ক্রীড়া প্রতিবেদক, কানপুর থেকে
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৪ পিএম
আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

বিসিবিকে যা বলতে চান তামিম

ভারতীয় ক্রিকেট একাডেমি ও ইনসেটে তামিম ইকবাল। ছবি : সংগৃহীত
ভারতীয় ক্রিকেট একাডেমি ও ইনসেটে তামিম ইকবাল। ছবি : সংগৃহীত

একটা কিংবা দুটো নয়। একই সারিতে পর পর ৩টা বিশাল বিশাল গ্রাউন্ডস। ইনডোর-আউটডোর মিলিয়ে সেখানে স্থাপন করা আছে ৮৬টি উইকেট, বিশ্ববিখ্যাত জিম সুবিধা কিংবা অ্যাথলেটিক ট্র্যাক। কী নেই সেখানে?

আছে চোটে পড়া খেলোয়াড়দের জন্য স্পোর্টস সায়েন্স ও মেডিকেলের সু-ব্যবস্থা। কী নেই- বোধহয় এটাই হতে পারে প্রশ্ন। বলছিলাম বেঙ্গালুরুতে গত রোববার উদ্বোধন হওয়া ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নতুন ন্যাশনাল ক্রিকেট একাডেমির কথা।

যার নাম দেওয়া হয়েছে ‘বিসিসিআই সেন্টার অব এক্সিলেন্স’। এমন একাডেমির গল্প শোনার পর নিজ দেশে একই ধরনের একাডেমির কাছাকাছি মানের একটির স্বপ্ন বুনতে শুরু করেছেন বাংলাদেশ ওপেনার তামিম ইকবাল।

কানপুর টেস্টের চতুর্থ দিনের প্রথম সেশনের পর সম্প্রচার চ্যানেলে এক অনুষ্ঠানে এসে তামিম জানিয়েছেন, বাংলাদেশেও এমন কিছু করতে বর্তমান বিসিবি পরিচালকদের বলবেন তিনি।

৪০ একর জমির ওপর নির্মিত এই একাডেমিতে আইসিসির গাইডলাইন্স মেনে প্রথম শ্রেণির ম্যাচ আয়োজন সম্ভব। লাল ও কালো মাটি মিলিয়ে সেখানে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া থেকে আনা বেশ কিছু উইকেট স্থাপন করা হয়েছে।

একই সঙ্গে আছে মুম্বাইয়ের লাল মাটির ১৩টি ও কালান্দির কালো মাটির ৯টি উইকেটও। মূল মাঠের বাইরে নেট অনুশীলনের জন্য রাখা আছে ৪৫টি আলাদা উইকেট।

এমন গল্প শোনার পর তামিম বলেন, ‘আমি আমার বোর্ডের বর্তমান সদস্যদের বলব, সেখানে যেতে এবং এরকম একাডেমি আমাদের দেশেও স্থাপন করতে।’

প্রয়োজনে বিসিসিআইর সঙ্গে কথা বলে হলেও একাডেমিটি একবার ঘুরে দেখা উচিত বলেও মনে করেন তামিম। এ সময় ক্রিকেট উন্নয়নে ভারতের উদ্যোগগুলোর প্রশংসাও করেন তিনি।

বাংলাদেশে ক্রিকেট বোর্ডেরও (বিসিবি) একটি একাডেমি আছে। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম সংলগ্ন একাডেমিটিতে হয় নানা রকম কার্যক্রম। ভেতর আছে বিসিবির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিভাগের অফিসও।

আবার মাঝে মাঝে এই ভবন ক্রিকেটারদের বাসায় রূপ নিয়ে থাকে কিংবা বিভিন্ন ক্যাম্প ঘিরে হোস্টেল। আর বিসিবির জিম সেই ২০১১ বিশ্বকাপ সামনে রেখে যে সংস্কার হয়েছিল; তারপর আর উল্লেখযোগ্য কোনো পরিবর্তনও আসেনি।

কোনো ক্রিকেটার চোটে পড়লেও এখানে রিহ্যাবের জন্য পর্যাপ্ত ব্যবস্থা থাকে না। অথচ বিসিসিআইর একাডেমিটি পুরোই ভিন্ন। এখানে রিহ্যাবের পাশাপাশি দক্ষতা বৃদ্ধি বাড়াতেও কাজ করা হয়।

নতুন নির্মিত একাডেমির গ্রাউন্ড ‘এ’ ৮৫ ইয়ার্ড বাউন্ডারিবেষ্টিত। বাকি দুটির দৈর্ঘ্য ৭৫ ইয়ার্ড। তবে গ্রাউন্ড ‘এ’-তে ফ্লাডলাইট, ড্রেনেজ ব্যবস্থা, ব্রডকাস্ট সুবিধা রাখা হয়েছে। এই ভেন্যুর পৃষ্ঠে স্থাপন করা ১৩টি ভেন্যুই মুম্বাইয়ের লাল মাটিতে তৈরি। ফিটনেস নিয়ে কাজ করতে তৈরি করা হয়েছে বিশেষ অ্যাথলেটিক ট্র্যাক।

আরও বেশ কিছু সুযোগ-সুবিধা সম্মিলিত করে গড়া এই বিশেষ একাডেমিতে আগামী বছর থেকেই সুযোগভোগী হবে ভারতীয় ক্রিকেটাররা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ৯ সদস্যের কনসালটেশন কমিটি 

বরিশালের আদালত পরিদর্শনে প্রধান বিচারপতি

৫২ রানের লিডে ইনিংস ঘোষণা ভারতের

মার্কিন দূতাবাসের দখল নিতে ছুটল হাজার হাজার জনতা

তামাবিল স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

এইচএসসির ফল ১৫-১৭ অক্টোবরের মধ্যে

ভারতকে সিদ্ধান্ত নিতে হবে গণতন্ত্র নাকি ফ্যাসিবাদের পক্ষে থাকবে : দুদু

আকিজ গ্রুপে চাকরির সুযোগ

সরকারি চাকরিতে বয়সসীমা বৃদ্ধির বিষয়ে কমিটি গঠন

পল্টন থানার হত্যা মামলায় সুলতান মনসুর গ্রেপ্তার

১০

ঢাবির গণিত বিভাগের নবীন শিক্ষার্থীদের পরিচিতি সভা

১১

সচিবালয়ে হট্টগোল / শাস্তি পাচ্ছেন ১৭ উপসচিব

১২

নিজেকে বিয়ে করা সেই ভাইরাল টিকটকারের রহস্যজনক মৃত্যু 

১৩

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা ৩৫ প্রত্যাশীদের

১৪

সাবেক এমপি হেনরি স্বামীসহ গ্রেপ্তার

১৫

ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

১৬

চট্টগ্রামে জাহাজে ভয়াবহ আগুন, দুজনের মৃত্যু

১৭

এনসিটিবি কার্যালয় ঘেরাও করবে ওলামা-মাশায়েখ পরিষদ

১৮

আন্দোলনে গুলিবিদ্ধ আরিফের মৃত্যু

১৯

১৫ শহীদ পরিবারকে আর্থিক সহযোগিতা জামায়াতের

২০
X