স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩১ পিএম
আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

বাংলাদেশের বিপক্ষে টেস্ট স্কোয়াড ঘোষণা প্রোটিয়াদের

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। পুরোনো ছবি
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। পুরোনো ছবি

চলতি বছর অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের সিরিজের জন্য ১৫ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

২০২৩ সালের মার্চের অলরাউন্ডার সেনুরান মুথুস্যামিকে স্কোয়াডে ডেকেছেন প্রোটিয়াদের টেস্ট দলের প্রধান শুকরি কনরাড। এর আগে তিনটি টেস্ট খেলেছিলেন এ অলরাউন্ডার। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৪৭ উইকেট ও ৩০.৪১ গড়ে ৫ হাজার রান করেছেন তিনি।

বাংলাদেশে কন্ডিশনের কথা বিবেচনা করে কেশব মহারাজ ও ড্যান পিটের সঙ্গে স্পিন অলরাউন্ডার মুথুস্যামিসহ ১৫ জনের স্কোয়াডে ডাক পেয়েছেন তিনজন ফ্রন্টলাইন স্পিনার।

যথারীতি পেস আক্রমণে নেতৃত্বে দেবেন কাগিসো রাবাদা। ডানহাতি এ ফাস্ট বোলারের সঙ্গে স্কোয়াডে আরও রয়েছেন, নান্দ্রে বার্গার, ডেন প্যাটারসন এবং অলরাউন্ডার উইয়ান মুল্ডার। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজ সফরে স্কোয়াডে থাকলেও ম্যাচ খেলার সুযোগ না পাওয়া ব্যাটার ম্যাথু ব্রিৎজকেও আছেন দলে।

টেস্ট দলের প্রধান শুকরি কনরাড বলেন, ‘প্রথমত আমি উভয় বোর্ড, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাতে চাই, যারা সিরিজ নিশ্চিত করেছে। সফরের জন্য বাংলাদেশ সবসময়ই কঠিন জায়গা। তারা ঘরের মাঠে দুর্দান্ত দল হয়ে উঠেছে। আমাদের জন্য যে চ্যালেঞ্জ অপেক্ষা করছে, তার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।’

বাংলাদেশের স্পিন কন্ডিশনের বিবেচনা করে তিন স্পিনার স্কোয়াডে রাখ হয়েছে বলেও জানান তিনি, ‘আমাদের তিনজন ফ্রন্টলাইন স্পিনার রয়েছে। তাদের প্রত্যেকেরই যে কোনও সময় প্রয়োজনমাফিক এগিয়ে যাওয়ার ক্ষমতা রয়েছে। সব দিক থেকে আমরা এ চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের স্কোয়াডের উপর আস্থা রাখি।’

এর আগে শঙ্কা জাগে ঘরের মাঠে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ নিয়ে। বাংলাদেশের নিরাপত্তা পর্যবেক্ষণ করতে প্রতিনিধি দল পাঠায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। নিজেদের সন্তুষ্টির কথা জানায় প্রোটিয়ারা। ফলে অক্টোবরে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই টেস্ট খেলতে বাংলাদেশে আসার ঘোষণা দিয়ে বিবৃতি দেয় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

এরপরই আসন্ন এ সিরিজের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গণমাধ্যমে পাঠানো সূচি অনুযায়ী ১৬ অক্টোবর বাংলাদেশে পা রাখার কথা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের।

একদিন বিশ্রামের পর ১৮, ১৯ ও ২০ অক্টোবর মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করবে প্রোটিয়ারা। বাংলাদেশের বিপক্ষে ২১-২৫ অক্টোবর খেলবে প্রথম টেস্ট।

২৬ অক্টোবর চট্টগ্রাম যাবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। ২৭ ও ২৮ অক্টোবর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করবে দুদল। এরপর ২৯ অক্টোবর-২ নভেম্বর হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। দুই ম্যাচের এ সিরিজ শেষে ৩ নভেম্বর দেশে ফিরে যাবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল।

সিরিজটি চূড়ান্ত করার আগে বাংলাদেশে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের চার সদস্যের পর্যবেক্ষক দল। দলটিতে ছিলেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেট অপারেশন্স ম্যানেজার, সিকিউরিটি ম্যানেজার, নিরাপত্তা পরামর্শক ও প্রোটিয়া ক্রিকেটারদের সংগঠনের প্রতিনিধি।

দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াড :

টেম্বা বাভুমা (অধিনায়ক), ডেভিড বেডিংহাম, ম্যাথু ব্রিজকে, নান্দ্রে বার্গার, টনি ডি জর্জি, কেশভ মহারাজ, এইডেন মার্করাম, উইয়ান মুল্ডার, সেনুরান মুথুস্যামি, ড্যান পিটারসন, ড্যান পিট, কাগিসো রাবাদা, ট্রিস্টিয়ান স্টাবস, রায়ান রিকেলটন, কাইল ভেরেইনে।

বিস্তারিত আসছে...

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ময়মনসিংহে ডেঙ্গু আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু

সুষ্ঠু শাসন ব্যবস্থা চাই : জিএম কাদের

ঢাবিতে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ১ম বর্ষের ক্লাস শুরু

সৌদি আরব কি ইসরায়েলের কাছে নিজেকে বিক্রি করে দিয়েছে?

ছাত্রদল নেতাকর্মীদের প্রতি জরুরি নির্দেশনা

এবার জানা গেল রাবি শিবির সেক্রেটারির নাম 

সাঁওতাল হত্যার বিচারসহ ৭ দফা দাবিতে বিক্ষোভ

কানপুরে অপেক্ষা করছে শেষ দিনের রোমাঞ্চ

পানি কমলেও বাড়ছে ভাঙন আতঙ্ক, দুশ্চিন্তায় তিস্তা পাড়ের মানুষ

জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি

১০

মাশরাফীর বিরুদ্ধে মামলা

১১

ডিবির সহকারী কমিশনার ইফতেখার ৩ দিনের রিমান্ডে

১২

চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে এবার রাস্তায় ইলিয়াস কাঞ্চন

১৩

কন্যাশিশুর প্রতি নির্যাতন রোধে সরকার সচেষ্ট রয়েছে : শারমীন এস মুরশিদ

১৪

যমুনায় চাকরিপ্রত্যাশীদের প্রতিনিধি দল

১৫

ছেলের শ্বশুরবাড়ির লোকজনের মারধরে বাবার মৃত্যু

১৬

‘একটা একটা শিবির ধর’- স্লোগান নিয়ে হাসনাতের ভিডিও বার্তা

১৭

মহিলা পরিষদের বিবৃতি / সেপ্টেম্বরে ১৮৬ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার

১৮

৯৯৯-এর রেসপন্স টাইম কমিয়ে আনার নির্দেশ আইজিপির

১৯

লন্ডনের হাইকমিশনার সাইদা মুনাকে ফেরত আনা হচ্ছে

২০
X