স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫৩ পিএম
আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫৪ পিএম
অনলাইন সংস্করণ

সাবেক ক্রিকেটারের কারণেই বাংলাদেশের ফিল্ডিং সাজিয়ে দেন পান্ত

ঋষভ পান্ত। ছবি : সংগৃহীত
ঋষভ পান্ত। ছবি : সংগৃহীত

ভারতের উইকেটকিপার ব্যাটার ঋষভ পান্ত বরাবরই তার ব্যাটিং এবং উইকেটের পেছনে থাকা কৌতুকপ্রবণ কর্মকাণ্ডের জন্য পরিচিত। তবে ভারত ও বাংলাদেশের মধ্যকার প্রথম টেস্টের তৃতীয় দিনে, পান্ত এমন কিছু করেন যা কেউ কল্পনাও করতে পারেনি। তাকে দেখা গেল বাংলাদেশের জন্য ফিল্ড সাজানোর নির্দেশ দিতে, যেন তিনি নিজেই বাংলাদেশ দলের অধিনায়ক!

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে কোথায় ফিল্ডার রাখতে হবে সে বিষয়ে পরামর্শ দিতে দেখা যায় তাকে। এই ঘটনা দ্রুতই ভাইরাল হয়ে যায়, অনেকেই সামাজিক মাধ্যমে পান্তের কাণ্ড দেখে মজা পেয়ে লিখলেন, ‘এই ছেলেটা কি আসলেই সত্যি?’

ভারতের ২৮০ রানের বিশাল জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর, পান্ত এই অদ্ভুত ঘটনার পেছনের কারণ জানালেন। তিনি বললেন, তার এই কাজের পেছনে ছিল নিজের প্রবৃত্তি এবং প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অজয় জাদেজার সঙ্গে করা একটি আলোচনার প্রভাব। যখন সাবেক ভারতীয় উইকেটকিপার সাবা করিম তাকে জিজ্ঞাসা করলেন, ‘ওদের অধিনায়ক কে? শান্ত না কি তুমি?’, পান্ত মুচকি হেসে জবাব দিলেন।

পান্ত বললেন, ‘আমি প্রায়ই অজয় ভাইয়ের সঙ্গে কথা বলি। উনি সবসময় বলেন, ক্রিকেটের মান উন্নত হওয়া উচিত, যেখানে খেলা হোক বা যার সঙ্গেই খেলা হোক।’ আমি দেখলাম যে সেখানে কোনো ফিল্ডার ছিল না (মিড-উইকেট)। একই জায়গায় দুইজন ফিল্ডার ছিল। তাই আমি তাদের বললাম একজনকে মিড-উইকেট পজিশনে রাখতে।‘

পান্তের কৌতুকময় কর্মকাণ্ড যদিও শিরোনাম দখল করেছে, তবে ব্যাট হাতে তার পারফরম্যান্স ছিল তার ফিরে আসার আসল আকর্ষণ। প্রায় ৭০০ দিন পর টেস্ট ক্রিকেটে ফিরে এসে তিনি দুর্দান্ত এক শতক হাঁকালেন। এই ইনিংস তার অবস্থানকে আরও দৃঢ় করেছে এবং প্রমাণ করেছে যে টেস্ট ক্রিকেটে তিনি ভারতীয় দলের অন্যতম সেরা উইকেটকিপার ব্যাটার।

ম্যাচ শেষে পান্ত স্বীকার করলেন, টেস্ট ক্রিকেটে ফিরে আসাটা তার জন্য অনেক আবেগপূর্ণ ছিল। ‘শতকটা আমার জন্য বিশেষ ছিল কারণ আমি চেন্নাইয়ে খেলতে ভালোবাসি। চোটের পর আমি তিন ফরম্যাটেই খেলতে চেয়েছিলাম, এবং এটি ছিল আমার প্রথম টেস্ট। আমি প্রতিটি ম্যাচে ভালো করতে চেয়েছিলাম, যদিও তা হয়নি, কিন্তু টেস্টে আমি ভালো করতে চেয়েছিলাম, কারণ এখানেই আমি সবচেয়ে বেশি আরাম পাই। মাঠে থাকা আমাকে সবচেয়ে বেশি আনন্দ দেয়, পান্ত বলেন।

৩৪ টেস্টে পান্তের গড় এখন ৪৪.৭৯, যেখানে ৬টি শতক এবং বেশ কিছু ৯০ প্লাস ইনিংস রয়েছে। তার গাব্বায় অপরাজিত ৮৯ রানের সেই বিখ্যাত ইনিংস এখনো ক্রিকেট প্রেমীদের মনে অমর। ভারতের জন্য দুই মাস পর আসন্ন অস্ট্রেলিয়া সফরের পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে পান্তের এই পারফরম্যান্স অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চবির নতুন দুই উপ-উপাচার্য অধ্যাপক শামীম ও অধ্যাপক কামাল

অমিত শাহ’র বক্তব্যের কড়া প্রতিবাদ জানাল বাংলাদেশ

পাবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক আব্দুল আওয়াল

ভারতে পাচারকালে ইলিশ জব্দ

স্ত্রীর মামলায় ‘পাপমুক্ত’র সেই নায়ক আটক 

কবি নজরুল কলেজে কাওয়ালি সন্ধ্যায় শিক্ষার্থীদের উচ্ছ্বাস

বিশ্বরেকর্ডে রোনালদোর পাশে হলান্ড

লেবাননে ইসরায়েলি হামলায় নিহত বেড়ে শতাধিক

সাঈদা জয়নব (রা.) মসজিদ ও মাজার খুলে দিয়েছে মিসর

‘বৈষম্যহীন নতুন সম্ভাবনার বাংলাদেশ গড়ার আহ্বান’

১০

আন্তর্জাতিক অপরাধ আইন, ১৯৭৩ সংশোধন জরুরি : আসিফ নজরুল

১১

জবিতে মানববন্ধন / পাহাড়ে বিশৃঙ্খলাকারীদের আইনের আওতায় আনার দাবি

১২

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক কারাগারে

১৩

মোবাইল নিয়ে দুই বোনের ঝগড়া, ছোট বোনের বিষপান 

১৪

ঢামেকে আলাদা হলো জোড়া লাগা ২ বোন

১৫

দুর্গাপূজায় নিশ্ছিদ্র নিরাপত্তা থাকবে : আইজিপি

১৬

সাবেক এমপিপুত্রের শ্বশুর বাড়িতে মিলল কোটি টাকা, দামি গাড়ি

১৭

ইনজুরিতে পড়ে মৌসুম শেষ বার্সা গোলকিপার টের স্টেগেনের

১৮

যবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক ড. মজিদ

১৯

যারা উসকানি দিয়েছে তাদেরও বিচার হবে : উপদেষ্টা নাহিদ

২০
X