স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৪ আগস্ট ২০২৩, ০৪:০২ পিএম
আপডেট : ২৪ আগস্ট ২০২৩, ০৪:০৮ পিএম
অনলাইন সংস্করণ

চাঁদের মাটিতে ওয়াসিম জাফরের ক্রিকেট একাদশ

ওয়াসিম জাফর। ছবি : সংগৃহীত
ওয়াসিম জাফর। ছবি : সংগৃহীত

চাঁদে মহাকাশযান অবতরণকারী চতুর্থ দেশ হিসেবে ইতিহাস গড়েছে ভারত। চাঁর দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করেছে ভারতীয় মহাকাশযান চন্দ্রযান-৩। ভারতের এই ঐতিহাসিক অর্জনের আনন্দে উদ্বেলিত হয়েছে দেশটির ক্রিকেট অঙ্গন। তবে সাবেক ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর একটু ভিন্নভাবে তার আনন্দ প্রকাশ করেছেন। চন্দ্রপৃষ্ঠকে আস্ত একটা ক্রিকেট পিচ বানিয়ে টুইট করেছেন সাবেক এই ব্যাটার।

বুধবার (২৩ আগস্ট) সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, চীনের পর ভারত চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটিতে নিরাপদে মহাকাশযান চন্দ্রযান-৩ অবতরণ করে। চন্দ্রযান-৩ সফলভাবে অবতরণ করতেই পুরো ভারত উৎসবের আমেজে মেতে ওঠে। ক্রিকেটমহল অবশ্য এর বাইরে ছিল না। সামাজিক যোগাযোগমাধ্যমে শুভেচ্ছা বার্তা জানিয়েছে রথী-মহারথীরা।

ভারতীয় ক্রিকেটের সবথেকে বড় তারকা শচীন টেন্ডুলকার ইসরোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে চন্দ্রযান দলকে অভিন্দন জানিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি লেখেন, ‘ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) ভারতের সেরা বিষয়গুলোর প্রতিনিধিত্ব করে। বিনয়ী ও পরিশ্রমী এই নারী-পুরুষরা, হাতে হাত মিলিয়ে চ্যালেঞ্জ জয় করে ভারতের তেরঙ্গা পতাকাকে আরও মর্যাদায় আসীন করেছে। ভারতের আজ উদযাপনের দিন ও চন্দ্রযান দলকে অভিনন্দন জানানোর দিন।’

সাবেক ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর শুরুতেই চন্দ্রযান দলকে অভিনন্দন জানান। তবে একটু পরেই রসিকতায় মেতে উঠেন এই সাবেক ব্যাটার। দ্বিতীয় টুইটে চন্দ্রপৃষ্ঠকে স্পিন বোলিং সহায়ক উইকেট বলেই ঘোষণা দিয়েছেন জাফর।

ওয়াসিম জাফর স্পিন উইকেটের কথা মাথায় রেখেই স্কোয়াড সাজান। একাদশে তিনজন স্পিনার, একজন পেসার ও একজন অলরাউন্ডারের সমন্বয়ে দল গড়ার পরামর্শ দেন। এমনকি চাঁদের মাটিতে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিতে বলেন সাবেক ব্যাটার। কারণ হিসেবে উল্লেখ্য করেন সময় যত যাবে এই উইকেট ততই বোলিং সহায়ক হয়ে উঠবে।

ওয়াসিম জাফর বলেন, ‘এটি অবশ্যই আগে ব্যাট করার মতো উইকেট। আমি অবশ্যই তিন স্পিনার, একজন পেসার ও একজন অলরাউন্ডার নিয়ে দল সাজাতাম।’

দ্রুতই তার টুইটে জমে ওঠে আলোচনা। ক্রিকেটপ্রেমী ভারতীয়দের কৌতূহল কারা হবে সেই তিন স্পিনার, কে হবে সেই অলরাউন্ডার আর পেসার, আর ইনিংসে পাঁচ উইকেটই-বা পাবেন কে? তবে টুইটের উত্তরে রবীন্দ্র জাদেজাকে নিয়েও বাজি ধরে কেউ কেউ।

২০১৯ সালে প্রথমবার চাঁদে অবতরণের জন্য মহাকাশযান পাঠায় ভারত। চন্দ্রযান-২ নামক মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণের জন্য পাঠিয়েছিল দেশটির মহাকাশ গবেষণা সংস্থা-ইসরো। কিন্তু সে অভিযান ব্যর্থ হয়েছিল চন্দ্রযান-২।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চুক্তিভিত্তিক নিয়োগ দেবে সেভ দ্য চিলড্রেন

চাঁদ জয়ের প্রস্তুতি নিতে শিশুদের আহ্বান প্রধানমন্ত্রীর

৬ষ্ঠ দিনেও আন্দোলনে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা

টিউলিপ কী মন্ত্রী হচ্ছেন?

বন্যা নিয়ে দুঃসংবাদ দুর্যোগ প্রতিমন্ত্রীর

জিম্মিদের মুক্তিতে মার্কিন প্রস্তাবে সম্মত ফিলিস্তিনিরা

নিজ এলাকায় চিকিৎসা নিতে এমপিদের অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে : আইনমন্ত্রী

তাঁতীবাজার সড়ক অবরোধ / গান-কবিতায় বেগবান হচ্ছে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

প্রথম কার্য দিবসে কী করবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী?

১০

এসিআইয়ে অভিজ্ঞতা ছাড়া চাকরি, আছে বিদেশ ভ্রমণের সুবিধা

১১

বাবাকে খুঁজে পেতে নড়াইলের তরুণী পাবনায়

১২

এবার বেনজীরের ডুপ্লেক্স বাড়ি জব্দ

১৩

লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান

১৪

নৌকাডুবে প্রাণ গেল দুই বন্ধুর

১৫

১৩০০ বছর আগের ঐতিহাসিক ‘জাদুর’ তলোয়ার উধাও!

১৬

সুপার স্পেশালাইজডের বিদ্যমান আইনে নতুন সংযোজন প্রয়োজন : বিএসএমএমইউ উপাচার্য

১৭

ছাত্রলীগের বাধা উপেক্ষা করে ঢাবিতে কোটাবিরোধী বিক্ষোভ শুরু

১৮

এশিয়া কাপের আম্পায়ারিং প্যানেলে জেসি

১৯

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

২০
X