স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪১ এএম
আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫২ পিএম
অনলাইন সংস্করণ

ভারত সিরিজে নতুন মাইলফলকের সামনে সাকিব

সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত
সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এখনো অন্যতম সেরা তারকা সাকিব আল হাসান। ১৮ বছরের দীর্ঘ ক্যারিয়ারে ব্যাটে এবং বলে দেশের জন্য অসংখ্য কৃতিত্ব অর্জন করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ইতোমধ্যে ক্রিকেট ইতিহাসের বহু রেকর্ড নিজের করে নিয়েছেন এবং বিশ্ব ক্রিকেটে একাধিক মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

সাম্প্রতিক সময়ে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে, সাকিব বনে গেছেন টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি বাঁহাতি স্পিনার, পেছনে ফেলেছেন ড্যানিয়েল ভেট্টোরির মতো কিংবদন্তিকে। এবার বাংলাদেশ ও সাকিব টেস্ট সিরিজে মুখোমুখি হবে ভারতের। আর এই সিরিজেই সাকিবের সামনে সুযোগ আরও এক মাইলফলক স্পর্শ করার।

সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে সাকিবের ফর্ম কিছুটা ম্লান হলেও বল হাতে তিনি ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করছেন। পাকিস্তান সিরিজ শেষে ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলে সেখানেও ৯ উইকেট নিয়েছেন। এবার সামনে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে আরও একটি মাইলফলক ছোঁয়ার সুযোগ অপেক্ষা করছে তার জন্য।

বিশ্ব টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র চারজন খেলোয়াড় ৪০০০ রান এবং ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে পেরেছেন। সাকিব সেই এলিট ক্লাবে জায়গা করে নেওয়ার দারপ্রান্তে রয়েছেন। বর্তমানে ৪০০০ রানের লক্ষ্য পেরিয়ে তিনি ৪৫৪৩ রানে অবস্থান করছেন। তবে ২৫০ উইকেট পূর্ণ করতে দরকার মাত্র ৮টি উইকেট। ভারতের বিপক্ষে আসন্ন দুই টেস্টে এই ৮ উইকেট নিতে পারলেই সাকিব হয়ে যাবেন ইতিহাসের মাত্র পঞ্চম খেলোয়াড়, যিনি এই অর্জন করবেন।

এর আগে এই কীর্তি গড়েছেন বিশ্বের চার কিংবদন্তি অলরাউন্ডার – ভারতের কপিল দেব, ইংল্যান্ডের স্যার ইয়ান বোথাম, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস এবং নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি। তালিকায় শীর্ষে রয়েছেন ক্যালিস, যিনি ১৬৬ টেস্টে ১৩,২৮৯ রান ও ২৯২টি উইকেট নিয়েছেন। কপিল দেব ১৩১ টেস্টে ৫২৪৮ রান এবং ৪৩৪ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন, আর ইয়ান বোথাম ১০২ টেস্টে ৫২০০ রান এবং ৩৮৩ উইকেট নিয়ে তৃতীয় স্থানে। ভেট্টোরি ১১৩ টেস্টে ৪৫৩১ রান এবং ৩৬২ উইকেট নিয়ে রয়েছেন চতুর্থ স্থানে।

সাকিব আল হাসানের সামনে এই অর্জন তার ক্যারিয়ারের আরও একটি মাইলফলক হয়ে থাকবে। ভারতের বিপক্ষে টেস্টে সাকিব তার অভিজ্ঞতা এবং দক্ষতা দিয়ে কেমন পারফর্ম করেন, সেটাই এখন দেখার বিষয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফের ৫ দিনের রিমান্ডে আনিসুল হক ও সালমান

কর্মস্থলে যোগদান করলেন জবির নবনিযুক্ত উপাচার্য রেজাউল করিম

ঢাবির হলে চোর সন্দেহে মারধর করায় যুবকের মৃত্যু

জাতিসংঘের ই-গভর্নমেন্ট সূচকে ১১ ধাপ এগিয়েছে বাংলাদেশ

চেন্নাই টেস্টে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ভ্রমণে সময় মেনে চলতে হবে এই ১০টি টিপস

মেসি-সুয়ারেজ গোলবিহীন, জিতল না মায়ামি

লেবাননে বিস্ফোরণে নিহত ২০, আহত ৪৫০

ট্রান্সফরমার চুরির সময় বিদ্যুতায়িত হয়ে ধরা পড়ল চোর

ইত্তিহাদে পয়েন্ট খোয়াল ম্যানসিটি

১০

জনবল নেবে বিপিএটিসি 

১১

উচ্চ মাধ্যমিকে আইসিটিকে ঐচ্ছিক করার চিন্তা

১২

শেরপুর জেলায় একযোগে সব থানার ওসিকে বদলি

১৩

শুক্রবার কোন কোন সময়ে মেট্রোরেল চলবে

১৪

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় বাকৃবির ১০ জন গবেষক

১৫

গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪৮ ফিলিস্তিনি নিহত

১৬

দীর্ঘ ১ মাস পর কর্ণফুলী পেপার মিলসের উৎপাদন চালু

১৭

চবিতে শহীদদের স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

১৮

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৯

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

২০
X