স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০২ অক্টোবর ২০২৪, ০৮:১০ পিএম
আপডেট : ০২ অক্টোবর ২০২৪, ০৮:১৪ পিএম
অনলাইন সংস্করণ
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

ব্যক্তিগত নয় দলীয় অর্জনে চোখ জ্যোতির

অনুশীলনে বাংলাদেশ নারী দল। ছবি : সংগৃহীত
অনুশীলনে বাংলাদেশ নারী দল। ছবি : সংগৃহীত

উৎসবের সব আয়োজন থাকতো মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। কারণ রাত পোহারেই পর্দা উঠতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। দ্বিতীয়বারের মতো আয়োজক হতে পারত বাংলাদেশ। তবে আপাতত সেটি হচ্ছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠবে ঠিকই। কিন্তু তা বাংলাদেশের নয়, সংযুক্ত আরব আমিরাতে। রাজনৈতিক পালাবদলের পর নিরাপত্তাহীনতার অজুহাত দেখিয়ে বাংলাদেশকে বিশ্বকাপের আয়োজন সরিয়ে নেয় আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ, প্রতিপক্ষ স্কটল্যান্ড। শারজায় বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঠের লড়াই। দিনের অপর ম্যাচে লড়বে এশিয়ার দুই পাওয়ার হাউস পাকিস্তান-শ্রীলঙ্কা।

স্কটিশ নারীদের বিপক্ষে সর্বশেষ চার ম্যাচের সবগুলোতে দাপুটে জয় পেয়েছে নিগার সুলতানা জ্যোতির দল। প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারলেও পাকিস্তানের বিপক্ষে বড় জয় পায় টাইগ্রেসরা। এতে বেড়েছে আত্মবিশ্বাস।

এবার নারী বিশ্বকাপের আগে যুগান্তকারী এক সিদ্ধান্ত নেয় আইসিসি। ক্রিকেটে পুরুষ-নারী বিশ্বকাপের প্রাইজমানি বৈষম্য দূর করে সংস্থাটি। কোনো বিভেদ না রেখে নারী-পুরুষ বিশ্বকাপে একই অর্থ পুরস্কার দেওয়া হবে।

আগের ৮ আসরের মধ্যে ৫টিতে খেলেছে বাংলাদেশ দল। প্রতিবারই বিদায় নিয়েছে প্রথম রাউন্ড থেকে। ২০১৪ থেকে টি বাংলাদেশের ষষ্ঠ অংশগ্রহণ। স্বটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের শততম ম্যাচ খেলতে নামবে না টাইগার দলপতি নিগার সুলতানা জ্যোতি।

নিজের নয় দলীয় অর্জন মনোযোগ তার, ‘আমি বলব যে পুরো দলের জন্য অনেক অনেক বেশি গুরুত্বপূর্ণ এই জন্য, আমরা যতগুলো বিশ্বকাপ খেলেছি; ২০১৪ ছাড়া বলার মতো তেমন বলার কিছু করতে পারিনি। আমাদের জন্য এটা অনেক বেশি গুরুত্বপূর্ণ এজন্য, আমরা চাই যেন এই বিশ্বকাপটা হিসাবে ও মনে রাখার মতো হয়।’

দীর্ঘদিনের জয় না পাওয়ার আক্ষেপ ঘোচানোর স্বপ্ন দেখালেন জ্যোতি, ‘এটা খুবই হতাশাজনক (কোনো জয় না পাওয়া)। কিন্তু আমি বিশ্বাস করি এই দুঃখ এবার ঘোচাতেই চাই। যেন আমাদের এই দুঃখ আর না থাকে।’

তিনি আরও বলেন, ‘আমাদের দল যেভাবে খেলে এসেছে, শেষ ওয়ার্মআপ ম্যাচটা যেভাবে খেলেছে পাকিস্তানের বিপক্ষে, সবাই একটা ভালো শেপে দেখেছি। সবার ভেতর এনার্জি বা ম্যাচ জেতার ক্ষুধা আছে, প্রত্যেকটা খেলোয়াড় একজন আরেকজনকে যেভাবে ব্যাক করেছে মাঠে।’

এবারের নারী নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ৩ অক্টোবর। আর ২০ অক্টোবর হবে। দুবাই ও শারজার দুই স্টেডিয়ামে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। বিশ্বকাপের গ্রুপ-এ’তে আছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা। আর গ্রুপ-বি’তে বাংলাদেশের সঙ্গী দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন ফোরামের ২১ দফা দাবি

গতানুগতিক রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে : এসএম জিলানী

প্রয়োজন হলে জামায়াতের সঙ্গে এক হয়ে কাজ করব : মুফতি ফয়জুল করীম

‘রানা প্লাজার মালিক কীভাবে জামিন পেল?’

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে বাবা-মেয়ের অনশন

‘পেশাগত দক্ষতার সঙ্গে নৈতিকতাসম্পন্ন চিকিৎসক হতে হবে’

লেবাননে এক দিনে আট সেনা হারাল ইসরায়েল

সাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ, বাড়বে বৃষ্টি

ইসরায়েলের সঙ্গে উত্তেজনার মধ্যেই আহমাদিনেজাদের বিস্ফোরক মন্তব্য

‘দলে সুযোগসন্ধানী ও অনুপ্রবেশকারীদের স্থান দেওয়া যাবে না’

১০

নিজ দেশের মানুষের বিরুদ্ধে বুলেট ব্যবহার করা যায় না : স্থানীয় সরকার উপদেষ্টা

১১

ইসরায়েলি সেনাদলের ওপর হামলা, সবাই আহত

১২

ব্যাখ্যা দিলেন ‘শিবিরই ভালো’ বলা সেই ঢাবি শিক্ষক

১৩

সাবেক এমপির ফাঁসির দাবিতে বিক্ষোভ সমাবেশ

১৪

আখাউড়ায় মন্দিরের জায়গা উদ্ধার

১৫

বিপিএলে শাকিব খানের ফ্র্যাঞ্চাইজি ‘ঢাকা ক্যাপিটালস’

১৬

সেবাগ্রহীতাদের অফিসে আটকে তালা লাগিয়ে চলে গেলেন ভূমি কর্মকর্তা

১৭

ফেনীতে সাবেক ছাত্রলীগ নেতা কারাগারে

১৮

‘ধর্মীয় সম্প্রীতির বন্ধনকে সুদৃঢ় রাখতে জামায়াত প্রতিশ্রুতিবদ্ধ’

১৯

চাঁদাবাজির অভিযোগে সাবেক এমপিসহ ৩২ জনের নামে মামলা

২০
X