মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৩ পিএম
আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৯ পিএম
অনলাইন সংস্করণ

বাংলাওয়াশে যুক্ত হলো পাকিস্তানের নাম

মুশফিকুর রহিম। ছবি : সংগৃহীত
মুশফিকুর রহিম। ছবি : সংগৃহীত

রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে পাকিস্তানকে ১০ উইকেটে হারায় টাইগাররা, যা পাকিস্তানের মাটিতে বাংলাদেশের প্রথম টেস্ট জয়। এরপর টাইগারদের সামনে স্বাগতিকদের হোয়াইটওয়াশের সুযোগ। আর সে সুযোগ বেশ ভালোভাবেই কাজে লাগালো নাজমুল হোসেন শান্তর দল।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ৬ উইকেটে হেরে বাংলাদেশের কাছে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ হলো পাকিস্তান। আর ২৪ বছরের টেস্ট ইতিহাসে টাইগারের কাছে হোয়াইটওয়াশ হওয়া তৃতীয় দল স্বাগতিকরা। এর আগে ওয়েস্ট ইন্ডিজ (২ বার) ও জিম্বাবুয়েকে (১ বার) টেস্টে বাংলাওয়াশ করেছিল বাংলাদেশ।

দেশের বাইরে দ্বিতীয় টেস্ট সিরিজ জয় বাংলাদেশের। রাওয়ালপিন্ডিতে ২ ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে নাজমুল হোসেন শান্তর দল।

প্রথম টেস্টে ১০ উইকেটে জয় পেয়েছিল বাংলাদেশ দল। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতল টাইগাররা। প্রথমবারের মতো বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান। এ ছাড়া ইংল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে ঘরের মাঠে টাইগারদের কাছে হোয়াইটওয়াশ হলো শান মাসুদের দল।

করাচির বদলে রাওয়ালপিন্ডিতে হওয়া দ্বিতীয় টেস্টের প্রথম দিন ভেসে যায় বৃষ্টিতে। টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২৭৪ রানে অলআউট হয় পাকিস্তান। জবাবে লিটন কুমার দাস ও মেহেদী হাসান মিরাজের রেকর্ড জুটিতে নিজেদের প্রথম ইনিংসে বাংলাদেশ করে ২৬২ রান।

পেসারদের দাপটে দ্বিতীয় ইনিংসে ১৭২ রানে অলআউট হয় পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১৮৫ রান করে জয় নিশ্চিত করে বাংলাদেশ। সর্বোচ্চ ৪০ রান আসে ওপেনার জাকিরের ব্যাট থেকে।

২০০৯ সালের পর দেশের বাইরে প্রথমবারের মতো টানা দুই টেস্টে জয়ে কীর্তি গড়ল বাংলাদেশ দল। এ ছাড়া দেশের বাইরে এটি বাংলাদেশের তৃতীয় টেস্ট সিরিজ জয়। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ২০২১ সালে জিম্বাবুয়ে সফরে সিরিজ জিতেছিল টাইগাররা।

সর্বপ্রথম ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জেতে বাংলাদেশ। গ্রেনাডায় তৎকালীন অধিনায়ক সাকিব আল হাসানের ৯৬ রানে ২১৫ রানের লক্ষ্য পেরিয়ে যায় লাল-সবুজরা, যা এখন পর্যন্ত সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড বাংলাদেশের।

এরপর দেশের বাইরে আরও ৬ টেস্টে জয় পায় বাংলাদেশ। তবে কখনো জেতা হয়নি টানা ম্যাচ। আর দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে টানা তিন ম্যাচে জয় পায় বাংলাদেশ দল। এ ছাড়া ঘরের মাঠে আবারও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই ম্যাচে জয় পায় টাইগাররা।

নিজেদের ২৪ বছরের টেস্ট ইতিহাসে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার চতুর্থ ঘটনা এটি। এ ছাড়া তৃতীয় দল হিসেবে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের পর তৃতীয় দল হিসেবে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X