স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০১:১১ পিএম
আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০১:২২ পিএম
অনলাইন সংস্করণ

টি-টোয়েন্টিতে দ্রুততম ফিফটি-সেঞ্চুরি-সর্বোচ্চ রানের রেকর্ড নেপালের

আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরিয়ান কুশাল মাল্লা। ছবি : সংগৃহীত
আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরিয়ান কুশাল মাল্লা। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসকে এলোমেলো করে দিয়েছে এভারেস্টের দেশ নেপাল। ইতিহাসের প্রথম দল হিসেবে ২০ ওভারের সংস্করণে ৩০০ রানের চূড়ায় উঠেছে নেপালিরা। দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়ার পাশাপাশি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম ফিফটি ও দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও নিজেদের করে নিয়েছে নেপালের ক্রিকেটাররা।

বুধবার (২৭ সেপ্টেম্বর) চীনের হাংজুতে চলমান এশিয়ান গেমসে পুরুষ ক্রিকেটে মঙ্গোলিয়ার বিপক্ষে ৩ উইকেটে ৩১৪ রান তোলে নেপাল দল। জবাব দিতে নমে ১৩ দশমিক ১ ওভারে ৪১ রানে গুটিয়ে য়ায় মঙ্গোলিয়া। ফলে ২৭৩ রানের বিশাল ব্যবধানের জয় পায় নেপাল। এটিও টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের ব্যবধানে জয়ের বিশ্বরেকর্ড।

এর আগে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ডটির মালিক ছিল আফগানিস্তান। ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ উইকেটে ২৭৮ রান তুলেছিল আফগানরা। আজ তাদের রেকর্ডটি ভেঙে দিয়ে ৩১৪ রান তুলেছে রোহিত পৌডেলের নেপাল।

এশিয়ান গেমসের পুরুষ ক্রিকেটের শুরুর দিনে ‘এ’ গ্রুপের ম্যাচে মঙ্গোলিয়ার মুখোমুখি হয় নেপাল। চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটি অব টেকনোলজি ক্রিকেট ফিল্ডে প্রথমে ব্যাট করে নেপাল। কুশল মাল্লার দ্রুততম সেঞ্চুরি ও দিপেন্দ্র সিং ঐরীর দ্রুততম ফিফটিতে ভর করে ৩১৪ রান সংগ্রহ করে নেপালিরা।

কুশল ভুরতেল ও আসিফ শেখ ৪২ রানের উদ্বোধনী জুটি গড়ে। ১৭ বলে ১৭ রান করে বিদায় নেন আসিফ শেখ। কুশাল মাল্লা উইকেটে এসেই ঝড় তোলেন মঙ্গোলিয়ান বোলারদের ওপর। ৭.২ ওভারে দলীয় ৬৬ রানের সময় বিদায় নেন আরেক ওপেনার ভুরতেল। এরপর বাকি ১২.৪ ওভারেই ২৪৮ রান সংগ্রহ করে নেপাল।

অধিনায়ক রোহিত পৌডেল ও মাল্লা তৃতীয় উইকেট জুটিতে রেকর্ড ১৯৩ রান যোগ করেন। মাত্র ১৯ বলে ফিফটি পূরণ করা মাল্লা সেঞ্চুরি ছুঁয়েছেন ৩৪ বলে। আর তাতেই রোহিত শর্মা ও ডেবিড মিলারের ৩৫ বলে সেঞ্চুরির বিশ্বরেকর্ড ভেঙে দেন নেপালি ব্যাটার। ৫০ বলে ৮টি চার ও ১২টি ছক্কায় ১৩৭ রানে অপরাজিত থাকেন মাল্লা।

১৯ ওভারের প্রথম বলে ২৭ বলে ৬১ রান করা নেপাল অধিনায়ক পৌডেল বিদায় নেন। তার বিদায়ের পর ব্যাটিংয়ে নেমে মঙ্গোলিয়ার বোলারদের ওপর তাণ্ডব চালান দীপেন্দ্র সিং ঐরী। তাতে ম্লান মাল্লার রেকর্ড সেঞ্চুরিও। ১০ বলে ৮ ছক্কায় ৫২ রানের ঝড়ো ইনিংস খেলেন ঐরী। সেই সঙ্গে আন্তর্জাতিক টি-টোয়েন্টি যুবরাজ সিংয়ের ৯ বলে গড়া দ্রুততম ফিফটির রেকর্ডও ভেঙে দিয়েছেন এই নেপালি ব্যাটার। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে টানা ৬ ছক্কা হাঁকিয়ে মাত্র ১২ বলে ফিফটি যুবরাজ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মসজিদ টার্গেট করে চালানো হচ্ছে বিমান হামলা

আর এক জয় দূরে মেসির মায়ামি!

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

১০

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

১১

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

১২

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

১৩

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১৪

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১৫

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৬

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৭

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৮

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

১৯

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

২০
X