স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ০২:০৯ পিএম
আপডেট : ১৮ মার্চ ২০২৪, ০৪:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

লিয়ানাগের শতকে চ্যালেঞ্জিং সংগ্রহ লঙ্কানদের

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

চট্টগ্রামের সাগরিকায় লঙ্কানদের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে শুরু থেকেই দাপট দেখিয়ে সফরকারীদের চেপে ধরে বাংলাদেশের বোলাররা। ১৫৪ রানের মধ্যে ৭টি উইকেট তুলে স্বল্প রানে লঙ্কানদের আটকানোর স্বপ্ন দেখতে থাকা বাংলাদেশ অবশ্য এরপর দেখা পায় প্রতিরোধের। বলতে গেলে লঙ্কানদের একাই লড়াইয়ের রসদ জোগালেন লিয়ানাগে। তার প্রথম শতকে ২৩৫ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পেয়েছে কুশাল মেন্ডিসের দল।

সোমবার (১৮ মার্চ) চট্টগ্রামের সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস জিতে প্রথমে ব্যাটিং করে ২৩৫ রানে অলআউট হয় সফরকারী শ্রীলঙ্কা ক্রিকেট দল। লঙ্কানদের চ্যালেঞ্জিং এই সংগ্রহে লিয়ানাগে একাই করেছেন ১০১ রান। বাকিদের মধ্যে অবশ্য অর্ধশতক স্পর্শ করতে পারেননি কেউ। বাংলাদেশের হয়ে তাসকিন আহমেদ সর্বোচ্চ তিনটি উইকেট নেন। মুস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজের ঝুলিতে যায় ২টি করে উইকেট। রিশাদ হোসেন ও সৌম্য সরকার নেন একটি করে উইকেট।

টস হেরে বোলিং নিয়ে দারুণ শুরু পায় লঙ্কানরা। পরপর দুই ওভারে লঙ্কান দুই ওপেনারকে সাজঘরে পাঠান তাসকিন। দ্বিতীয় ওয়ানডেতে ১১৪ রান করে একাই ব্যবধান গড়ে দেওয়া নিশাঙ্কা এই ম্যাচ করেন মাত্র এক রান। নিজের পরের ওভারে তিনি ফেরত পাঠান ৪ রান করা আভিস্কা ফার্নান্দোকে।

এরপর অধিনায়ক মেন্ডিস ও সাদেরা সামারাভ্রিক্রমা ইনিংস গড়ার দিকে মনযোগী হন। তাদের মধ্যকার গড়তে থাকা জুটি ভাঙেন মুস্তাফিজ। ১৫ বলে করেন ১৪ রান করা সাদেরাকে ফেরান তিনি।

এরপর দ্রুত ৩৩ রানের জুটি গড়ে তোলা আসালাঙ্কা-মেন্ডিসকে থামান রিশাদ। তার বলে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে ৫১ বলে ২৯ রান করে ফিরেন মেন্ডিস।

ধীরে ধীরে টাইগারদের বিপদের কারণ হয়ে উঠছিলেন আগের ম্যাচে ৯১ রানের ইনিংস খেলা চারিথ আসালাঙ্কা। তাকে ফিরিয়ে বাংলাদেশকে স্বস্তি এনে দেন ফিজ। ৪৬ বলে ৩৭ রান করেন লঙ্কান মিডলঅর্ডার ব্যাটার। পরের দুটি উইকেটই নেন মেহেদী হাসান মিরাজ। দুনিত ভেল্লালাগে একের পর এক বল ডট দিতে থাকেন। মিরাজ প্রথমে তাকে ফেরান। ১৮ বলে ১ রান করেন লঙ্কান অলরাউন্ডার। তখন শ্রীলঙ্কার দলীয় রান ছিল ১৩৬। এরপর ওয়ানিন্দু হাসারাঙ্গা জানিত লিয়ানাগেকে সঙ্গ দিতে থাকেন। কিন্তু খুব বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি তিনি। ৮ বলে ১১ রান করে মিরাজের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন।

দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের বোলারদের সামনে দাঁড়িয়ে বড় ইনিংস খেলেছিলেন নিসানকা ও আসালাঙ্কা। আজ খেললেন লিয়ানাগে।হাসারাঙ্গা আউট হওয়ার পর মহেশ থিকশানা ১৫ রান করে সঙ্গ দেন তাকে।

এরইমধ্যে ক্র্যাম্প হয় টাইগার পেসার ফিজের। ৪৮তম ওভার করতে এসে হঠাৎ করে অসুস্থতা বোধ করতে থাকেন তিনি। ওভারের প্রথম বলটা করেছিলেন ওয়াইড। কিন্তু দ্বিতীয় বল করতে গিয়ে রান আপের মধ্যেই আটকে গেলেন মোস্তাফিজ। পরে আবার চেষ্টা করেও বল করতে পারেননি তিনি। জাকের আলী ও এনামুল হকের কাঁধে ভর দিয়ে দাঁড়িয়ে ছিলেন, এরপর স্ট্রেচারে করে মাঠ ছাড়েন।

শেষ ওভারে প্রমোদ মদুশানকে নিয়ে সেঞ্চুরি তুলে নেন লিয়ানাগে। ১০২ বলে ১১ চার ও ২ ছয়ের ইনিংসে শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন। মদুশান ৩ ও লাহিরু কুমারা করেন ১ রান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

যোগদান করলেন বাকৃবির নবনিযুক্ত উপাচার্য

ডর্‌পের কর্মশালায় ‘স্মোকিং জোন’ বিলুপ্তির প্রস্তাব

হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শাহ আলী গ্রেপ্তার

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

১০

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

১১

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

১২

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

১৩

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

১৪

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

১৫

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১৬

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১৭

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

১৮

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

১৯

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

২০
X