স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:১৫ এএম
আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩৬ এএম
অনলাইন সংস্করণ

লঙ্কানদের বিপক্ষে কেন নেই সাকিব!

সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত।
সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত।

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ও ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বিসিবি। নতুন অধিনায়ক নাজমুল হোসেনের নেতৃত্বে ঘোষিত দুটি দলের কোনোটিতেই নেই সাকিব আল হাসান। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি জন্য দল ঘোষণা করে বিসিবি। এতে দেখা যায় কোনো ফরম্যাটে নেই সাকিবের নাম। যদিও গুঞ্জন ছিল শুধু টেস্ট খেলবেন না তিনি।

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে চান না সাকিব—এমন গুঞ্জন নিয়ে তার দৃষ্টি আকষর্ণ করতে তিনি বলেছিলেন, গুঞ্জনকে, গুঞ্জনই থাকতে দেন। যদিও গুঞ্জন ছিল শুধু টেস্ট খেলবেন না তিনি। স্বাভাবিকভাবে প্রশ্ন আসে সাকিব যদি খেলতে চান, তাহলে কেন তাকে দলে রাখা হবে না। এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা যায়, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের জন্য তিনি বিশ্রাম চেয়েছিলেন।

বাংলাদেশের সাবেক অধিনায়ক এখন আর শুধু একজন ক্রিকেটার নন। একই সঙ্গে তিনি জাতীয় সংসদের সদস্য ও ব্যবসায়ী। সবকিছু সামলে খেলায় পুরোপুরি মনোযোগ দেওয়া তার জন্য সত্যিই অনেক কঠিন।

এ ছাড়া বিশ্বকাপ থেকে ভুগছেন চোটের সমস্যায়। ব্যাটিংটাও ঠিক মতো করতে পারছিলেন না। বিপিএলের প্রথম দিকে রান পেতে সংগ্রাম করতে হয়েছে তাকে। ঢাকার দ্বিতীয় পর্বে থেকে পাচ্ছেন রানের দেখা। বিপিএলের বাকি ম্যাচগুলো দিয়ে পুরোপুরি ফিট হয়ে ফিরতে চান আন্তর্জাতিক ক্রিকেটে। এ জন্য নাকি লঙ্কানদের বিপক্ষে হোম সিরিজে খেলতে রাজি হননি তিনি।

মঙ্গলবার শেষবারের মতো দল ঘোষণা করে মিনহাজুল আবেদীন নান্নুর প্যানেল। বিশ্বকাপের পর চোটমুক্ত হলেও দলে রাখা হয়নি সাকিবকে। কেন এর প্রশ্নের জবাবে দলের নির্বাচক আব্দুর রাজ্জাক জানান, সাকিবের চাওয়াতেই রাখা হয়নি তাকে।

তিনি বলেন, ‘সাকিব থাকলে কোনো বাঁহাতি স্পিনার নেওয়ার প্রয়োজন পড়ে না। সাকিবকে রেখে দল করা হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে সে নিজেকে প্রত্যাহার করে নেওয়ায় বিকল্প নিতে হয়েছে।’

সাকিবের অনুপস্থিতির প্রভাব পড়েছে ঘোষিত স্কোয়াডে। টেস্ট স্পিনার তাইজুল ইসলামকে নেওয়া হয়েছে সাদা বলের দুই ফরম্যাটেই। এই পরিবর্তনে নির্বাচককের প্রয়োজন পড়েনি সাকিবের পরামর্শ নেওয়ার।

কারণ তিনি আর অধিনায়ক নন। এবার দলগঠনে নির্বাচকদের সহযোগিতা করেছেন নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়, কিউইদের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে ও টি-টোয়েন্টিতে জয় আসে শান্তর নেতৃত্বে। আসলে নিজেকে সরিয়ে নিয়ে সাকিবই শান্তকে নেতৃত্বে ফেরার পথ করে দিয়েছেন।

শ্রীলঙ্কা সিরিজের টি-২০ দল : নাজমুল শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক, নাঈম শেখ, তাওহীদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মাহেদী, মাহমুদউল্লাহ, তাইজুল ইসলাম, রিশাদ আহমেদ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম সাকিব, আলিস আল ইসলাম।

ওয়ানডে দল : নাজমুল শান্ত (অধিনায়ক), এনামুল হক, সৌম্য সরকার, তানজিদ তামিম, লিটন দাস, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম সাকিব, মুস্তাফিজুর রহমান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এবার সুলতান’স ডাইনকে জরিমানা

অমিকে চ্যালেঞ্জ করলেন রাফী

‘জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ভুগতে হয় মায়েদের’ 

ঠাকুরগাঁওয়ে পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু

খাস্তগীরকে পোল্যান্ডে রাষ্ট্রদূত করার সিদ্ধান্ত বা‌তিল

জবিতে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিনির্মাণ ভাবনা’ শীর্ষক আলোচনা সভা

৯ নির্দেশনা দিয়ে কুবিতে রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

আজমিরীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার 

গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলের বিমান হামলা, নিহত ২৪

রাষ্ট্রীয় মর্যাদায় স্কোয়াড্রন লিডার মো. সাইফুল মনিরের দাফন সম্পন্ন

১০

সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক ৩

১১

ধর্মীয় অনুভূতিতে আঘাত : হেলেনা ও রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা

১২

বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য : নাহিদ ইসলাম

১৩

টেন হাগের পরিবর্তে ম্যানচেস্টার ইউনাইটেডের নজরে জাভি!

১৪

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম আটক

১৫

তিন পার্বত্য জেলা ভ্রমণে নিষেধাজ্ঞা

১৬

ব্র্যাক এন্টারপ্রাইজে চাকরির সুযোগ

১৭

ঘরে স্বামী-স্ত্রীর মরদেহ, পাশে ছিল শাবল ও চিরকুট

১৮

কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেপ্তার : র‍্যাব

১৯

‘ছাত্র রাজনীতির প্রয়োজন আছে তবে প্রচলিত কালচার পরিবর্তন করতে হবে’

২০
X