স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৪, ০১:২০ পিএম
অনলাইন সংস্করণ

মাহমুদউল্লাহর শেষ ম্যাচে কেমন হতে পারে বাংলাদেশের একাদশ?

বাংলাদেশ ক্রিকেট দল । ছবি: সংগৃহীত
বাংলাদেশ ক্রিকেট দল । ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে নিজের ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচে রাতে মাঠে নামছেন মাহমুদউল্লাহ রিয়াদ, যদিও বাংলাদেশ ইতোমধ্যে সিরিজ হারিয়েছে। তবুও ভারতের মাটিতে একটি জয় যে কতটা গুরুত্বপূর্ণ, সেটি জানে টাইগার শিবির। তাছাড়াও দলের অন্যতম অভিজ্ঞ এই খেলোয়াড়কে জয় দিয়েই বিদায় দিতে চাইবে বাংলাদেশ। সিরিজের শেষ ম্যাচেও তাই দল শক্তিশালী একাদশ নিয়ে মাঠে নামবে বলে ধারণা করা হচ্ছে।

প্রথম দুই ম্যাচে ওপেনার হিসেবে লিটন দাসের পারফরম্যান্স প্রত্যাশামতো না হলেও, তার জায়গা একপ্রকার নিশ্চিত। লিটনের বিকল্প হিসেবে যারা আছেন, তাঁদের তুলনায় তার সামর্থ্য বেশি। লিটনের সঙ্গী হিসেবে প্রথম দুই ম্যাচে খেলেছেন পারভেজ হোসেন, তবে ৮ ও ১৬ রানের ইনিংস খেলে সুবিধা করতে পারেননি তিনি। তাঁর জায়গায় তানজিদ হাসানকে দলে ফিরতে দেখা যেতে পারে, যদিও পাওয়ার প্লেতে তার স্ট্রাইকরেট খুব বেশি না হওয়ায় বিশেষ পরিবর্তন আশা করা যাচ্ছে না।

তিন নম্বরে নামবেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। অধিনায়ক হিসেবে তিনি একাদশে থাকবেনই, যদিও ব্যাটে রান আসছে না। চার নম্বরে তাওহীদ হৃদয় খেলবেন। প্রথম দুই ম্যাচে রান না পেলেও, হৃদয়ের সামর্থ্য আছে যে কোনো সময় ঝড় তোলার। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ, যিনি তার শেষ টি-টোয়েন্টি খেলতে যাচ্ছেন, দলে থাকবেন এবং নিশ্চয়ই নিজের বিদায়কে রঙিন করতে চাইবেন।

জাকের আলী প্রথম দুই ম্যাচে ভালো করতে পারেননি, ফলে তার জায়গায় স্পিন অলরাউন্ডার মেহেদী হাসানকে দেখা যেতে পারে। বাঁহাতি স্পিনার রাকিবুল হাসানও সুযোগ পেতে পারেন। তিনি এখনও জাতীয় দলের হয়ে কোনো ম্যাচ খেলেননি, তবে কোচ চন্ডিকা হাথুরুসিংহে তার উপর বেশ মনোযোগ দিয়েছেন।

শেষ ম্যাচেও বাংলাদেশের পেস আক্রমণে তাসকিন আহমেদ, তানজিম হাসান এবং মোস্তাফিজুর রহমানকে দেখা যেতে পারে। শরীফুল ইসলাম ফিরলে মোস্তাফিজের জায়গায় খেলতে পারেন, তবে যেই থাকুন না কেন, রাজীব গান্ধী স্টেডিয়ামের ব্যাটিং সহায়ক উইকেটে বোলারদের জন্য কঠিন পরীক্ষা অপেক্ষা করছে।

এই ম্যাচের একাদশের পরিবর্তনগুলো তাই বাংলাদেশের জন্য গুরুত্ববহ হতে পারে, বিশেষত সিরিজের শেষ ম্যাচ হলেও, ভারতীয় মাটিতে জয় যে কোনো দলের জন্যই বিশেষ অর্জন।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, পারভেজ হোসেন ইমন, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়. মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান/রাকিবুল হাসান, রিশাদ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, তানজিম হাসান, মোস্তাফিজুর রহমান/শরীফুল ইসলাম

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এবার বইমেলায় স্টল ভাড়া কমানো হবে : আসিফ নজরুল

বেরোবির সম্মাননা প্রত্যাখ্যান উপদেষ্টা নাহিদের

ম্যানইউ নয় ইংল্যান্ডের কোচ হচ্ছেন টুখেল!

মাথাভাঙ্গা নদী থেকে দুই শিশুর মরদেহ উদ্ধার

‘আপনারা না পারলে আমাদের দায়িত্ব দেন’

বিপিএলে দল পাল্টালেন মিরাজ

যৌথবাহিনীর অভিযানে অস্ত্র-মাদকসহ আটক ৪

ঢাকেশ্বরী মন্দিরে গেলেন প্রধান উপদেষ্টা

ববি ছাত্রদলের সদস্য মিনহাজ বহিষ্কার

গ্লোবাল লিডারশিপ সামিটে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ছাত্রনেতা আকরাম

১০

বরিশালে ডেঙ্গুর নতুন ভ্যারিয়েন্ট

১১

নতুন জার্সি নম্বর নিয়ে মাঠে নামছেন ইয়ামাল

১২

হত্যা মামলার প্রধান আসামি মমতাজ প্রামানিক গ্রেপ্তার

১৩

বার্সেলোনার বিরুদ্ধে মামলা করলেন আগুয়েরো

১৪

তাঁতীবাজারে মণ্ডপে আহতদের দেখতে হাসপাতালে স্থানীয় সরকার উপদেষ্টা

১৫

মহারাষ্ট্রে মাদ্রাসা শিক্ষকদের বেতন বাড়ল ৩ গুণ

১৬

চুরির ঘটনায় গ্রেপ্তার ৩ গৃহকর্মী, উদ্ধার ৩১ ভরি স্বর্ণ 

১৭

বিয়ে করলেন হাসনাত আব্দুল্লাহ 

১৮

জেলের জালে ধরা পড়ল ৬০ কেজি ওজনের পাখি মাছ

১৯

উৎসবের দরজা কখনো বন্ধ থাকেনি : রিজভী 

২০
X