স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩২ পিএম
আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৬ পিএম
অনলাইন সংস্করণ

কেমন হতে পারে চেন্নাই টেস্টে দুই দলের একাদশ?

বাংলাদেশ ও ভারত ক্রিকেট দল। ছবি : সংগৃহীত
বাংলাদেশ ও ভারত ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজের আগে আলোচনায় চেন্নাইয়ের উইকেট। লাল ও কালো দুই ধরনের মাটির উইকেটেই অনুশীলন করছেন রোহিত-কোহলিরা। যদিও সোমবার (১৬ সেপ্টেম্বর) পুরো সময় লাল মাটির উইকেটে ঘাম ঝরান তারা। এতে ধারণা করা হচ্ছে লাল মাটির উইকেট হতে পারে চেন্নাই টেস্ট।

ফলে দুই দলের একাদশে তিন পেসার নাকি তিন স্পিনার জায়গা পাবেন তা নিয়ে চলছে আলোচনা। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে লাল মাটির উইকেট হবে চেন্নাই টেস্ট। থাকতে পারে বাড়তি বাউন্স।

তবে চেন্নাইয়ের তীব্র গরম আশীর্বাদ হতে পারে স্পিনারদের জন্য। কারণ টেস্টের সময় যত গড়াবে স্পিনারদের ভূমিকা তত গুরুত্বপূর্ণ হবে। তবে পেসারদের ভূমিকা থাকবে বেশি। রিভার্স সুইংয়ের জন্য এ ধরনের উইকেট ও কন্ডিশন সহায়ক।

ধারণা করা হচ্ছে প্রথম টেস্টে উইকেট লাল মাটির হতে পারে। আগের তুলনায় বাউন্স বেশি থাকতে পারে। তাই দুদলই তিনজন করে পেসার খেলানোর কথা ভাবছে। এ ছাড়া চলতি বছর নভেম্বরে ভারতীয় দল যাবে অস্ট্রেলিয়া সফরে। এ সফরের প্রস্তুতির জন্য ঘরের মাঠে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে পেস সহায়ক উইকেটে টেস্ট খেলতে চাইছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

সেই প্রত্যাশা মিলে গেলে ভারতীয় একাদশে থাকতে পারে তিন পেসার। কানপুরের বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলবে ভারত। প্রথাগতভাবে এই স্টেডিয়ামের উইকেট স্পিন সহায়ক। চেন্নাইয়ে খেলবে পেস সহায়ক উইকেটে।

ভারতীয় একাদশে মিডল অর্ডারের একটি জায়গা নিয়ে আলোচনা চলছে। লোকেশ রাহুল নাকি সারফারাজ খান, দুজনের কে থাকবেন একাদশে, এ নিয়ে প্রশ্ন উঠেছে। তবে বেশি কৌতূহল বোলিং আক্রমণ নিয়ে।

জসপ্রিত বুমরা, মোহাম্মদ সিরাজ, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা একাদশে থাকবেন এটা নিশ্চিত। আর বাকি একটি জায়গার জন্য লড়াইয়ে আছেন চার জন, আকাশ দিপ ও জশ দয়াল, কুলদিপ যাদব ও অক্ষর প্যাটেল। তৃতীয় স্পিনার খেলালে কুলদিপের সম্ভাবনা বেশি। আর যদি তৃতীয় পেসার খেলানো হয়, তাহলে আকাশ দিপের একাদশে থাকার সম্ভাবনা বেশি।

একই রকম কৌতূহল বাংলাদেশ একাদশ নিয়েও। বাড়তি ব্যাটার খেলালে ভিন্ন ব্যাপার। দুই অলরাউন্ডার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ থাকায় ৫ বোলার নিয়ে একাদশ সাজানোর সুযোগ টাইগারদের।

বাড়তি স্পিনার খেলালে নিশ্চিতভাবে এগিয়ে থাকবেন তাইজুল ইসলাম। তবে একাদশে কোন দুই পেসার থাকবেন তা নিয়ে চলবে লম্বা আলোচনা। আর তিন পেসার খেলানো হলে তাসকিন আহমেদের সঙ্গে হাসান মাহমুদ ও নাহিদ রানার একাদশে থাকা নিশ্চিত।

এ দিকে সোমবার লাল মাটির উইকেটে অনুশীলন করে ভারত। তবে বাংলাদেশ দল অনুশীলন করেছে কালচে মাটির উইকেটে। কোন উইকেটে খেলা হবে, তা নিশ্চিত হওয়া গেলে, দুই দলের সম্ভাব্য একাদশ নিশ্চিত হতো। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজটির প্রথম ম্যাচ শুরু বৃহস্পতিবার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পিটিয়ে হত্যার ঘটনায় ঢাবি প্রশাসনের মামলা

জবির নতুন রেজিস্ট্রার অধ্যাপক শেখ গিয়াস উদ্দিন

ঢাবিতে মব জাস্টিসের প্রতিবাদে ‘ব্রিং ব্যাক জাস্টিস’ কর্মসূচি

ঢাবিতে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের পরিচয় মিলল

আ.লীগ নেতা তুষার কান্তি মন্ডল ৭ দিনের রিমান্ডে

ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত ১৫

ঢাবি ও জাবিতে ‘পিটিয়ে হত্যা’ দুঃখজনক : স্বরাষ্ট্র উপদেষ্টা

জাতিসংঘের তত্ত্বাবধানে সম্প্রদায়িক সহিংসতার তদন্ত দাবি ঐক্য পরিষদের

ঢাবির হলে পিটিয়ে হত্যা, তদন্তে প্রত্যক্ষদর্শীদের সহায়তার আহ্বান

জাবিতে ছাত্রলীগ নেতা হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

১০

গ্যাংস্টারের স্ত্রী পরী মণি 

১১

কাশিমপুর কারাগার থেকে পালানো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১২

চাকরির বয়সসীমা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৩

ঢাবিতে হত্যার ঘটনায় সমন্বয়ক হাসনাত আবদুল্লাহর স্ট্যাটাস

১৪

জাবিতে পিটিয়ে হত্যা / ১৫ জুলাই শিক্ষার্থীদের ওপর হামলায় নেতৃত্বে ছিলেন শামীম

১৫

রোহিত-কোহলিকে আউট করে ‘গালি’ খাচ্ছেন হাসান

১৬

হেঁটে পুলিশের গাড়িতে উঠলেও কেন মৃত্যু হলো শামীমের?

১৭

দেশব্যাপী বিক্ষোভ-সমাবেশের ডাক হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের

১৮

‘সব জায়গায় সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া ঠিক হবে না’

১৯

ঢাবি ও জাবিতে হত্যাকাণ্ডের ঘটনায় ছাত্রশিবিরের প্রতিবাদ

২০
X