স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০২ অক্টোবর ২০২৩, ০৫:১০ পিএম
আপডেট : ০২ অক্টোবর ২০২৩, ০৫:১১ পিএম
অনলাইন সংস্করণ

মিরাজের অর্ধশতকের পর ম্যাচে বৃষ্টির হানা

অর্ধশতকের পথে মেহেদি হাসান মিরাজ। ছবি : সংগৃহীত
অর্ধশতকের পথে মেহেদি হাসান মিরাজ। ছবি : সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের বাকি মাত্র চার দিন। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে দুটি প্রস্তুতি ম্যাচ আছে বাংলাদেশের। নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে আসরের শুভ সূচনা করে টাইগাররা। ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ও শেষ ওয়ার্ম আপ ম্যাচে টস জিতেছে বাংলাদেশ। টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। দ্রুত লিটন ও শান্ত ফিরলেও দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তানজিদ তামিম। তবে ফিফটির আগেই প্যাভিলিয়নে ফেরেন তিনি। তবে আরেক প্রান্ত আগলে রেখে ঠিকই টানা দ্বিতীয় ফিফটি তুলে নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। আপাতত বৃষ্টিতে বন্ধ আছে খেলা।

ইংল্যান্ডের বিপক্ষে সোমবার (২ অক্টোবর) ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করতে পারেনি বাংলাদেশ। শুরুতেই লিটন দাসকে হারায় টাইগাররা। এরপর শান্তও ফিরে যান মাত্র ২ রান করে। এরপর মিরাজকে নিয়ে দলের হাল ধরেন তানজিদ তামিম। তবে ৫২ রানের জুটি গড়ার পর ব্যক্তিগত ৪৫ রানে আউট হন তামিম।

শ্রীলঙ্কার বিপক্ষে ৮৪ রানের সাড়া জাগানো ব্যাটিং শৈলী দেখিয়েছিলেন তানজিদ হাসান তামিম। ইংল্যান্ডের বিপক্ষেও শুরুটা ভালো করেন এই ওপেনার। ইংলিশ পেসার রিস টপলিকে দুর্দান্ত ছক্কা মেরে রানের খাতা খুলেন তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম। ইনিংসের প্রথম ওভার শেষে বাংলাদেশের স্কোরবোর্ডে রান সংখ্যাটাও খারাপ ছিল না। কোনো উইকেট না হারিয়ে ১৩ রান। বেশ ভালো শুরু বলাই যায়। কিন্তু শুরুর ভালোটা বেশিক্ষণ স্থায়ী হয়নি বাংলাদেশের।

গুয়াহাটির ব্যাটিং সহায়ক উইকেটে ব্যর্থ হলেন উইকেটকিপার ব্যাটার লিটন দাস। বাউন্ডারি মেরে দারুণ কিছুর ইঙ্গিত দিয়েছিলেন। তবে রিস টপলির বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেছেন পরমুহূর্তেই। প্যাভিলিয়নে ফেরার আগে করেছেন ৬ বলে ৫ রান।

এরপর তিনে ব্যাট করতে নেমে টিকতে পারলেন না দুর্দান্ত ফর্মে থাকা নাজমুল হোসেন শান্ত। টপলির বলে থার্ডম্যানে গাস অ্যাটকিনসনের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি। তার আগে করতে পেরেছেন ১১ বলে মোটে ২ রান।

দ্রুত ২ উইকেট পতনের পর তানজিদ তামিম আর মিরাজের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে বাংলাদেশ। তাদের মধ্যকার ৫২ রানের জুঁটি বাংলাদেশকে ম্যাচে নিজেদের অবস্থান শক্ত করার ইঙ্গিত দিচ্ছিল। তবে দলীয় ৭৮ রানে ১৬তম ওভারে তাকে আটকে দিলেন মার্ক উড। এই পেসারের অফ স্টাম্পের বাইরের বল স্টাম্পে টেনে এনে বোল্ড হয়েছেন তামিম। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৪৪ বলে ৪৫ রান।

এরপর মুশফিককে নিয়ে আবার ইনিংস নতুন করে শুরুর চেষ্টা করেন মিরাজ। তবে মুশফিকও বেশিক্ষণ সঙ্গ দিতে পারেনি মিরাজকে। খানিকটা শর্ট লেন্থে পরা বল এতটাই নিচু হয়েছে যে মুশফিক সেটা ব্যাটে খেলতে পারেননি। আদিল রশিদের নিচু হওয়া বলে খানিকটা বোকাই বনেছেন এই অভিজ্ঞ ব্যাটার। ২১তম ওভারে সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১৫ বলে ৮ রান।

মিরাজ এক প্রান্তে দুর্দান্ত ব্যাটিং করলেও। অপর প্রান্তে ছয়ে নামা মাহমুদউল্লাহ উইকেটে থিতু হয়েও বিলিয়ে এসেছেন। মূলত স্ট্রাইকরেট বাড়াতে গিয়েই বিপদ ডেকে এনেছেন তিনি। আদিল রশিদকে ডাউন দ্য উইকেটে এসে উড়িয়ে মারতে গিয়ে কাউ কর্ণারে ধরা পড়েছেন এই অভিজ্ঞ ব্যাটার। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ২১ বলে ১৮ রান। এরপর তাওহীদ আসেন মিরাজকে সঙ্গ দিতে তবে তাদের জুটি বড় হতে দেয়নি বেরসিক বৃষ্টি। আপাতত গুয়াহাটিতে বন্ধ আছে খেলা। আবহাওয়ার পূর্বাভাস অবশ্য খুব বেশি আশা দেখাচ্ছে না দ্রুত ম্যাচ শুরুর। ৩০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৫৩ রান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাপের কামড়ে শিক্ষার্থীসহ দুজনের মৃত্যু

মিডিয়া কি তবে আত্মহত্যায় প্ররোচনা জোগাচ্ছে!

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় শেখ হাসিনার ভূমিকা বিশ্বে অন্যতম : পররাষ্ট্রমন্ত্রী

রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ জনের মৃত্যু

বাবার স্বাধীন করা দেশ ব্যর্থ হতে পারে না : প্রধানমন্ত্রী 

এইচএসসি পরীক্ষায় দায়িত্বে অবহেলা, তিন শিক্ষককে অব্যাহতি

কোচের সঙ্গে সংঘর্ষে কেইনকে নিয়ে সংশয়

দেশের ১২ জেলায় নিয়োগ দেবে ইউএস-বাংলা

বগুড়ায় যমুনা নদীর পানি কমলেও বাড়ছে বন্যার্তদের দুর্ভোগ

বিশ্বসেরা গোলকিপারকে চায় না ম্যানইউ

১০

ঢাবির হলে ছাদের পলেস্তারা খসে আহত শিক্ষার্থী 

১১

রাফীর সঙ্গে কাজ করার ইচ্ছে নেই দেবের

১২

শাহবাগ অবরোধে কোটাবিরোধীরা, মধুর ক্যান্টিনে ছাত্রলীগ 

১৩

খসে পড়ল ছাদের পলেস্তারা, আহত ৫ শিক্ষার্থী

১৪

তিস্তা প্রকল্পে ভারত-চীন একসঙ্গে কাজ করতে রাজি : ত্রাণ প্রতিমন্ত্রী

১৫

শ্রীলঙ্কার মতো ভুল যাতে না হয়, সতর্ক থাকতে হবে : কাদের

১৬

হোটেল ইন্টারকন্টিনেন্টালের মোড়েও অবরোধ

১৭

দুই বৈশ্বিক আসরের জন্য ভারতের অধিনায়ক ঘোষণা

১৮

শাবিপ্রবি শিক্ষার্থীদের সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ

১৯

কোটাবিরোধী আন্দোলনে সায়েন্সল্যাবে আটকা শতাধিক গাড়ি

২০
X