স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২০ আগস্ট ২০২৪, ০৮:০২ পিএম
আপডেট : ২০ আগস্ট ২০২৪, ০৮:২৯ পিএম
অনলাইন সংস্করণ

শেষ পর্যন্ত বাংলাদেশ থেকে সরে গেল বিশ্বকাপ

বাংলাদেশে হচ্ছে না নারী বিশ্বকাপ। ছবি : সংগৃহীত
বাংলাদেশে হচ্ছে না নারী বিশ্বকাপ। ছবি : সংগৃহীত

চলতি বছরের অক্টোবরের শুরুতে বাংলাদেশে হওয়ার কথা ছিল আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। তবে বাংলাদেশের ছাত্র আন্দোলন ও রাজনৈতিক অস্থিরতা দেশে আসরটির আয়োজন শঙ্কায় ফেলে দেয়। যদিও বাংলাদেশের নতুন অন্তর্বর্তী সরকার আশাবাদী ছিল আয়োজন নিয়ে তবে শেষ পর্যন্ত তা আর সম্ভব হচ্ছে না। আইসিসি বিশ্বকাপ সরিয়ে নিয়েছে বাংলাদেশ থেকে।

সম্প্রতি অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোর্ড সভার আলোচনা থেকে ইঙ্গিত পাওয়া গেছে, আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে স্থানান্তরিত হতে যাচ্ছে। এমনটাই জানিয়েছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ।

মঙ্গলবার (২০ আগস্ট) অনুষ্ঠিত ভার্চুয়াল এই সভায় বিশ্বকাপের স্থান পরিবর্তনের বিষয়টি গুরুত্ব সহকারে আলোচিত হয়েছে। টুর্নামেন্টটি চলতি বছরের ৩ থেকে ২০ অক্টোবর পর্যন্ত নির্ধারিত রয়েছে।

বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশে বিশ্ব আসর আয়োজন করা সম্ভব নয়—এই মতামত আইসিসির বোর্ড সদস্যদের মধ্য থেকে উঠে এসেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এ সিদ্ধান্তে সম্মত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে, বিসিবি অফিসিয়াল হোস্ট হিসেবে থেকে যাবে, যদিও টুর্নামেন্টটি আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এদিকে বাংলাদেশ সাম্প্রতিক সময়ে রাজনৈতিক অস্থিরতার মধ্যে দিয়ে যাচ্ছে। নতুন সরকার ক্ষমতায় আসার পরও পরিস্থিতি শান্ত হয়নি। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোর্ড মিটিংয়ে উদ্বেগ প্রকাশ করা হয় যে, এমন একটি পরিস্থিতিতে বাংলাদেশে বিশ্বকাপ আয়োজন করা সম্ভবত সঠিক সিদ্ধান্ত হবে না।

অস্ট্রেলিয়া নারী দলের অধিনায়ক অ্যালিসা হিলিও এই বিষয়ে মত প্রকাশ করে বলেন, ‘বর্তমানে বাংলাদেশের মতো একটি দেশে বিশ্বকাপ খেলা কঠিন হবে। মানবিক দিক থেকে এটাকে সঠিক মনে হয় না। আমি মনে করি, এটা হয়তো ভুল সিদ্ধান্ত হবে। এই মুহূর্তে বাংলাদেশের পরিস্থিতি সামলানো বিশ্বকাপের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ,’ মন্তব্য করেন হিলি। তবে তিনি এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আইসিসির উপর ছেড়ে দেন।

ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) সম্প্রতি আবহাওয়া জনিত কারণ এবং আগামী বছর নারী ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি বিবেচনায় ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব প্রত্যাখ্যান করে। এর ফলে আইসিসির হাতে বিকল্পের সংখ্যা কমে যায়। যদিও জিম্বাবুয়ে এবং শ্রীলঙ্কা আগ্রহ দেখিয়েছে তবে সংযুক্ত আরব আমিরাতকে সেরা পছন্দ হিসেবে বিবেচনা করা হয় শেষ পর্যন্ত। এর প্রধান কারণগুলোর মধ্যে অন্যতম হল, সেখানে অনুকূল আবহাওয়া এবং বাংলাদেশের সাথে টাইম জোনের মিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

উত্তাল সাগর, শূন্য হাতে ঘাটে ফিরছেন জেলেরা

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ পারভেজ ৪০ দিন পর মারা গেলেন

কক্সবাজারে একদিনে রেকর্ড বৃষ্টিপাত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অনুষ্ঠানে ছাত্রলীগের হামলা

তিতুমীর কলেজে সমন্বয়ক পরিচয়ে রুম দখলের প্রতিবাদে মানববন্ধন

ড. ইউনূসের মেগাফোন কূটনীতিতে ভারতের অস্বস্তি

আওয়ামী নেতার সিনেমায় বুবলী, মুখ খুললেন নায়িকা 

অস্ত্র হাতে সেই লিটন গ্রেপ্তার

কমলার সঙ্গে আর বিতর্কে যাবেন না ট্রাম্প

চিরকুট ও কাফনের কাপড় রেখে প্রাণনাশের হুমকি

১০

অসুস্থ ফুটবলারের চিকিৎসায় পাশে দাঁড়ালেন তারেক রহমান

১১

ভারতে পাচারকালে কুমিল্লা সীমান্তে ফের ইলিশের চালান জব্দ

১২

সুনামগঞ্জ সীমান্তে সাড়ে ১৯ লাখ রুপিসহ যুবক আটক

১৩

দাবানলে পাল্টে যাচ্ছে আবহাওয়া, স্যাটেলাইটে ভয়ংকর দৃশ্য

১৪

নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিতে নতুন মুখ

১৫

শেখ হাসিনার নতুন ফোনালাপ, নিজেকে প্রধানমন্ত্রী দাবি

১৬

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৩ জনের মৃত্যু

১৭

৫০ হাজার কর্মীর পরিবার করুণ অবস্থায় আছে : আওয়ামী লীগ

১৮

সাতক্ষীরায় ১১টি সোনার বারসহ চোরাকারবারি আটক

১৯

আসছেন ডোনাল্ড লু / ঢাকাকে বিরক্ত না করতে দিল্লিকে দেবেন বার্তা

২০
X