ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ১০:২২ এএম
অনলাইন সংস্করণ

ক্যারিয়ারের শেষবেলায় সাকিবের বোধোদয়!

সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত
সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

ফ্রাঞ্চাইজি ক্রিকেটের দৌরাত্ম্যে, ক্রিকেটারদের বিশ্রাম নেওয়ার সুযোগ কম। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএল, বিগ ব্যাশ লিগসহ নানা রং-বেরঙের ফ্রাঞ্চাইজি ক্রিকেটে ব্যস্তটা বেড়েছে বহুগুণ। আধুনিক যুগে অনেক ক্রিকেটার জাতীয় দল বাদ দিয়ে, ফ্রাঞ্চাইজি প্রতি আগ্রহী বেশি। এ তালিকায় ছিল সাকিব আল হাসানেরও নাম।

আইপিএল কিংবা অন্যকোনো ফ্রাঞ্চাইজি লিগ চলাকালে, জাতীয় দলের ম্যাচ থাকলে তাকে পাওয়া নিয়ে বেশ কাঠখড় পোড়াতে হতো ক্রিকেট বোর্ডকে। হঠাৎ করে বদলে গেল চিত্র। জাতীয় দলের জন্য ফ্রাঞ্চাইজি ক্রিকেটকে না বলছেন বিশ্বসেরা অলরাউন্ডার। এতে হাস্যরসের সৃষ্টি হয় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। অনেক নেটিজেনদের দাবি, অবেশেষে সাকিবের বোধোদয় হলো, তবে সেটা ক্যারিয়ারের শেষ বেলাতে।

আইপিএলে নিলামের জন্য নাম দেননি সাকিব। সম্প্রতি নিবন্ধিত ক্রিকেটারদের নামের তালিকা প্রকাশ করে পাকিস্তান সুপার লিগ-পিএসএল। ২৫৪ বিদেশি ক্রিকেটারের মধ্যে ছিল সাকিব আল হাসানের নাম। আইপিএলের পর পিএসএল থেকেও নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন তিনি।

তার দাবি, বাংলাদেশ জাতীয় দলে পুরোপুরি সার্ভিস দিতেই ভিনদেশি লিগে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ভারত বিশ্বকাপের শেষ দিকে হাতের আঙুলের ইনজুরিতে পড়েন বাংলাদেশ অধিনায়ক। এরপর থেকে আছেন পুনর্বাসন প্রক্রিয়ায়।

সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজেও খেলা হয়নি তার। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে খেলতে কিউইদের দেশে যাওয়ার ইচ্ছে প্রকাশ করেন তিনি। তবে সাকিব জানিয়েছেন, তার হাতের চোট সারতে আরও কিছুদিন সময় লাগবে, ‘আশা ছিল যে নিউজিল্যান্ডে অন্তত টি–টোয়েন্টি আর ওয়ানডে খেলতে যাব। কারণ, চার সপ্তাহের মধ্যে আঙুলের চোট ভালো হয়ে যাবে। কিন্তু আমি দুই দিন আগে এখানে ডাক্তার দেখিয়েছি, ডাক্তার বলেছেন আরও দুই সপ্তাহ অপেক্ষা করতে।’

আসন্ন জাতীয় নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী তিনি। জন্মস্থান মাগুরা-১ আসন থেকে অংশ নিচ্ছেন নির্বাচনে। যুক্তরাষ্ট্র আওয়ামী লিগের এক অনুষ্ঠানে সাকিব বলেছেন, তার কাছে এখন দেশের হয়ে খেলাটাই মুখ্য, ‘আইপিএলে নাম দিইনি। স্বাভাবিকভাবে এতে একটা উইন্ডো (সময়) খুলবে আমার জন্য। পিএসএলে আমার ম্যানেজার যখন নাম দিয়েছিল, তখন আমি তাকে বলেছি, নামটা প্রত্যাহার করে নিতে। পিএসএলেও আমার নাম নেই। পরিকল্পনা থাকবে পুরো সময়টাই যেন জাতীয় দলে দিতে পারি।’

সাকিবের কণ্ঠে মিলেছে ভিনদেশি ফ্রাঞ্চাইজি ক্রিকেট আর না খেলার বার্তাও, ‘আগে যে ফ্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোতে খেলতাম, হয়তো এগুলো আমি স্যাক্রিফাইস করব। তিনটি সংস্করণেই খেলছি। আশা করব, যেন খেলা আরও চালিয়ে যেতে পারি। ভবিষ্যৎ তো কেউ কখনো বলতে পারে না। তবে ইচ্ছা আছে আরও অনেক দিন ক্রিকেট খেলে যাওয়ার।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলে মাঠের ফেরার সম্ভাবনা রয়েছে সাকিবের। তবে ইনজুরি থেকে সেরে ওঠা আর পুনর্বাসন প্রক্রিয়া শেষ হতে আরও ছয় সপ্তাহ সময় লাগবে তার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

‘হাসিনা ও তার দোসরদের বিচারের আওতায় আনতে হবে’

সন্ত্রাসীদের গডফাদারদের আটক করতে হবে : ব্যারিস্টার খোকন

ধর্ম যার যার, নিরাপত্তা পাবার অধিকার সবার : তারেক রহমান

‘ভাত তারা দিতে চায়, আমি খাই না’

ঢাকা দক্ষিণ সিটিকে মশার ওষুধ সরবরাহ করবে উত্তর সিটি

মশা নিয়ন্ত্রণ কার্যক্রম প্রতিদিন গণমাধ্যমকে জানাবে ডিএসসিসি

অন্তর্বর্তী সরকারের কাজে ডাবল ইঞ্জিনের গতি আনা জরুরি : সাইফুল হক

বিয়ের দাবিতে রানার বাড়িতে চাচির অনশন

মানবসম্পদ উন্নয়নে পৃথক মন্ত্রণালয় প্রতিষ্ঠার সুপারিশ

১০

গতিশীল নেতৃত্বে সংকটকাল কাটিয়ে উঠছে খুলনা বিশ্ববিদ্যালয়

১১

লেবানন যোদ্ধাদের রকেট হামলায় জ্বলছে গোলান মালভূমি

১২

ঢাবিতে হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনের পাঁচজনই ছাত্রলীগের

১৩

কুমিল্লায় দাঁড়িয়ে থাকা অটোতে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ২

১৪

মিরসরাইয়ে রাতের আঁধারে বিএনপির কার্যালয় ভাঙচুর

১৫

মব জাস্টিসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে ঢাবি

১৬

অর্জিত স্বাধীনতা রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব : বুলবুল

১৭

জলবায়ু সুরক্ষায় অর্থ বরাদ্দের দাবি

১৮

শেখ হাসিনা সরকারের গণহত্যা ক্ষমার অযোগ্য : আ স ম রব

১৯

রাষ্ট্র সংস্কার ফ্যাসিবাদকে রুদ্ধ করবে : আ স ম রব 

২০
X