স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৪, ০৩:১৮ পিএম
আপডেট : ১৩ অক্টোবর ২০২৪, ০৩:২২ পিএম
অনলাইন সংস্করণ

টানা ব্যর্থতায় দল থেকে বাদ পড়ছেন বাবর আজম

বাবর আজম। ছবি : সংগৃহীত
বাবর আজম। ছবি : সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের জন্য দল থেকে বাদ পড়তে যাচ্ছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও তারকা ব্যাটার বাবর আজম। প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে পরাজয়ের পর লাহোরে নতুন গঠিত নির্বাচক কমিটি বাবরকে বাদ দেওয়ার সুপারিশ করেছে।

শুক্রবারের পরাজয়ের কয়েক ঘণ্টার মধ্যেই কমিটি এই সিদ্ধান্ত নেয় এবং শনিবার মুলতানে আরও একটি সভা অনুষ্ঠিত হয়, যেখানে পিসিবির চেয়ারম্যান মোহসিন নকভিসহ পাঁচজন মেন্টরও উপস্থিত ছিলেন। এমনটাই জানিয়েছে ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।

পাকিস্তান দলের অধিনায়ক শান মাসুদ পরাজয়ের পর বাবরের সমর্থনে কথা বলেছেন এবং তাকে আরও সময় দেওয়ার আহ্বান জানান। টেস্ট কোচ জেসন গিলেসপিও এই ধারণাকে সমর্থন জানিয়েছেন। তবে ব্যক্তিগতভাবে নির্বাচক প্যানেল মনে করছে, বাবরকে কিছুদিন জাতীয় দল থেকে দূরে রেখে নিজের ফর্ম ফিরে পাওয়ার সুযোগ দেওয়া উচিত। উল্লেখ্য, বাবর ২০২২ সালের পর থেকে কোনো টেস্টে হাফ সেঞ্চুরি করতে পারেননি।

নতুন নির্বাচক প্যানেলের সদস্যরা হলেন আকিব জাভেদ, আসাদ শফিক, আজহার আলি, সাবেক আইসিসি আম্পায়ার আলিম দার, বিশ্লেষক হাসান চীমা এবং সংশ্লিষ্ট ফরম্যাটের অধিনায়ক ও কোচ। তবে জানা গেছে, শুক্রবারের বৈঠকে শান মাসুদ বা জেসন গিলেসপি উপস্থিত ছিলেন না। পরের দিন মুলতানে অধিনায়ক ও কোচের সঙ্গে আলোচনায় যোগ দিতে নির্বাচকরা যান এবং সেখানে বাবরকে দলে রাখা নিয়ে মতবিরোধ দেখা দেয়, তবে বেশিরভাগের মতামত ছিল তাকে বাদ দেওয়ার পক্ষে।

বাবরের ফর্মের অবনতি গত দুই বছর ধরে চলমান। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে বাবর দুই ইনিংসে মাত্র ৩৫ রান করেন এবং ১৮ ইনিংসে টানা হাফ সেঞ্চুরি করতে ব্যর্থ হন। ২০২৩ সালের শুরু থেকে বাবরের টেস্টে গড় ২১-এর নিচে নেমে এসেছে, যা তার ব্যাটিং ফর্ম নিয়ে ব্যাপক সমালোচনা তৈরি করেছে।

তবে বাবরের বাদ পড়া একমাত্র পরিবর্তন হবে না। দলের স্পিনার আবরার আহমেদও হাসপাতালে আছেন এবং তার খেলার সম্ভাবনা কম। নোমান আলি ও সাজিদ খানকে বিকল্প হিসেবে বিবেচনা করা হচ্ছে। এছাড়া, শাহিন আফ্রিদিও দ্বিতীয় টেস্টে না খেলতে পারেন কারণ হাঁটুর চোটের পর তিনি এখনও পুরোনো ফর্মে ফিরে আসেননি।

বাবরের এই বাদ পড়া পাকিস্তান ক্রিকেটে একটি বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে। যদিও সাম্প্রতিক সময়ে তার ব্যাটিং নিয়ে প্রশ্ন উঠেছে, তিনি এখনও পাকিস্তানের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটারদের একজন। বাবর তার অধিনায়কত্ব নিয়ে অনেক বিতর্কের মুখে পড়েছিলেন, তবে তার ব্যাটিং দক্ষতা নিয়ে কখনোই সন্দেহ ছিল না। ২০১৯ থেকে ২০২২ সালের মধ্যে তিনি ২৫টি টেস্টে প্রায় ৬২ গড়ে ৮টি সেঞ্চুরি ও ১৫টি হাফ সেঞ্চুরি করেছিলেন, যা তাকে বিশ্বের সেরা ব্যাটসম্যানদের মধ্যে রাখে।

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট শুরু হবে ১৫ অক্টোবর মুলতানে। প্রথম টেস্টে ইনিংস ও ৪৭ রানে হারের ফলে পাকিস্তান টানা ছয়টি টেস্টে পরাজিত হয়েছে এবং তারা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের তলানিতে রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সমুদ্র সৈকতে লাখো চোখের পানিতে প্রতিমা বিসর্জন

শিল্পাঞ্চল আশুলিয়ায় বিশৃঙ্খলার অভিযোগে গ্রেপ্তার ১৬

ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু

লেবাননের জন্য সহযোগিতা নিয়ে গেল সৌদি প্লেন

ছাত্র-জনতার বিপ্লবে শুধু সরকার পরিবর্তন ছাড়া আর কিছুই বদলায়নি দাবি গয়েশ্বরের

আন্দোলনে আহতদের অর্থ সহায়তা পৌঁছে দিলেন দুই উপদেষ্টা

সাম্প্রদায়িক সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে কাজ করতে হবে : প্রধান বিচারপতি

মা‌র্কিন মন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র সচিবের বৈঠক, কী আলোচনা হলো?

গণহত্যাকারীদের বিশেষ আদালতে বিচার করতে হবে : এবি পার্টির মঞ্জু

সাগর-রুনি হত্যাকাণ্ডে প্রভাবশালী লোক জড়িত : শিশির মনির

১০

বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব

১১

প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

১২

সালমানের পাশে থাকার কারণেই খুন বাবা সিদ্দিকি?

১৩

রাতেই যেসব অঞ্চলে তীব্র ঝড়ের শঙ্কা

১৪

ফ্যাসিস্ট সরকার তাড়িয়েছি এবার ডেঙ্গুকেও তাড়াব : ডাক্তার রফিক

১৫

২৪ ঘণ্টার মধ্যেই বিদায় নিচ্ছে মৌসুমি বায়ু

১৬

সুপারভাইজার পদে নিয়োগ দিচ্ছে এসিআই

১৭

১৪ অক্টোবর বিশ্ব মান দিবস

১৮

নিমিষেই বিষাদে ছেয়ে গেল শহীদ সায়মনের স্ত্রী শামিমার সুখ

১৯

যুক্তরাষ্ট্রের সড়কে বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু

২০
X