স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ০৩:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

গাজার সমর্থনে টুইট করে কি শাস্তির মুখে পড়বেন রিজওয়ান?

মোহাম্মদ রিজওয়ান। ছবি : সংগৃহীত
মোহাম্মদ রিজওয়ান। ছবি : সংগৃহীত

ফিলিস্তিন ও ইসরায়েল সীমান্তবর্তী গাজা উপত্যকায় যুদ্ধ চলছে। শনিবার (৭ অক্টোবর) অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি গোষ্ঠী হামাস। হামাসের হামলায় ইসরায়েলে এক হাজার ৩০০ জন নিহত হয়। এ হামলার পরপর হামাসকে নির্মূলের অঙ্গীকার করে গাজায় পাল্টা বিমান হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলের পাল্টা হামলায় এখন পর্যন্ত ২ হাজার ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনের পক্ষে মুসলিম দেশগুলোতে সমর্থনের বন্যা বয়ে যাচ্ছে। গাজায় ইসরায়েলের হামলায় নিহত ফিলিস্তিনিদের প্রতি সমবেদনা জানাচ্ছেন অনেকেই। যার মধ্যে রয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের তারকা উইকেটকিপার মোহাম্মদ রিজওয়ান। 

ভারতের মাটিতে অনুষ্ঠিত শ্রীলঙ্কার ৩৪৪ রান তাড়া করে জিততে দুর্দান্ত এক সেঞ্চুরি করেন রিজওয়ান। ম্যাচ শেষে রিজওয়ান তার ওই সেঞ্চুরি ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে গাজার হতাহতদের উৎসর্গ করেছেন। ম্যাচ শেষে রিজওয়ান টুইট করেছেন, ‘এই সেঞ্চুরিটা গাজায় হতাহত আমাদের ভাইবোনদের জন্য।’ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (আগের টুইটারে) করা পোস্টে বিতর্কের সৃষ্টি হয়েছে। রিজওয়ানের এই পোস্টের কারণে তাকে নিষেধাজ্ঞা দেওয়ারও দাবি তুলছে অনেকে।

বিশেষ করে ভারতীয় ভক্তরা দ্রুত পয়েন্ট আউট করে যে আইসিসি ২০১৯ বিশ্বকাপের সময় নিজের উইকেটকিপিং গ্লাভসে ভারতীয় সেনাবাহিনীর লোগো রাখায় সাবেক ভারতীয় অধিনায়ক এবং উইকেটকিপার মহেন্দ্র সিং ধোনির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল এবং তাকে বিশ্বকাপের সময় তার উইকেটকিপিং গ্লাভসে সেনাবাহিনীর চিহ্ন না পরতে বলেছিল।

সেই সময়ে, এমএস ধোনি কোনো রাজনৈতিক অঙ্গভঙ্গি না করার জন্য আইসিসির নির্দেশ মেনে নিয়েছিলেন, বিশেষ করে আইসিসি টুর্নামেন্টে খেলার সময়। এখন, মোহাম্মদ রিজওয়ানের এই টুইটটি টুইটারে বিশৃঙ্খলা সৃষ্টি করেছে, ভারতীয় ভক্তরা পরোক্ষভাবে হামাসের আবাসস্থল গাজাকে সমর্থন দেখানোর জন্য রিজওয়ানের নিন্দা করছেন। তবে আইসিসি কি বলে এ ব্যাপারে?

গাজার প্রতি সমর্থন দেখানোর জন্য মোহাম্মদ রিজওয়ানের বিরুদ্ধে আইসিসি কোনো ব্যবস্থা নেবে এমন সম্ভাবনা একেবারেই কম। এর কারণ হলো রিজওয়ান মাঠে নয়, এক্সে (টুইটারে) তার মতামত জানিয়েছেন। এমএস ধোনির সাথে আইসিসির মতবিরোধ ছিল কারণ তিনি মাঠে গ্লাভস পরেছিলেন যার কারণে আইসিসি তাকে কোনো ব্যাজ না পরতে বলেছিল।

এটা বিশ্বাস করা হয় যে আইসিসি ক্রিকেটার এবং কোচদের কঠোরভাবে বলেছিল যে আইসিসি টুর্নামেন্ট চলাকালীন কোনো রাজনৈতিক ও ধর্মীয় বক্তব্য না দিতে। কিন্তু রিজওয়ান এক্সে তার মন্তব্য করেছেন, তাই এটি আইসিসির আওতাভুক্ত হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

১০

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১১

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১২

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১৩

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৪

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৫

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১৬

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৭

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৮

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৯

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

২০
X