স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২১ আগস্ট ২০২৪, ০২:২৭ পিএম
আপডেট : ২১ আগস্ট ২০২৪, ০২:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

এই প্রথম অধিনায়ক-নির্বাচক থেকে বোর্ড সভাপতি

বোর্ডের পরিচালকের সাথে ফারুক আহমেদ। ছবি : সংগৃহীত
বোর্ডের পরিচালকের সাথে ফারুক আহমেদ। ছবি : সংগৃহীত

সেই ২০১২ সাল থেকে শুরু হওয়া বাংলাদেশ ক্রিকেটে নাজমুল হাসান পাপন যুগের অবশেষে অবসান হলো। পাপনের ১২ বছরের শাসন শেষে নতুন প্রধান পেল বাংলাদেশের ক্রিকেট।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন সভাপতি হলেন সাবেক ক্রিকেটার ফারুক আহমেদ। তিনি একই সঙ্গে জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সাবেক প্রধান নির্বাচক ছিলেন। সে হিসেবে বাংলাদেশের ক্রিকেটে এ প্রথম সাবেক অধিনায়কদের মধ্যে কেউ ক্রিকেট বোর্ডের সভাপতি পদে অধিষ্ঠিত হলেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের জন্মলগ্ন স্বাধীনতার পরপরই। এরপর প্রায় ১৫ সভাপতি পেয়েছে দেশের ক্রিকেট। তবে এবারই প্রথম কোনো সাবেক অধিনায়ক দেশের ক্রিকেটের সর্বোচ্চ পদে বসলেন।

১৯৯৮ সাল থেকে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে নির্বাচন ব্যবস্থা শুরু হয়। তবে ক্রিকেটে বোর্ডের সভাপতি পদ সরকার কর্তৃক মনোনীত হতো। সবসময় কোনো এমপি বা সরকার মনোনীত কেউই এ পদে বসেছেন। ২০১৩ সাল থেকে সভাপতি পদে নির্বাচন হয়। এতে টানা তিন মেয়াদে নির্বাচিত হন সাবেক সভাপতি নাজমুল হাসান পাপন। দুই মেয়াদ পর তৃতীয় মেয়াদ পূরণ করতে পারেননি পাপন। তিনি পদত্যাগ করায় তার স্থলাভিষিক্ত হন ফারুক আহমেদ।

বাংলাদেশের সাবেক এই ক্রিকেটার ১৯৮৮ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত খেলেছেন জাতীয় দলে। মূলত ডানহাতি টপ অর্ডার ব্যাটার ছিলেন ফারুক আহমেদ। ১৯৮৮ সালের ২৯ অক্টোবর চট্টগ্রামে এশিয়া কাপে বাংলাদেশ দলের জার্সিতে অভিষেক হয় তার। একই দিনে অভিষেক হয়েছিল আকরাম খান ও ওয়াহিদুল গণির। ১৯৯০ সালে চন্ডিগড়ে ভারতের বিপক্ষে ৫৭ রান তার ক্যারিয়ার সর্বোচ্চ। সে ম্যাচে তৃতীয় উইকেটে আতহার আলী খানের সঙ্গে ১০৮ রানের জুটি গড়েছিলেন তিনি।

ঘরোয়া ক্রিকেটে অধিনায়ক হিসেবেও সফল ছিলেন ফারুক আহমেদ। সেই ধারাবাহিকতায় ১৯৯৩-৯৪ সালে জাতীয় দলের অধিনায়ক নির্বাচিত করা হয় তাকে। তার নেতৃত্বে কেনিয়ায় অনুষ্ঠিত ১৯৯৪ সালের আইসিসি ট্রফিতে অংশ নেয় বাংলাদেশ দল। ১৯৯৯ সালে বাংলাদেশের প্রথম বিশ্বকাপে দলের অন্যতম সদস্য ছিলেন ফারুক আহমেদ।

ফারুক আহমেদ বাদেও অবশ্য জাতীয় দলের সাবেক কয়েকজন অধিনায়ক বর্তমান বোর্ডেই রয়েছে। টেস্ট অভিষেকের অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়, আকরাম খান ও খালেদ মাহমুদ সুজন পরিচালক হিসেবে কাজ করছেন গত তিন মেয়াদ থেকেই। বাংলাদেশ ওয়ানডে দলের প্রথম অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু ২০০৭ সালে অন্তর্বর্তীকালীন বোর্ডের পরিচালক ছিলেন। বর্তমানে তিনি প্রধান নির্বাচক।

ফারুক আহমেদ অবশ্য এর আগে বাংলাদেশ জাতীয় দলের প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেন। বুধবার (২১ আগস্ট) সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বিসিবির গুরুত্বপূর্ণ সভায় ফারুক আহমেদকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

পরিচালক নির্বাচিত হওয়ার আগে বিসিবির বৈঠকে যোগ দেন ফারুক আহমেদ ও নাজমুল আবেদিন ফাহিম। বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী বোর্ড সভায় কমপক্ষে ৯ জনের উপস্থিত থাকার কথা। বোর্ড সভায় পরিচালকের মধ্যে ছিলেন কাজী ইনাম, মাহবুব আনাম, ইফতেখার আহমেদ মিঠু, আকরাম খান, খালেদ মাহমুদ সুজন, ফাহিম সিনহা, সাইফুল আলম স্বপন ও সালাউদ্দিন চৌধুরী।

আগেই পদত্যাগ করেন জালাল ইউনুস। এ ছাড়া আমন্ত্রণ পাননি আহমেদ সাজ্জাদুল আলম ববি। জাতীয় দলের সাবেক অধিনায়ক হওয়ার আগে থেকে বিসিবির কাউন্সিলর ছিলেন ফারুক আহমেদ।

ফলে জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) মনোনীত পরিচালক হিসেবে তিনি যুক্ত হন বিসিবিতে। পরে উপস্থিত পরিচালকরা তাকে ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে নির্বাচিত করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লেবাননে ইসরায়েলি হামলায় ২১ শিশুসহ নিহত ২৭৪

দৃশ্যমান হচ্ছে টাস্কফোর্সের কার্যক্রম / প্রথম ধাপে ৩ ব্যাংকের মূল্যায়ন

বগুড়ায় নদীতে গোসলে নেমে কলেজছাত্র নিখোঁজ, ৪ বন্ধু অসুস্থ

স্বামী হত্যায় স্ত্রীর যাবজ্জীবন, পরকীয়া প্রেমিকের ফাঁসি

রাজস্ব আদায়ে এগিয়ে থাকা ভোমরা স্থলবন্দর নিয়ে চক্রান্ত

বগুড়ায় ট্রাকচাপায় স্কুলশিক্ষক নিহত

এবার জানা গেল রাবি ছাত্রশিবির সভাপতির পরিচয়

গাজীপুরে কলোনিতে আগুন

নদী দখলকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে : পানিসম্পদ উপদেষ্টা

জাল ফেলে খোঁজা হচ্ছে থানার লুট হওয়া অস্ত্র

১০

ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধির তাগিদ তথ্যপ্রযুক্তি উপদেষ্টার

১১

গরু নিয়ে বাড়ি ফেরা হলো না ২ কৃষকের

১২

গুমের অভিযোগ তদন্তে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আবেদন

১৩

বাইডেন-ইউনূস বৈঠক মঙ্গলবার

১৪

বিএনপি ক্ষমতায় এলে মানুষের অর্থনৈতিক উন্নয়নে কাজ করবে : তারেক রহমান

১৫

গরম কমতে পারে মঙ্গলবার থেকে

১৬

অমিত শাহের বক্তব্য ভদ্রতা শিষ্টাচার পরিপন্থি : রিজভী 

১৭

পাসপোর্ট অফিসকে হয়রানির দুর্নাম ঘোচানোর নির্দেশ স্বরাষ্ট্র উপদেষ্টার

১৮

বরিশালে আ.লীগ ও যুবলীগ নেতাকে বেধড়ক পিটুনি

১৯

পরাজিত শক্তি পাহাড়ে অরাজকতা করতে চায় : জাগপা

২০
X