স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৭ মার্চ ২০২৪, ০৭:২৪ পিএম
অনলাইন সংস্করণ

ধর্মশালায় প্রথম দিনেই ভারতের নিয়ন্ত্রণে টেস্ট

পাঁচ উইকেট নেওয়ার পর কুলদীপকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি : সংগৃহীত
পাঁচ উইকেট নেওয়ার পর কুলদীপকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি : সংগৃহীত

সিরিজের হিসেবে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার পঞ্চম ও শেষ টেস্টের কোনো গুরুত্ব নেই। চতুর্থ টেস্ট শেষেই ভারতের সিরিজ জয় নিশ্চিত হয়ে যায়। তবে টেস্ট সিরিজ জয় হলেও টেস্ট চ্যাম্পিয়নশিপের গুরুত্বপূর্ণ পয়েন্ট থাকায় ধর্মশালা টেস্টকে হেলার চোখে দেখার সুযোগ নেই দুই দলেরই। আর সেই টেস্টের প্রথম দিন শেষেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে রোহিত শর্মার দল।

বৃহস্পতিবার (৭ মার্চ) ধর্মশালায় পঞ্চম টেস্টের শুরুটা খারাপ হয়নি। তবে টপ অর্ডার বাদে অন্য ব্যাটারদের ব্যর্থতায় মাত্র ২১৮ রান সংগ্রহ করে সফরকারীরা। জবাবে ব্যাটিংয়ে নেমে ভারতকে দারুণ শুরু এনে দিয়েছেন রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল। আর তাতে এগিয়ে থেকে প্রথম দিন শেষ করেছে ভারত।ভারতের পক্ষে কুলদীপ যাদব এবং রবীচন্দ্রন অশ্বিন নেন সম্মলিতভাবে ৯ উইকেট।

অথচ শেষ টেস্টে টস জিতে ইংলিশরা ব্যাটিং নেয়। তবে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত স্টোকস-বেয়ারস্টোরা সঠিক প্রমাণ করতে পারেনি। প্রথম দিনের তিন সেশনও ব্যাটিং করতে পারেননি তারা।

দিনের খেলার ৩০ ওভার বাকি থাকতে ২১৮ রানে অলআউট হয়েছে ইংল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ১৩৫ রান করে দিন শেষ করেছে ভারত। প্রথম দিন শেষে ইংল্যান্ডের চেয়ে ৮৩ রানে পিছিয়ে আছে ভারত, হাতে আছে ৯ উইকেট।

ব্যাটিংয়ে নেমে অবশ্য ইংল্যান্ডের শুরুটা ভালোই হয়। দুই ওপেনারের পঞ্চাশোর্ধ রানের জুটিতে বড় সংগ্রহের স্বপ্ন দেখে তারা। তবে দলীয় ৬৪ রানে বেন ডাকেট ফিরলে সেই জুটি ভাঙে। এর পরে অলি পোপ এবং জ্যাক ক্রলি দলীয় শতরান পূর্ণ করেন। তবে পোপ কুলদীপের কাছে আউট হলে ভাঙে সেই জুটি।

ক্রলি একদিকে স্বাচ্ছন্দ্যে ব্যাট করে ফিফটিও তুলে নেন। যেভাবে ব্যাট করছিলেন মনে হচ্ছিল ফিফটি হয়ে যাবে। তবে কুলদীপের মারাত্মক এক বলে ৭৯ রানে বোল্ড হন তিনি। ইংল্যান্ডের এরপর আর কেউ তেমন রান করতে পারেনি। শততম টেস্ট খেলতে নামা বেয়ারস্টো ২৯ রানে যাদবের চতুর্থ শিকারে পরিণত হন।

বেয়ারস্টোর বিদায়ের পর কোনো রান না করেই ফিরেন জো রুট ও বেন স্টোকস। জাদেজার বলে রুট ফিরলেও রানের খাতা খোলার অপেক্ষায় থাকা ইংলিশ অধিনায়ককে শিকার করেই ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেন যাদব।

১৭৫ রানে ছয় উইকেট হারানো ইংল্যান্ডের ইনিংসের বাকিটা একাই গুঁড়িয়ে দিয়েছেন শততম টেস্ট খেলতে নামা অশ্বিন। প্রথমে পঞ্চাশতম ওভার করতে এসে টম হার্টলি (৬) ও মার্ক উডের (০) উইকেট নেন তিনি। এরপর ৫৮তম ওভারে বেন ফোকস (২৪) ও জেমস অ্যান্ডারসনকে (০) বিদায় করেন অশ্বিন।

ব্যাটিংয়ে নেমে ভারত শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেছে। ২১তম ওভারেই রোহিত ও জয়সওয়ালের জুটিতে আসে ১০০ রান। সুনীল গাভাস্কারের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে এক সিরিজে ৭০০ রান করার পথে জয়সওয়াল ফিফটি পূর্ণ করেন মাত্র ৫৬ বলে। শোয়েব বশিরের প্রথম ওভারেই এ বাঁহাতি মারেন ৩টি ছক্কা।

তবে ফিফটির পর বশিরের ওভারেই ফিরতে হয় তাকে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজ চট্টগ্রাম যাবেন হাসনাত, মুন্সিগঞ্জে সারজিস

জনবল নেবে মধুমতি ব্যাংক, ৩৫ বছরেও আবেদন

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

১০

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

১১

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

১২

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

১৩

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

১৪

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১৫

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১৬

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১৭

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৮

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৯

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

২০
X