স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০২৩, ০৭:১২ পিএম
অনলাইন সংস্করণ

ফাইনালে পরাজয়ের পর প্রথমবার মুখ খুললেন রোহিত

রোহিত শর্মা। ছবি : সংগৃহীত
রোহিত শর্মা। ছবি : সংগৃহীত

নিজেদের দেশের মাটিতে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের শিরোপা হাতছাড়া হওয়ার পর একেবারে চুপ হয়ে গিয়েছিলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ১৯ নভেম্বরের সেই ফাইনালের ক্ষত দগদগে হওয়ার দীর্ঘ ২০ দিন পর এই বার বিশ্বকাপ হারের যন্ত্রণা নিয়ে মুখ খুললেন রোহিত শর্মা। তার আইপিএল ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ফাইনাল পরবর্তী নিজের মনের অবস্থা তুলে ধরেছেন হিটম্যান।

২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফির পর দীর্ঘ সময় ভারতে কোন আইসিসি ট্রফি আসেনি। এই বার সেই সোনালি ট্রফি দেশে আসার সব প্রস্তুতিই সেরে রেখেছিলেন রোহিত-কোহলিরা। টুর্নামেন্টের অন্যতম সফলতম দল অস্ট্রেলিয়াকে হারালেই তৃতীয় বার বিশ্বকাপ ট্রফি আসত ভারতীয় শিবিরে। কিন্তু টিম ইন্ডিয়ার তীরে এসে তরী ডুবল। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ১৯ নভেম্বর ভারতকে হারিয়ে বিশ্বকাপ নিজেদের দেশে নিয়ে যান প্যাট কামিন্সরা।

ফাইনাল হারের পর মিডিয়ার সামনে একেবারেই আসেনি রোহিতরা। অবশেষে তিনি জানালেন তিক্ত সেই রাতের পর নিজের অভিজ্ঞতা। অজিদের কাছে বিশ্বকাপ হারার পরের কয়েকটা দিন কেমন কেটেছিল রোহিতের? তিনি জানান, সেই সময় সামনে এগিয়ে চলা তার জন্য রীতিমতো কঠিন ছিল। পরিবারকে নিয়ে রোহিত তাই বিশ্বকাপের পর সময় কাটাতে চলে যান লন্ডনে।

এ বার মুম্বাই ইন্ডিয়ান্সকে এক সাক্ষাৎকার দিয়েছেন হিটম্যান। তাতে রোহিতকে বলতে শোনা গিয়েছে, ‘কীভাবে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসব তা আমি জানতাম না। ওই সময় কী করব আমি সেটাও বুঝতে পারিনি। আমার পরিবার ও বন্ধুরা আমাকে সেই সময় এগিয়ে যাওয়ার জন্য সাহায্য করেছিল। ওরা সব কিছু হালকা করার চেষ্টা করে গিয়েছিল। অজিদের বিপক্ষে এই পরাজয় হজম করা খুব কঠিন ছিল। কিন্তু জীবন তো থেমে থাকে না, এগিয়ে চলে। তাই সবকিছু ফেলে রেখে এগিয়ে যেতে হয়। তবে সত্যি কথা বলতে কী এগিয়ে চলা মোটেও সহজ ছিল না। ৫০ ওভারের বিশ্বকাপ দেখে আমি বড় হয়েছি। আমার মতে তাতে চ্যাম্পিয়ন হলে জীবনের সেরা পুরস্কার পেতাম। বিশ্বকাপের জন্যই তো এতগুলো বছর পরিশ্রম করেছি আমরা। শেষ মুহূর্তে যদি সাফল্য ধরা না দেয়, তা হলে অবশ্যই হতাশই হতে হয়।’

View this post on Instagram

A post shared by Team Ro (@team45ro)

এবার বিশ্বকাপে টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল ভারত। কিন্তু সোনালি ট্রফি হাতে তোলা হয়নি। এ বিষয়ে রোহিত বলেন, ‘আমাদের তরফ থেকে যা করার ছিল আমরা সেটাই করেছি। যদি কেউ আমাদের প্রশ্ন করেন, কোথায় ভুল হল, তা হলে বলব, আমরা ১০টা ম্যাচ টানা জিতেছিলাম। তাতে যে ভুল করিনি তা নয়। প্রত্যেকটা ম্যাচেই কিছু না কিছু ভুল হয়। নিখুঁত ম্যাচ বলে কিছুই নেই। দলকে নিয়ে বলতে হলে, এককথায় বলব আমরা যেভাবে খেলেছি তা অসাধারণ। আমরা যেভাবে খেলে ফাইনালে উঠেছিলাম তাতে আশা করি দর্শকদের আনন্দ দিতে পেরেছি। আমাদের পাশাপাশি দর্শকরাও বিশ্বকাপ আমাদের হাতে দেখার স্বপ্ন দেখেছিল। তাদের জন্যও আমার খারাপ লেগেছে।’

বিশ্বকাপ ফাইনালে সেই হারের পর এখনও জাতীয় দলে রোহিত ফেরেননি। কয়েকদিন পর তিনি দক্ষিণ আফ্রিকায় যাবেন। এবং প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলবেন ও দলকে নেতৃত্ব দেবেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১০

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১১

কার হাতে কত সোনার মজুত?

১২

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৩

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৪

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৫

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৬

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৭

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৮

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১৯

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

২০
X