মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪২ পিএম
আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৮ পিএম
অনলাইন সংস্করণ

এ বছরে আল হিলালে খেলা হচ্ছে না নেইমারের

নেইমার। ছবি : সংগৃহীত
নেইমার। ছবি : সংগৃহীত

ইতিহাস তৈরি করে আল হিলালে যোগ দিয়েছিলেন নেইমার। সাম্প্রতিক সময়ে ফুটবল ইতিহাসের অন্যতম আলোচিত দলবদল ছিল ফরাসি ক্লাব পিএসজি ছেড়ে ব্রাজিলিয়ান তারকার সৌদি আরবে পাড়ি জমানো। তবে ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে রয়েছেন তিনি।

সাম্প্রতিক সময়ে অনুশীলনে যোগ দিলেও ২০২৫ সালের আগে আল হিলালের জার্সিতে মাঠে নামা হচ্ছে না তার। এমনটা জানিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়ার্ল্ড সকার টক।

সৌদি প্রো লিগের ইতিহাসে সবচেয়ে দামি ফুটবলারের খেতাব পেয়েছিলেন ব্রাজিলিয়ান সুপার স্টার। বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিকে দুই বছরের জন্য তার সঙ্গে চুক্তি করে আল হিলাল। তার সাপ্তাহিক বেতন ধরা হয় প্রায় ৩.৫ মিলিয়ন ডলার। এ ছাড়া অন্যান্য পরিষেবা (এড অন) তো রয়েছে।

২০২৩ সালের অক্টোবরে উরুগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অ্যান্টেরিয়র ক্রুশিয়েট লিগামেন্ট (এসিএল) ইনজুরিতে পড়েন তিনি। এর আগে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড সৌদি ক্লাবের হয়ে মাত্র ৫টি ম্যাচ খেলতে পেরেছিলেন।

ফলে খেলতে পারেননি মৌসুমের বাকি ম্যাচগুলো। একই বাতিল হয়ে যায় তার নিবন্ধনও। সুতরাং অন্য খেলোয়াড় দিয়ে বিদেশি ফুটবলারের কোটা পূরণ করতে হয় আল হিলালকে।

রুবেন নেভেস, সার্জেজ মিলিনকোভিচ-সাভিচ, কালিদৌ কুলিবালি, আলেকজান্ডার মিট্রোভিচ এবং ম্যালকমের মতো তারকাদের নিয়ে পরিপূর্ণ আল হিলাল। এক মৌসুমে ৮ জনের বেশি-বিদেশি ফুটবলার নিবন্ধনের নিয়ম নেই সৌদি প্রো লিগে। আর এ নিয়মটি নেইমারের ফিরে আসার পথে বড় বাধা।

একই সঙ্গে বার্সেলোনা থেকে জোয়াও কালসেলো কিনে পরিস্থিতি আরও কঠিন করে তুলেছেন আল হিলাল। পর্তুগিজ ডিফেন্ডারের আগমণে সৌদি ক্লাবটিতে বিদেশি ফুটবলারের সংখ্যা বর্তমানে ৯। ফলে ইনজুরি আক্রান্ত নেইমারকে অনিবন্ধিত রেখেছে ক্লাবটি। এর মধ্যে অন্য কোনো বিদেশি ফুটবলারকে বিক্রি বা লোনে না পাঠানো পর্যন্ত সৌদি লিগে তার নিবন্ধন করা যাবে। সুতরাং কার্যকরভাবে কমপক্ষে ২০২৫ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে ব্রাজিলিয়ান তারকাকে।

এ অবস্থায় প্রশ্ন উঠেছে আল হিলালের নেইমারের ভবিষ্যৎ কী? মাঠে না নেমে এরই মধ্যে চুক্তি অনুযায়ী ১৮৮ মিলিয়ন ডলার আয় করেছেন নেইমার। যদিও ইনজুরির কারণে মাঠে নেই তার ন্যূনতম অবদান। তবে ক্লাব কর্তৃপক্ষের আশা সুস্থ হয়ে স্কোয়াডে যোগ দেওয়ার পর নিজের সামর্থ্যের সবটুকু দেবে তিনি।

তবে পরিস্থিতি বলছে আল হিলালের স্কোয়াডে পুনরায় অন্তর্ভুক্ত হতে ২০২৫ সাল পর্যন্ত অপক্ষো করা ছাড়া ক্লাবের আর কোনো বিকল্প নেই। এ বিলম্ব হতাশাজনক হলেও, ব্রাজিলিয়ান সুপারস্টারকে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে এবং আরও শক্তিশালী হয়ে ফিরে আসার সময় দিতে চাইছে আল হিলাল। যাতে মাঠে উল্লেখযোগ্য প্রভাব ফেলার জন্য অতিরিক্ত সময় না নিতে হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X