ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৯ পিএম
আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০২:১৭ পিএম
অনলাইন সংস্করণ

কঠিন সমীকরণ মেলাতে চায় যুবারা

সেমিফাইনালে যেতে অনেক যদি কিন্তু মেলাতে হবে যুবাদের। ছবি : সংগৃহীত
সেমিফাইনালে যেতে অনেক যদি কিন্তু মেলাতে হবে যুবাদের। ছবি : সংগৃহীত

যুব বিশ্বকাপের শিরোপা জয়ের আশা নিয়েই দক্ষিণ আফ্রিকায় পা রেখেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। তবে এশিয়ার চ্যাম্পিয়নরা প্রথম ম্যাচেই ভারতের কাছে বড় ব্যবধানে হেরে ফাইনালের আশায় বড় ধাক্কা খায়। পরবর্তীতে বাকি ম্যাচ জয়ে সুপার সিক্স নিশ্চিত করতে সমস্যা হয়নি আরিফুল-বর্ষণদের। তবে আইসিসির নতুন নিয়মের সুপার সিক্সে ব্যাকফুটে থেকেই শুরু করতে হয় যুবাদের। এখন বাংলাদেশ সেমিফাইনাল খেলবে কি না তা নির্ভর করছে আজকে পাকিস্তানের সাথে ম্যাচে যুবারা কি করতে পারে তার ওপর।

যুব বিশ্বকাপের সুপার সিক্সের মহাগুরুত্বপূর্ণ লড়াইয়ে আজ পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এই ম্যাচটিই নির্ধারণ করে দেবে সুপার সিক্স পার হবে কোন দল? এই ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছে এই গ্রুপ থেকে সেমিফাইনালে ভারতের সঙ্গী হবে কারা।

শনিবার (৩ ফেব্রুয়ারি) দক্ষিণ আফ্রিকার বেননিতে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে মাঠে নামবে রাব্বি-শিবলীরা। স্থানীয় সময় সকাল ১০টা (বাংলাদেশ সময় দুপুর ২টায়) শুরু হবে ম্যাচটি। এই ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস-১। তাছড়া ম্যাচটি আইসিসির অফিসিয়াল ওয়েবসাইটেও লাইভ দেখা যাবে।

এই ম্যাচে জিতলেই সেমিফাইনাল নিশ্চিত করবে পাকিস্তান। শুধু জয় না অল্প ব্যবধানে হারলেও চিন্তা থাকবে না পাকিস্তানের যুবাদের। অন্যদিক বাংলাদেশকে শুধু জিতলেই হবে না তাকিয়ে থাকতে হবে অনেক যদি কিন্তুর দিকে। বাংলাদেশের রান রেট পাকিস্তানের থেকে পেছনে হওয়ায় বড় ব্যবধানে জয় ছাড়া অন্য কোনো উপায় নেই। কারণ এই ম্যাচে জয়ের পরই পাকিস্তানের সমান ৬ পয়েন্ট হবে বাংলাদেশেরও। তখন রান রেটের যারা এগিয়ে থাকবে তারাই সেমির টিকিট পাবে।

সুপার সিক্সের নতুন নিয়মে গ্রুপ পর্ব থেকে ২ পয়েন্ট নিয়ে আসা বাংলাদেশের জন্য সেমির সমীকরণটা প্রথম থেকেই অসম্ভব ছিল। তবে অসম্ভব স্বপ্নটাই প্রাণ ফিরে পায় নেপালকে বড় ব্যবধানে হারানোয়। বড় জয়ে নেট রানরেটে বড় লাফ দেয় বাংলাদেশ। ফলে নেট রান রেটের দিক থেকে পাকিস্তানের সঙ্গে অনেকটা ব্যবধান কমিয়েছে যুব টাইগাররা।

সুপার সিক্সের গ্রুপ-১ এ আছে বাংলাদেশ। এই গ্রুপে তলানির দুই দল আয়ারল্যান্ড ও নেপাল এখন পর্যন্ত কোনো পয়েন্ট পায়নি। ২ পয়েন্ট নিয়ে চারে থাকা নিউজিল্যান্ডের ম্যাচ বাকি মাত্র একটি। তাই তলানির এই তিন দলের বিশ্বকাপ স্বপ্ন এখানেই শেষ।

এই গ্রুপ থেকে ৮ পয়েন্ট নিয়ে ইতোমধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। তাই এখন লড়াইটা কেবলই বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে ন্যূনতম ব্যবধানে জিতলেও সেমির টিকিট পাবে তারা।

তবে বাংলাদেশকে সেমিফাইনাল খেলতে হলে পাকিস্তানকে শুধু হারালেই হবে না, একই সঙ্গে নেট রান রেটেও তাদের ছাড়িয়ে যেতে হবে। বর্তমানে বাংলাদেশের নেট রানরেট ০.৩৪৮। আর পাকিস্তানের ১.০৬৪।

পাকিস্তানের বিপক্ষে আগে ব্যাট করলে কমপক্ষে ৫০ রানে জিততে হবে শিবলী-আরিফুলদের। তাহলে পাকিস্তানের চেয়ে রানরেট ০.০০১ বেশি থাকবে বাংলাদেশের।

আবার বাংলাদেশ যদি ২৫০ রানের বেশি পার করলে জয়ের ব্যবধান হতে হবে কমপক্ষে ৫১ রান। অর্থাৎ বাংলাদেশ ২৭০ রান করলে পাকিস্তানকে ২১৯ রানের ভেতর অলআউট করতে হবে। অথবা ৩০০ করলে পাকিস্তানকে আটকে রাখতে হবে ২৪৯ রানের ভেতর।

রান তাড়ার ক্ষেত্রে বাংলাদেশকে ৩৮ থেকে ৪০ ওভারের মাঝে জিততে হবে। যদি পাকিস্তান যুবারা ৩০০ রান সংগ্রহ করে তাহলে জনিয়র টাইগারদের ম্যাচ শেষ করতে হবে ৩৯.৩ ওভারের ভেতর। ২৫০ রানের টার্গেট পেলে ৩৯ ওভার এবং ২০০ রানের ক্ষেত্রে ৩৮.৪ ওভার সময় পাবে বাংলাদেশ।

দুপুর দুইটায় শুরু হওয়া ম্যাচে টস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাংলাদেশ চাইবে টস জিতে এই অলিখিত কোয়ার্টার ফাইনালে এগিয়ে থাকতে।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ স্কোয়াড: মাহফুজুর রহমান রাব্বি (অধিনায়ক), মোহাম্মদ আশিকুর রহমান শিবলি, জিসান আলম, চৌধুরী মোহাম্মদ রিজওয়ান, আদিল বিন সিদ্দিক, মোহাম্মদ আশরাফুজ্জামান বরণ্য, আরিফুল ইসলাম, মোহাম্মদ শিহাব জেমস, আহরার আমিন, শেখ পারভেজ জীবন, রাফি উজ্জামান রাফি, রাহাতউদ্দৌল্লা বর্ষণ, ইকবাল হাসান ইমন, ওয়াসি সিদ্দিকী এবং মারুফ মৃধা।

পাকিস্তান অনূর্ধ্ব-১৯ স্কোয়াড: সাদ বেগ (অধিনায়ক), আলী আসফান্দ, আলী রাজা, আহমদ হাসান, আমির হাসান, আরফাত মিনহাস, আজান আওয়াইস, হারুন আরশাদ, খুবাইব খলিল, মোহাম্মদ জিশান, নাভিদ আহমেদ খান, শাহজাইব খান, শামিল হোসেন, মুহাম্মদ রিয়াজুল্লাহ ও উবায়েদ শাহ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ বিভাগে ভর্তির ব্যবহারিক পরীক্ষা স্থগিত

কোচকে পাত্তাই দেন না ব্রাজিলের ফুটবলাররা!

বৃক্ষরোপণের মহোৎসব / ‘এক আঙিনায় তিনটি গাছ, শান্তিতে থাকি বারো মাস’

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

গাজায় ইসরায়েলি মেজর নিহত

সৌদি আরবে নিহত শ্রমিকের মরদেহ দেশে আনতে চান পরিবার

বিতর্ক পিছু ছাড়ছে না বিএনপির সাংগঠনিক সম্পাদক শিরিনের

রাক্ষুসে পদ্মা গিলে খেতে বসেছে শতশত বসতবাড়ি-দোকানপাট

৮ জুলাই : নামাজের সময়সূচি

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১০

আজ চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

১১

যান্ত্রিকতার যুগে বিলুপ্ত প্রায় গরু দিয়ে হাল চাষ

১২

হাসপাতালে খালেদা জিয়া

১৩

হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে

১৪

দশ লাখ টাকার মাছ জব্দ, এতিমখানায় বিতরণ

১৫

হঠাৎ অসুস্থ খালেদা জিয়া, নেওয়া হবে হাসপাতালে

১৬

গলা পানি পেরিয়েও ত্রাণ পেলেন না তারা

১৭

ক্রুসকে ক্ষমা করে দিয়েছেনে পেদ্রি

১৮

চিনি ও মোটরসাইকেলের চালান ধরে ফেলল ছাত্রলীগ

১৯

বাংলাদেশকে নিয়ে পরিকল্পনা আঁকছেন গিলেস্পি

২০
X