স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৪৪ পিএম
আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৫২ পিএম
অনলাইন সংস্করণ

ওয়াসিমের পাশে জয়সওয়াল

যশস্বী জয়সওয়াল। ছবি : সংগৃহীত
যশস্বী জয়সওয়াল। ছবি : সংগৃহীত

রাজকোটে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে যশস্বী জয়সওয়ালের দুর্দান্ত ২১৪ রানের ইনিংসে শক্ত অবস্থানে রয়েছে টিম ইন্ডিয়া। জয়সওয়ালের এই দুর্দান্ত দ্বিশতকে টেস্ট জয়ের দ্বারপ্রান্তে রোহিত শর্মার দল। তবে দলকে শুধু জয়ের দ্বারপ্রান্তেই নেননি এই ওপেনার তার ২৩৬ বলের দুর্দান্ত ইনিংসে হয়েছে একটি বিশ্বরেকর্ডও।

ভারতের দ্বিতীয় ইনিংসে জয়সওয়ালের এই মারকুটে ইনিংসে ছিল ১৪ বাউন্ডারি ও গুণে গুণে এক ডজন ছক্কা। তাতেই টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার ২৭ বছরের আগের বিশ্বরেকর্ডে ভাগ বসালেন তিনি। ২২ বছরের যশস্বী এই কীর্তিতে বসলেন পাকিস্তান কিংবদন্তি ওয়াসিম আকরামের পাশে।

ওয়াসিম আকরামের এই কীর্তিটি প্রায় ২৭ বছর আগের। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে ২৫৭ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলার পথে ১২টি ছক্কা মারেন আট নম্বরে ব্যাটিংয়ে নামা ওয়াসিম আকরাম। আর তাতেই হয় বিশ্বরেকর্ড। যে রেকর্ড প্রায় ২৭ বছর ধরে নিজের কাছে রেখেছিলেন তিনি। তবে এবার রেকর্ডটির নতুন অংশীদার হিসেবে জয়সওয়ালকে পেলেন তিনি। টেস্ট ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডটি এখন যৌথভাবে বৈরী দুই দেশের দুই ক্রিকেটারের।

নিউজিল্যান্ডসের নাথান অ্যাস্টল, ব্রেন্ডন ম্যাককালাম, অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন, ইংল্যান্ডের বেন স্টোকস ও শ্রীলঙ্কার কুশল মেন্ডিস এক ইনিংসে মেরেছেন ১১টি করে ছক্কা। ভারতীয়দের মধ্যে নভোজৎ সিং সিধু ও মায়াঙ্ক আগারওয়ালের এক ইনিংসে ছক্কা ছিল সর্বোচ্চ ৮টি করে। তাদের সবাইকে ছাপিয়ে গেলেন যশস্বী। তার ১২ ছক্কার ৪টি অ্যান্ডারসনকে, ৪টি রুটকে, দুটি করে রেহান আহমেদ ও টম হার্টলির বলে।

অন্যদিকে ভারতের জার্সিতে প্রথম টেস্ট খেলতে নেমেই জাত চিনিয়েছেন সরফরাজ খানের। প্রথম ইনিংসে ৬৬ বলে ৬২ করা এই ব্যাটার দ্বিতীয় ইনিংসে অপরাজিত ছিলেন ৭২ বলে ৬৮ রানে। অভিষেকে দুই ইনিংসে ফিফটি করে সুনীল গাভাস্কারের পাশে বসেছেন তিনি। ভারতীয়দের মধ্যে এই দুজন ছাড়া অভিষেকে দুটি ফিফটি ছড়ানো ইনিংস আছে। তারা হলেন দিলওয়ার হোসেন ও শ্রেয়াস আইয়ারের।

জয়সওয়াল ও সরফরাজের দৃঢ়তায় ইংল্যান্ডকে ৫৫৭ রানের বড় লক্ষ্য দিয়েছে ভারত। জবাবে আজকেই ম্যাচ হারের দ্বারপ্রান্তে চলে গিয়েছে সফরকারীরা। ৬১ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে বেশ বড় ব্যবধানে হার চোখ রাঙাচ্ছে স্টোকস-রুটদের।

ভারতের ৪ উইকেটে ৪৩০ রানে ইনিংস ঘোষণার পর ইংল্যান্ডের লক্ষ্য দাঁড়িয়েছে ৫৫৭ রান। সে লক্ষ্যে ২৮ রান তুলতেই ৪ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে ফেলেছে সফরকারীরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এআই কী বিপদে ফেলবে?

চীনে রহস্যময় পিরামিড পাহাড় এলো কোথা থেকে?

দুর্গাপূজা নিরাপদ রাখতে যেসব পরামর্শ দিলেন পুলিশ দপ্তর

বিদ্যুৎ বিভাগের সচিব হলেন ফারজানা মমতাজ

রূপগঞ্জে শ্রমিকলীগ ও ছাত্রলীগের দুই নেতা গ্রেপ্তার

সাকিবের ব্যর্থতায় হেরেছে দল

মন্তব্য পরিবেশ উপদেষ্টার / উন্নত দেশগুলো বড় বড় কথা বলে, টাকা দেয় না

বিবিসির বিশ্লেষণ / সর্বাত্মক যুদ্ধের কিনারায় মধ্যপ্রাচ্য

মেসির প্রসঙ্গ টেনে রোনালদোকে নির্লজ্জ বললেন ভক্তরা

শ্বশুরবাড়িতেও ঠাঁই হলো না শহীদ নূর আলমের স্ত্রী খাদিজার

১০

স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা এনএসআইয়ের সাবেক মহাপরিচালকের

১১

ধর্ম বোন বানিয়ে তারই ছেলেকে অপহরণ

১২

এবার কলকাতায় দেখা গেল মোহাম্মদপুরের আলোচিত কাউন্সিলর আসিফকে

১৩

‘ছাত্র-জনতার ওপর গুলি ব্যবহার করেনি র‍্যাব’

১৪

ব্রাজিল কোচের মাথায় হাত!

১৫

সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

১৬

ঢাকায় যানজটে দৈনিক নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

১৭

যে কারণে সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব 

১৮

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

১৯

নিউজিল্যান্ডে নৌবাহিনীর জাহাজডুবি, ৭৫ নাবিককে উদ্ধার

২০
X