স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২১ অক্টোবর ২০২৪, ০৫:২৭ পিএম
আপডেট : ২১ অক্টোবর ২০২৪, ০৫:৩০ পিএম
অনলাইন সংস্করণ

প্রথম দিন শেষে সুবিধাজনক অবস্থানে প্রোটিয়ারা

উইকেটের পর তাইজুলের উল্লাস। ছবি : সংগৃহীত
উইকেটের পর তাইজুলের উল্লাস। ছবি : সংগৃহীত

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচের প্রথম দিনটি নাটকীয়তায় ভরপুর ছিল। তবে শেষপর্যন্ত দিনটি সফরকারী দক্ষিণ আফ্রিকা দলের ঝুলিতেই গেছে।

সোমবার (২১ অক্টোবর) দিনের খেলা শেষ হওয়ার নির্দিষ্ট সময়ের আগেই আলো-স্বল্পতার কারণে বন্ধ করা হয়। প্রোটিয়ারা প্রথম দিনের খেলা শেষ করে ১৪০ রান করে অবশ্য এ রান করতে তাদের ৬ ব্যাটারকে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে। বাংলাদেশের করা ১০৬ রানের চেয়ে ৩৪ রানে এগিয়ে প্রোটিয়ারা, হাতে রয়েছে ৪টি উইকেট।

দিনের শুরুতে টস জিতে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ শুরু থেকেই দক্ষিণ আফ্রিকার বোলিং আক্রমণের সামনে ধুঁকতে থাকে। কাগিসো রাবাদা, উইয়ান মুল্ডার এবং কেশব মহারাজের দুর্দান্ত বোলিং আক্রমণে বাংলাদেশি ব্যাটারদের প্রতিরোধ গড়ে তোলার কোনো সুযোগই ছিল না। দক্ষিণ আফ্রিকার পেস এবং স্পিনের মিশ্রণে চেপে ধরে বাংলাদেশকে মাত্র ১০৬ রানে গুটিয়ে দেয়।

বাংলাদেশের ইনিংসে উল্লেখযোগ্য অবদান রাখতে পারেনি কোনো ব্যাটারই। ওপেনার মাহমুদুল হাসান জয় দলের পক্ষে সর্বোচ্চ ৩০ রান করেন। লিটন দাস এবং মুশফিকুর রহিমের মতো অভিজ্ঞ ব্যাটাররাও রান করতে ব্যর্থ হন। বাংলাদেশের ইনিংসের চতুর্থ উইকেট পড়ার সঙ্গে সঙ্গে রাবাদা তার টেস্ট ক্যারিয়ারের ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন। রাবাদা ছাড়াও উইয়ান মুল্ডার ও কেশব মহারাজের বোলিংও বাংলাদেশকে বড় ধাক্কা দেয়, এই দুই বোলারও ৩টি করে উইকেট শিকার করেন।

১০৬ রানে বাংলাদেশ অলআউট হওয়ার পর, দক্ষিণ আফ্রিকার ইনিংসের শুরুটা ছিল অনেকটা অস্বস্তির। বাংলাদেশের তরুণ পেসার হাসান মাহমুদ তার প্রথম ওভারেই প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করামকে বোল্ড করে সাজঘরে ফেরান। তবে এরপর থেকেই দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা ধীরে ধীরে খেলার নিয়ন্ত্রণ নেওয়া শুরু করে। যদিও তাইজুল ইসলামের স্পিন আক্রমণ তাদের বেশ বিপাকে ফেলে দেয়।

তাইজুল তার অভিজ্ঞতার ঝুলি থেকে দুর্দান্ত কিছু ডেলিভারি বের করে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপে আঘাত করেন। তিনি একে একে বেডিংহ্যাম, স্টাবস এবং ব্রিটজকেকে আউট করেন। বিশেষ করে ব্রিটজকের আউট ছিল অত্যন্ত আকর্ষণীয়। বল ছেড়ে দেওয়ার প্রচেষ্টায় ব্রিটজকে বোল্ড হয়ে যান। এ উইকেটের মাধ্যমে তাইজুল টেস্ট ক্রিকেটে নিজের ২০০তম উইকেট শিকার করেন, সাকিব আল হাসানের পর দ্বিতীয় বাংলাদেশি বোলার হিসেবে এ কীর্তি গড়েন তিনি। পরে আরও ২ উইকেট নিয়ে ক্যারিয়ারে ১৩তম বারের মতো ৫ উইকেট নেন তিনি

দিনের খেলা শেষ হওয়ার আগে আরও ৬ ওভার খেলা হওয়ার কথা ছিল। তবে মিরপুরের আলো-স্বল্পতা দিনের খেলার ইতি টেনে দেয়। এদিন দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে ১৪০ রান সংগ্রহ করে মাঠ ছাড়ে। শেষদিকে ব্যাটিংয়ে থাকা রায়ান রিকেলটন ও প্রোটিয়াদের লোয়ার অর্ডার ব্যাটাররা দ্বিতীয় দিন ব্যাটিং চালিয়ে যাওয়ার চেষ্টা করবেন এবং বাংলাদেশের বিপক্ষে লিড বাড়ানোর চেষ্টা করবেন।

বাংলাদেশের পক্ষে হাসান মাহমুদ এবং তাইজুল ইসলাম বল হাতে সাফল্য পান। হাসান ইনিংসের শুরুতেই দারুণ একটি উইকেট এনে দেন এবং তাইজুল ৫ উইকেট শিকার করে দক্ষিণ আফ্রিকাকে বড় স্কোরের পথে এগোতে দেয়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাগরে সুস্পষ্ট লঘুচাপ, ঘূর্ণিঝড়ের শঙ্কা

অস্ট্রেলিয়ায় গিয়ে সিনেটরের কাছে বিব্রত ব্রিটিশ রাজা চার্লস

গুম হওয়া নেতাকর্মীদের সন্ধানে ট্রাইব্যুনালে অভিযোগ ছাত্রশিবিরের

ওয়ালটন-ডিআরইউ ক্রীড়া উৎসব-২০২৪ শুরু

কখন-কোথায় আঘাত হানবে ঘূর্ণিঝড় ‌‌‘ডানা’

ঢাবিতে ১৫ জুলাই ছাত্রলীগের হামলা / শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরসহ ৩৯১ জনের নামে মামলা

লেবানন থেকে প্রথম ধাপে ফিরলেন ৫৪ বাংলাদেশি

অনেকে খারাপ খেলেও ট্রল হতে হতে স্টার হয়ে যায় : তাইজুল

‘মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের নিরাপত্তা নিয়ে ভাবতে হবে’ 

এখন থেকে একদিন রেপোতে ধার নিতে পারবে ব্যাংকগুলো

১০

সাতক্ষীরায় অস্ত্র ও গুলিসহ চার সন্ত্রাসী গ্রেপ্তার

১১

শেখ হাসিনার পদত্যাগ নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিলেন রাষ্ট্রপতি

১২

পালিয়ে যাওয়া প্রধানমন্ত্রীর পদত্যাগ করা না করার প্রশ্ন অবান্তর : গণতন্ত্র মঞ্চ 

১৩

শেখ হাসিনার পদত্যাগপত্র / ভারতীয় গণমাধ্যমে যেভাবে এলো রাষ্ট্রপতির বক্তব্য

১৪

টাঙ্গাইলে বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত

১৫

ঢাবিতে ভর্তির আবেদন শুরু ৪ নভেম্বর, পরীক্ষা জানুয়ারিতে

১৬

রয়্যাল এনফিল্ড, যে দামে পাওয়া যাবে দেশের বাজারে

১৭

ডুয়েটের নতুন উপাচার্য অধ্যাপক ড. জয়নাল আবেদীন

১৮

রাবিতে দুই উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ

১৯

দ্রুত সময়ে এক্সটার্নাল ভিসি নিয়োগের দাবি বুটেক্স শিক্ষার্থীদের

২০
X