স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫২ পিএম
অনলাইন সংস্করণ

লিটনের সেঞ্চুরির পর সঞ্চিতা কী বললেন?

লিটনের শতকে স্ত্রী সঞ্চিতা আনন্দিত। ছবি : সংগৃহীত
লিটনের শতকে স্ত্রী সঞ্চিতা আনন্দিত। ছবি : সংগৃহীত

রাওয়ালপিন্ডি টেস্টে এক দুঃস্বপ্নময় শুরুর পর বাংলাদেশ দল দাঁড় করালো এক অবিশ্বাস্য ঘুরে দাঁড়ানোর গল্প। ২৬ রানে ৬ উইকেট হারিয়ে ধ্বংসস্তূপের মধ্যে দাঁড়িয়ে লিটন দাস ও মেহেদী হাসান মিরাজের রেকর্ড জুটিতে বাংলাদেশ ফিরে পায় ম্যাচের দখল। মিরাজ সেঞ্চুরি মিস করলেও, লিটন দাস তার ব্যাটে গড়ে তুললেন এক অনবদ্য শতক।

২৭ মাসের অপেক্ষার পর আবার সেঞ্চুরির দেখা পান লিটন দাস। ২০২২ সালের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন তিনি। এবার রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে ১৭১ বল খেলে ১১টি চার ও ১টি ছক্কায় তিন অঙ্কের ঘরে পৌঁছান তিনি। এটি তার টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি, যা তাকে নতুন করে স্বস্তি এনে দিয়েছে।

লিটনের সেঞ্চুরি উদযাপন শুধু মাঠেই থেমে থাকেনি। তার স্ত্রী দেবশ্রী বিশ্বাস সঞ্চিতা সামাজিক মাধ্যমে একটি ছবি শেয়ার করে স্বামীকে অভিনন্দন জানিয়েছেন। ছবিতে লিটনের সঙ্গে তাদের মেয়ে আনায়রাও ছিল। পোস্টে সঞ্চিতা লিখেছেন, "অভিনন্দন আনায়রার বাবা। আমরা তোমাকে ভালোবাসি।" লিটনের ক্যারিয়ারে সবসময় তার পাশে ছায়ার মতো থাকা সঞ্চিতা বারবারই প্রেরণা জুগিয়েছেন।

২৬ রানে ৫ উইকেট হারানোর পর ক্রিজে আসেন লিটন। বিপর্যয়ের মধ্যে দাঁড়িয়ে থাকা দলটির সামনে ছিল নিজেদের ইতিহাসের সর্বনিম্ন স্কোরের শঙ্কা। কিন্তু লিটন ও মিরাজের অসাধারণ পার্টনারশিপ সেই চাপকে দূরে সরিয়ে ফেলে। দুজনের দৃঢ়তায় বাংলাদেশ ফলোঅন এড়ায় এবং দলকে সম্মানজনক অবস্থানে নিয়ে যায়।

লিটন ও মিরাজের ১৬৫ রানের পার্টনারশিপ শুধু বাংলাদেশের জন্য নয়, বিশ্ব ক্রিকেটের জন্যও স্মরণীয় হয়ে থাকবে। ৫০ রানের কম স্কোরে ৬ উইকেট হারানোর পর সপ্তম উইকেটে এত বড় জুটি আগে কখনো হয়নি। এর আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের, যারা ২০০৬ সালে ভারতের বিপক্ষে ৩৯ রানে ৬ উইকেট হারানোর পর সপ্তম উইকেটে ১১৫ রানের পার্টনারশিপ গড়েছিল।

এদিনের সেঞ্চুরির মাধ্যমে লিটন দাস আরেকটি বিরল রেকর্ড গড়েছেন। ৫০ রানের আগে ৫ উইকেট হারানোর পর তিনবার সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান এখন তিনিই।

অবশ্য লিটন তার শতককে ১৫০ পর্যন্ত নিতে পারেননি। পাকিস্তানের রান থেকে ১২ রান দূরে থাকা অবস্থায় তিনি ১৩৮ রানে আউট হন। তার বিদায়ের পর বাংলাদেশও আর বেশিক্ষণ টিকেনি। শেষ উইকেট পতন হয় ২৬২ রানে। বাংলাদেশের চেয়ে ১২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চট্টগ্রামে চিকিৎসকদের মিলনমেলা

অস্বস্তিকর গরম, সুসংবাদ দিল আবহাওয়া অফিস

লেবানন থেকে ইসরায়েলে ১৭ হামলা

শেখ হাসিনা দেশটাকে ‘ফোকলা’ করে গেছেন : মির্জা ফখরুল

২০ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

ছুটির দিনটি কেমন যাবে, জেনে নিন রাশিফলে

অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে লাখ টাকা জরিমানা

ক্রেতা সেজে মাদক কারবারিকে ধরল ডিবি পুলিশ

১০

যোগদান করলেন বাকৃবির নবনিযুক্ত উপাচার্য

১১

ডর্‌পের কর্মশালায় ‘স্মোকিং জোন’ বিলুপ্তির প্রস্তাব

১২

হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শাহ আলী গ্রেপ্তার

১৩

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

১৪

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

১৫

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

১৬

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

১৭

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

১৮

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

১৯

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

২০
X