মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৪ পিএম
আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৮ পিএম
অনলাইন সংস্করণ

কোচিংয়ে ফিরলেন দ্রাবিড়

রাহুল দ্রাবিড়। ছবি : সংগৃহীত
রাহুল দ্রাবিড়। ছবি : সংগৃহীত

ভারতকে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়ে কোচিং দায়িত্ব থেকে সরে দাঁড়ান ভারতের সাবেক কিংবদন্তি ক্রিকেটার ও কোচ রাহুল দ্রাবিড়। তবে কোচিং ছাড়ার মাত্র কয়েক মাস পরেই আবার কোচ হিসেবে ফিরে আসছেন তিনি। তবে এবার জাতীয় দল নয় আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের প্রধান কোচের দায়িত্ব নিয়ে ফিরছেন তিনি।

৫১ বছর বয়সী এই কিংবদন্তি ক্রিকেটার ইতিমধ্যেই রাজস্থানের সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্ক ধরে রাখছেন,এবং এবার তিনি দলে ফিরছেন একটি নতুন ভূমিকায়। মেগা নিলামের আগে ফ্র্যাঞ্চাইজির জন্য গুরুত্বপূর্ণ একটি সময়ে এরকম ব্যক্তিতের ফিরে আসা বড় কিছু হিসেবেই দেখা হচ্ছে।

দ্রাবিড়ের এই পদক্ষেপের পেছনে রয়্যালস ফ্র্যাঞ্চাইজির বড় পরিকল্পনা রয়েছে। দলটির বর্তমান অধিনায়ক সঞ্জু স্যামসনের সঙ্গে দ্রাবিড়ের বোঝাপড়া ভালো। অনূর্ধ্ব-১৯ দলের সময় থেকেই তারা একসঙ্গে কাজ করেছেন, যা রাজস্থান রয়্যালসের জন্য একটি ইতিবাচক দিক। ইতোমধ্যেই দলের খেলোয়াড় ধরে রাখার বিষয়ে ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষের সঙ্গে তার আলোচনা শুরু হয়েছে।

দলের পারফরম্যান্সের উন্নতির জন্য দ্রাবিড়কে ফিরিয়ে আনা হয়েছে, যিনি এর আগে ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত দলের খেলোয়াড় হিসেবে এবং ২০১৪-১৫ মৌসুমে পরিচালক ও পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

দ্রাবিড়ের কোচিং ক্যারিয়ার সফলতায় ভরপুর। তিনি ভারতীয় জাতীয় দলের কোচ থাকার সময় অনূর্ধ্ব-১৯ দলকে বিশ্বকাপ জিতিয়েছেন এবং সিনিয়র দলের প্রধান কোচ হিসেবেও বেশ সফল ছিলেন। এবার রাজস্থানে ফিরে তার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে শিরোপার দীর্ঘ খরা ঘোচানোর জন্য অপেক্ষায় রয়েছেন সমর্থকরা। ২০০৮ সালে শেন ওয়ার্নের নেতৃত্বে আইপিএলের প্রথম আসরে চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে শিরোপা হাতছাড়া হয়েছে রাজস্থানের। ২০২২ সালে ফাইনালে পৌঁছেও গুজরাট টাইটান্সের কাছে পরাজিত হতে হয়েছে। এই খরা কাটানোর জন্যই দ্রাবিড়ের কোচিংকে গেম-চেঞ্জার মনে করছে ফ্র্যাঞ্চাইজি।

দ্রাবিড়ের সঙ্গী হিসেবে থাকছেন তার পুরোনো সহকর্মী বিক্রম রাঠোর, যিনি জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে কাজ করেছেন। বিক্রম রাঠোরের আগমনে দলটির ব্যাটিং বিভাগে নতুন গতি আসতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে, কুমার সাঙ্গাকারা, যিনি এতদিন দলটির প্রধান কোচ ছিলেন, দ্রাবিড়ের কোচিংয়ের অধীনে রাজস্থান রয়্যালস, পার্ল রয়্যালস এবং বার্বাডোজ রয়্যালসের মালিকানাধীন সব ফ্র্যাঞ্চাইজির পরিচালক হিসেবে নতুন ভূমিকা পালন করবেন।

রাজস্থান রয়্যালসের ভক্তদের আশা, রাহুল দ্রাবিড়ের অভিজ্ঞতা এবং কৌশলগত পরিকল্পনা দলকে আইপিএলের চূড়ায় পৌঁছে দেবে। সামনের বছরগুলোতে দ্রাবিড়ের নেতৃত্বে রয়্যালস তাদের পুরোনো গৌরব পুনরুদ্ধার করতে পারে কি না, তা নিয়ে অধীর আগ্রহে অপেক্ষা করছেন ক্রিকেটপ্রেমীরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X