নামেন্টের সব থেকে বেশি চার- ট্র্যাভিস হেড (ট্রফি ও ১০ লক্ষ টাকা)

১৬. টুর্নামেন্টের সেরা ক্যাচ- রমনদীপ সিং (ট্রফি ও ১০ লক্ষ টাকা) ১৭. ফেয়ার প্লে অ্যাওয়ার্ড- সানরাইজার্স হায়দরাবাদ (ট্রফি ও ১০ লক্ষ টাকা) ১৮. মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার (টুর্নামেন্টের সেরা ক্রিকেটার)- সুনীল নারিন (ট্রফি ও ১০ লক্ষ টাকা) ১৯. সেরা মাঠ ও পিচ- হায়দরাবাদ (ট্রফি ও ৫০ লক্ষ টাকা)

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১০

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১১

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১২

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৩

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৪

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৫

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৬

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৭

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৮

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

১৯

তিন বিভাগে বৃষ্টির আভাস

২০
X