রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৪, ১১:১৯ পিএম
অনলাইন সংস্করণ

পরাজয় দিয়ে বিশ্বকাপ শেষ জ্যোতিদের

বাংলাদেশ নারী ক্রিকেট দল । ছবি: সংগৃহীত
বাংলাদেশ নারী ক্রিকেট দল । ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাটিং বিপর্যয়ের পর বাংলাদেশের বিদায়ঘণ্টা বাজলো। গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭ উইকেটে হার মানতে হলো নিগার সুলতানার নেতৃত্বাধীন দলকে, ফলে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হলো তিনটি ম্যাচ হেরে। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ১০৬ রান সংগ্রহ করে।

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ার পর শুরুতেই বাংলাদেশকে ধাক্কা খায় যখন ওপেনার দিলারা আক্তার কোনো রান না করেই সাজঘরে ফেরেন। এরপর সাথী রাণী ও সোবহানা মোস্তারি ৩৬ রানের একটি ধীরগতির পার্টনারশিপ গড়লেও দ্রুত রান তুলতে ব্যর্থ হন। সাথী ৩০ বলে মাত্র ১৯ রান করেন, আর সোবহানা ৪৩ বলে ৩৮ রান করেন।

অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি দলের রান বাড়ানোর চেষ্টা করেন, তবে তিনিও মন্থর ব্যাটিং করেন। ৩৮ বলে ৩২ রান করে অপরাজিত থাকেন। অন্যদিকে, স্বর্ণা আক্তার ৭ বলে ৪ রান করে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন। প্রোটিয়া বোলাররা মাত্র ৩টি উইকেট পেলেও বল হাতে নিয়ন্ত্রিত বোলিং করেন, যার ফলে বাংলাদেশ বড় সংগ্রহ গড়তে ব্যর্থ হয়।

১০৭ রানের সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার শুরুটা ছিল সাবলীল। পাওয়ারপ্লে শেষে ১ উইকেট হারিয়ে ৩৬ রান তোলে তারা। শেষ পর্যন্ত ১৭.২ ওভারে ৭ উইকেট হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় প্রোটিয়ারা। তাসমিন ব্রিটস ৩৩ বলে ৩৯ রান করে দলকে শক্ত ভিত্তি এনে দেন এবং ম্যাচ সেরার পুরস্কারও জেতেন।

ম্যাচ শেষে নিজেদের ব্যাটিংয়ের ধীরগতির জন্য হতাশা প্রকাশ করেছেন বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা। বিশেষ করে পাওয়ারপ্লেতে রান তুলতে না পারা এবং ডট বল বেশি খেলার ফলে দলের সংগ্রহ প্রত্যাশার চেয়ে কম হয়ে যায় বলে মনে করেন তিনি। তবুও দলকে নিয়ে গর্বিত অধিনায়ক, বিশেষ করে রাবেয়া, মারুফা, এবং মোস্তারীর ধারাবাহিক পারফরম্যান্স নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। সেই সাথে ফাহিমা খাতুনের বল হাতে অবদানও প্রশংসার দাবি রাখে বলে উল্লেখ করেন নিগার।

দক্ষিণ আফ্রিকা যদিও এই ম্যাচে সহজ জয় পেয়েছে, তবে তাদের পরবর্তী পর্যায়ে উত্তরণের জন্য ইংল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। ইংল্যান্ড যদি ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারে, তাহলে দক্ষিণ আফ্রিকার সেমিফাইনালে যাওয়ার পথ সুগম হবে। তবে, এটি সহজ হবে না, কারণ ইংল্যান্ডের এই ম্যাচের আগে আরও একটি খেলা বাকি রয়েছে, যেখানে স্কটল্যান্ডের বিপক্ষে তাদের জয়ের সম্ভাবনা রয়েছে।

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন তাসমিন ব্রিটস। তিনি বলেন, "পাওয়ারপ্লেতে আমাদের সংগ্রহ মোটামুটি ভালো ছিল। তবে পিচ বেশ কঠিন ছিল, তাই কয়েকটি নতুন শট খুঁজে বের করতে হয়েছে। আমি গর্বিত আমার পারফরম্যান্স নিয়ে।" তিনি আরও বলেন, কঠিন পিচে রান তোলার জন্য নিজের খেলায় নতুন উদ্ভাবনী শট যোগ করতে হয়েছে। দক্ষিণ আফ্রিকা ব্যাট হাতে বিশেষ কিছু করতে না পারলেও, শেষ পর্যন্ত তাদের জয় নিশ্চিত হয়।

এই হারে বাংলাদেশ টুর্নামেন্ট থেকে বিদায় নিলেও, দক্ষিণ আফ্রিকা এখনও সেমিফাইনালে যাওয়ার আশায় রয়েছে এবং এখন শুধু ইংল্যান্ডের ম্যাচের ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কিশোরগঞ্জে ডা. লাকীর পূজামণ্ডপ পরিদর্শন ও গণসংযোগ

রাষ্ট্র মেরামতের ৩১ দফার প্রচারণায় হাতিয়ায় বিএনপি নেতারা

পূজা পরিদর্শনে বিএনপি নেতা হেলাল উদ্দিন

সাংবাদিককে কুপিয়ে হত্যা ঘটনায় ঘাতক আটক

সাভার থানা বিএনপির পক্ষ থেকে পূজামণ্ডপ পরিদর্শন

পাবনায় বিএনপি-আওয়ামী লীগ সংঘর্ষে আহত ২৫

হিন্দু সম্প্রদায়ের পাশে আমরা বন্ধুর মতো রয়েছি : ড. ফরহাদ 

পূজা আমাদের উৎসবেরই একটা অংশ : রিজভী

দুর্গাপূজার নিরাপত্তায় সারা দেশে ৩১৭ প্লাটুন বিজিবি মোতায়েন

টেস্টের পর টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ শান্তরা

১০

পরাজয় দিয়ে বিশ্বকাপ শেষ জ্যোতিদের

১১

ডিসিকে নিয়ে চট্টগ্রামের পূজামণ্ডপে উপদেষ্টা ফারুক-ই-আজম

১২

বিয়ের দাবিতে কিশোরীর অনশন, গাছে বাঁধা হলো রানাকে

১৩

মোবাইল ছিনতাইয়ের অভিযোগে গ্রেপ্তার ২

১৪

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে নাগরিক কমিটির শুভেচ্ছা বিনিময়

১৫

ঢাবিতে সংবাদ সম্মেলন / প্রতিমা ভাঙচুরের ঘটনায় দোষীদের বিচার দাবি

১৬

দ্রুত সময়ের মধ্যে নির্বাচন হতে হবে : আমীর খসরু

১৭

৭ অক্টোবরকে ‘নিপীড়নবিরোধী দিবস’ ঘোষণার দাবি

১৮

বিএনপি সবসময় হিন্দু সম্প্রদায়ের পাশে ছিল, ভবিষ্যতেও থাকবে : টুকু

১৯

‘সরকারের বিরুদ্ধে মন খুলে সমালোচনা করুন’ 

২০
X