স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৩, ০৫:৫৭ পিএম
আপডেট : ১৯ অক্টোবর ২০২৩, ০৬:০৩ পিএম
অনলাইন সংস্করণ

তামিমের ছায়ায় তামিম

তামিম ইকবাল ও তানজিদ হাসান তামিম। ছবি : সংগৃহীত
তামিম ইকবাল ও তানজিদ হাসান তামিম। ছবি : সংগৃহীত

এবারের বিশ্বকাপে বাংলাদেশ দলে সবচেয়ে বড় চমক ছিল অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালের না থাকা। তার জায়গায় দলে সুযোগ পেয়েছেন আরেক তামিম,তানজিদ হাসান তামিম। দুজনের নাম ছাড়াও ব্যাটিংয়েও মিল ছিল অনেক। ভারতের বিপক্ষে সেই মিলটিই দেখা গেল।

বাংলাদেশের ক্রিকেট ভক্তদের অনেকেই ছোট তামিমের মাঝে তামিম ইকবালের ছায়া খুঁজে পেয়েছিলেন,জুনিয়র তামিম নিজেও হয়তো সেটাই ভেবেছিলেন। ছোট থেকেই যে তামিমকে দেখে বড় হওয়া সেই তামিমের মত খেলতে পারাটা কিংবা তামিমের জায়গাতে তামিমের মত করে পারফর্ম করাটা মোটেও সহজ নয় তবে কঠিন ব্যাপারটা সুন্দর সাবলীল ব্যাটিংয়ে সহজ ভাবে উপস্থাপন হয়েছে ভারতের বিপক্ষে ম্যাচে ।

একই সাথে তামিম ইকবালের ছায়াটাও খুঁজে পাওয়া গেছে। কিভাবে ? সে প্রশ্নের উত্তর জানতে ফিরতে হবে ২০০৭ মার্চ মাসের ৩ তারিখে। ওয়ার্ল্ড কাপে তামিম ইকবালের প্রথম ম্যাচ, প্রথম অর্ধশতকটাও সেই ভারতের বিপক্ষে। এরপর মাঝে আরো তিন ওয়ার্ল্ড কাপ পার হয়েছে এবার ২০২৩ বিশ্বকাপে তামিমের বদলে সেই একই পজিশনে আরেক তামিম। ভারতের বিপক্ষে ম্যাচ খেলতে নেমে তামিমেরও অর্ধশতক। দুজনের প্রথম বিশ্বকাপ হিসেবে ভারতের বিপক্ষে প্রথম অর্ধশতক, অর্ধশতকের পর রান সংখ্যার অবশ্য বিশেষ একটা মিল আছে দুজনেই করেছেন ৫১ রান। ৫১ রান করতে তামিম ইকবালের লেগেছিল সাত টা চার ,২ টা ছক্কা। আর তানজিদ তামিমের লাগলো পাঁচটা চার তিনটা ছক্কা। তানজিদ হাসান তামিমের এই ইনিংসটা প্রমাণ করে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘ পথ পাড়ি দিতেই মুখিয়ে আছেন ঠিক তামিম ইকবালের মতই।

এশিয়া কাপের সময় ছোট তামিমের মধ্যে লম্বা পথ পাড়ি দেয়ার সম্ভাবনা দেখেছেন খালেদ মাহমুদ সুজনও- এশিয়া কাপ পূর্বে তিনি বলেছিলেন ‘আমি মনে করি, এই ছেলের লম্বা পথ পাড়ি দেওয়ার, বড় ক্রিকেটার হওয়ার সম্ভাবনা আছে। এশিয়া কাপে যদি ও ব্যর্থ হয়, আমি একটুও চিন্তা করব না।’ অবশ্য চিন্তা করার কোন প্রয়োজনও পড়েনি। এশিয়া কাপে মোটামুটি পারফর্ম করার পর বিশ্বকাপে সুযোগ পেয়েছেন। তামিম বিশ্বকাপে শুরুতে কিছুটা মোড়ানো ছিলেন ভারতের বিপক্ষে ম্যাচে নিজেকে মেলে ধরেছেন এই ধারা অব্যাহত থাকলে তিনি নিঃসন্দেহে অনেক বড় হবেন।

কিছুদিন আগে পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা বাংলাদেশের বাঁহাতি ওপেনার ও বর্তমান ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের ব্যাটিংয়ে তার স্বদেশী তারকা সাঈদ আনোয়ারের ছায়া দেখতে পান। তামিমের সঙ্গে এক ইউটিউব লাইভ আড্ডায় এ কথা বলেছেন রমিজ। এখন তামিমের ছায়া খুঁজে পাওয়া যাচ্ছে ছোট তামিমের মধ্যে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শেরপুরে ভয়াবহ বন্যায় লাখো মানুষ পানিবন্দি, মৃত্যু ৫

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১০

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

১১

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১২

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

১৩

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনালসে চ্যাম্পিয়ন চবি

১৪

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

১৫

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

১৬

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

১৭

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

১৮

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

১৯

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

২০
X