মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৮ মে ২০২৪, ০৫:০৪ পিএম
আপডেট : ১৮ মে ২০২৪, ০৫:০৬ পিএম
অনলাইন সংস্করণ

বিজ্ঞপ্তির চাহিদা অনুযায়ী গম্ভীর কি আদৌ যোগ্য?

তাহলে কি গম্ভীর হচ্ছেন ভারতের নতুন কোচ? ছবি: সংগৃহীত
তাহলে কি গম্ভীর হচ্ছেন ভারতের নতুন কোচ? ছবি: সংগৃহীত

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় পরাশক্তি হিসেবে গণ্য করা হয় ভারতীয় ক্রিকেট দলকে। দেশটিতে ক্রিকেটকে দেখা হয় ধর্মের কাতারে। বলা হয়ে থাকে, ভারতীয় দলের কোচের চাকরি বিশ্বের অন্যতম কঠিন একটি চাকরি। বিশ্বের প্রথম সারির ক্রিকেটারদের সামলানোর পাশাপাশি বিপুল প্রত্যাশার চাপ ঘাড়ে নিয়ে কাজ করতে হয়। তাই তো অন্য জায়গায় সফলতা পেলেও ভারতের কোচ হিসেবে ব্যর্থতা স্বীকার করে সরে যেতে হয়েছে অনেক কিংবদন্তী কোচকে।

বর্তমানে ক্রিকেটের তিন ফরম্যাটে ভারত দলের দায়িত্বে রয়েছেন ভারতের কিংবদন্তি ব্যাটার রাহুল দ্রাবিড়। তবে দ্রাবিড় থাকা অবস্থাতেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

আগ্রহীদের আবেদন করারও অনুরোধ করেছে বিসিসিআই। নতুন কোচের সঙ্গে ২০২৭ সালের এক দিনের বিশ্বকাপ পর্যন্ত চুক্তির সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

ভারতীয় গণমাধ্যমে খবর রাহুল দ্রাবিড় আগ্রহ না দেখানোয় রোহিত-কোহলিদের কোচ হতে ভারতের সাবেক ওপেনার ও বর্তমানে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের মেন্টর গৌতম গম্ভীরকে চাচ্ছে বিসিসিআই। এই খবর ছড়িয়ে পড়ার পর বেশ দ্বিধাদ্বন্দে ভারতীয় ক্রিকেট ভক্তরা।

একে তো কখনো কোচিং না করানো গম্ভীর বিসিসিআইয়ের দেওয়া বিজ্ঞপ্তির সব শর্ত পূরণ করেন না তবুও কেন বিসিসিআই গৌতম গম্ভীরকে কোচ করানোর জন্য মরিয়া?

বিসিসিআই তাদের ওয়েবসাইটে প্রধান কোচ চেয়ে দেওয়া বিজ্ঞপ্তিতে সরাসরি যে নয়টি শর্ত দিয়েছে তার প্রথমটিই গম্ভীর পূরণ করেন না। ভারতীয় বোর্ডের দেওয়া শর্ত অনুযায়ী রোহিত-কোহলির কোচ হতে হলে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ণ সদস্য কোনো দেশের জাতীয় দলের কোচ হিসাবে অন্তত দু’বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। যদি তা না থাকে তাহলে আইসিসির অ্যাসোসিয়েট সদস্য দেশের জাতীয় দল, আইপিএল বা সমমানের বিদেশি কোনো লিগের ফ্র্যাঞ্চাইজি, প্রথম শ্রেণির ক্রিকেট দল বা কোনো দেশের ‘এ’ দলের কোচ হিসাবে কাজ করলেও আবেদন করা যাবে। এ ক্ষেত্রে অন্তত তিন বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই শর্তের কোনোটিই গম্ভীর পূরণ করেন না।

২০১৮ সালে খেলোয়াড় হিসেবে ক্রিকেটকে বিদায় বলার পর তিনি রাজনীতিতে নাম লেখান। তবে নিজের ভালোবাসা ক্রিকেট থেকে বেশি দিন দূরে থাকতে পারেনি। ২০২২ সালে মেন্টর হিসেবে ফেরত এসে তিনি আইপিএলের নতুন ফ্রাঞ্চাইজি লক্ষ্নৌর দায়িত্ব নেন। তার থাকা দুই মৌসুমেই লক্ষ্নৌ আইপিএল প্লে-অফ খেলে। এবার নিজের পুরোনো দল কলকাতাতে মেন্টর হিসেবে ফেরত এসে কলকাতাকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। গৌতমের কৌশলে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো শীর্ষস্থানে থেকে লিগ শেষ করেছে শ্রেয়াস আইয়ারের কলকাতা নাইট রাইডার্স। মাত্র তিন বছরে কোচিং অভিজ্ঞতা না থাকার পরেও এই সাফল্যই নজর কেড়েছে বিসিসিআইয়ের।

ভারতের বোর্ড কর্তাদের বিশ্বাস গম্ভীরই পারে টিম ইন্ডিয়াকে পরবর্তী ধাপে নিতে। টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপজয়ী এই ক্রিকেটারের কোচিংয়েই ভারত আবার বিশ্বসেরার আসনে বসবে বলে বিশ্বাস করেন বিসিসিআইয়ের কর্তা ব্যক্তিরা। তাই গম্ভীরকে কোচ করতে নিজেদের দেওয়া শর্তও উপেক্ষা করতে রাজি তারা। এমনটাই জানাচ্ছে ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।

অবশ্য ক্রিকইনফোর রিপোর্টের পরও গম্ভীর ভারতের কোচ হবেন কি না তা এখনো নিশ্চিত নয়। কারণ বিসিসিআইয়ের দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করার সর্বশেষ সময় ২৭ মে। আর আইপিএল শেষ হবে ২৬ মে। তাই আইপিএলের প্লে-অফে খেলা কলকাতার মেন্টর ইন্ডিয়ারি কোচ হতে আগ্রহ দেখাবেন কি না তা দেখার বিষয়?

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X