কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ মার্চ ২০২৪, ০৭:৪০ পিএম
আপডেট : ৩০ মার্চ ২০২৪, ০৯:০০ পিএম
অনলাইন সংস্করণ

জলবায়ু পরিবর্তনে পানি ও স্যানিটেশন শীর্ষক গোলটেবিল বৈঠক

জলবায়ু পরিবর্তন পানি ও স্যানিটেশন শীর্ষক গোলটেবিল বৈঠক। ছবি : কালবেলা
জলবায়ু পরিবর্তন পানি ও স্যানিটেশন শীর্ষক গোলটেবিল বৈঠক। ছবি : কালবেলা

বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুওর (ডরপ) ও দৈনিক কালবেলার যৌথ আয়োজনে জলবায়ু পরিবর্তনে পানি ও স্যানিটেশন শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩০ মার্চ) রাজধানীর নিউমার্কেট কালবেলা কনফারেন্স কক্ষে এ গোলটেবিল বৈঠক আয়োজিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব এখন বাংলাদেশের জন্য অস্তিত্বের সংকট। জলবায়ু পরিবর্তনে পানির অনেক প্রভাব রয়েছে। দেশের টেকসই উন্নয়ন করতে হলে পানি, লবণাক্ততা, জলবায়ু ও নদীকে আরও গুরুত্ব দিতে হবে।

সাবের হোসেন চৌধুরী বলেন, বৈশ্বিক উষ্ণতার কারণে হিমালয়ে যেভাবে বরফ গলছে তা আমাদের জন্য বড় সংকট। এখন যে বরফগুলো আছে ২০৫০ সালের মধ্যে তার তিনভাগের একভাগ গলে যাবে। এর ওপর আমাদের কোনো নিয়ন্ত্রণ নেই। অস্তিত্ব সংকটে আমাদের যে অবস্থান, তখন স্বাভাবিকভাবেই পানির বিষয়টাকে মাথায় রাখতে হবে। টেকসই উন্নয়নে পানির যে মুখ্য ভূমিকা আছে তা আমাদের কারও অস্বীকার করার সুযোগ নেই। আমরা যদি নদী শাসনের কথা বলি, জলবায়ু পরিবর্তনের কথা বলি সবকিছুর সঙ্গে পানি জড়িত। দখলমুক্ত করতে পারলেও নদী দূষণমুক্ত করতে পারলে আমরা কাঙ্ক্ষিত সুবিধা পাবে না।

পরিবেশমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনে ক্ষয়ক্ষতিতে অভিযোজনের জন্য বাংলাদেশের বছরে ৯ বিলিয়ন ডলার প্রয়োজন। সরকার এটিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এ ব্যাপারে সবাইকে একত্রিত করার চেষ্টা চলছে। জলবায়ু অভিযোজনের জন্য আমরা পেয়েছি মাত্র ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। সাড়ে ৫ বিলিয়ন ডলারের ঘাটতি রয়েছে। আমরা চেষ্টা করছি ন্যাশনাল এডাপটেশন ফান্ডে স্বাস্থ্যের বিষয়টি অন্তর্ভুক্ত করতে। আমরা পরিকল্পনা মন্ত্রণালয়ের মাধ্যমে গ্রিন অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স ডেভেলপমেন্ট নীতিমালা গ্রহণ করেছি। জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশে যত পরিকল্পনা গ্রহণ, বিনিয়োগ হবে সবকিছু এক প্ল্যাটফর্মে বাস্তবায়িত হবে। এই প্ল্যাটপর্মে একাধিক ওয়ার্কিং গ্রুপ থাকবে। সিভিল সোসাইটি অর্গানাইজেশন, রিচার্চসহ সবাইকে একত্রিত করা হবে। কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনতে হলে আমাদের জীবাশ্ম-জ্বালানিতে বিনিয়োগ কমাতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে প্রায় তিন হাজার ইটিপি থাকলেও সেগুলো সব চালানো হয় না। একটি ইটিপি যদি একদিন বন্ধ রাখেন এক লাখ টাকা খরচ কম হবে। এভাবে তিন মাস বন্ধ রাখার পর ওই প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এই জরিমানা দিয়ে অবৈধ কার্যক্রমকে হালাল করবে কারখানা মালিক, এটা তার জন্য খুবই লাভজনক। এখানে আমাদের পরিকল্পনার খুব ঘাটতি রয়েছে।

মন্ত্রী বলেন, হাজারীবাগ থেকে সাভারের হেময়েতপুরে প্রায় ১২শ কোটি টাকা ব্যয়ে ট্যানারি স্থানান্তর করা হয়েছে। ট্যানারি যখন হাজারীবাগ ওখানে ছিল তখন বুড়িগঙ্গাকে ধ্বংস করা হলো। এখন ধলেশ্বরী নদী ধ্বংস হচ্ছে, এটি প্রত্যাশিত না। সীমিত যে পানি আছে আমরা তাও ধ্বংস করছি। নদীতে দূষণ এমন ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে, মাছ তো দূরের কথা ব্যাকটেরিয়াও বাঁচতে পারবে না। যে দূষণ করবে সেই দূষণের জন্য দায়ী এটি আমরা আন্তর্জাতিকভাবে বললেও বাংলাদেশের ক্ষেত্রে প্রয়োগ হয় না।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন একটি সমস্যা। বাংলাদেশ তার অন্যতম ভুক্তভোগী। টেকসই উন্নয়নের জন্য অবকাঠামোর পাশাপাশি সমানভাবে গুরুত্ব দিতে হবে পানি, নদী, পরিবেশ ও প্রতিবেশকে। যখনই আমাদের পরিকল্পনার ক্ষেত্রে শূন্যতা থাকবে, তখন উন্নয়ন সহযোগী বা কোম্পানিগুলো তাদের চিন্তাগুলো এখানে পুশ করবে। সেটা কিন্তু আমরা চাই না। আমরা এডিবি, বিশ্বব্যাংক প্রকল্প শুনতে চাই না। আমরা শুনতে চাই বাংলাদেশের প্রকল্প। যেখানে আমাদের উন্নয়ন সহযোগিরা সহযোগিতা করছে। চলতি অর্থবছরে জলবায়ু সংকট মোকাবিলায় ২৫টি মন্ত্রণালয়ের মাধ্যমে ৩৭ হাজার কোটি টাকা বরাদ্দ আছে।

কালবেলার সম্পাদক ও প্রকাশক সন্তোষ শর্মার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ।

তিনি বলেন, বর্ষা মৌসুমে পানি স্যানিটেশনের সমস্যা শুরু হয়ে যাবে। রাস্তায় পানি জমবে, সেই পানি নিষ্কাশন হবে না। পয়ঃনিষ্কাশনের পানির সঙ্গে ওয়াসার পানি মিশে বাসাবাড়িতে যাবে। এমন মানবেতর পরিস্থিতির মধ্যে আমাদের দিন কাটাতে হবে। কিছুদিন আগে আমি প্লাস্টিক নিয়ে কথা বলেছি সংসদে। প্লাস্টিক ব্যবহারে আমরা জনজীবন বিপর্যস্ত করছি। আমরা আস্থার সঙ্গে খোলা পানি খেতে পারি না। কিন্তু দেশের বাইরে গেলে আমরা ট্যাপ ওয়াটার খাই। ওয়াসার পানির বিল প্রয়োজনে আরেকটু বাড়িয়ে দিয়ে হলেও সেই পানিটা আমরা খাবার পানি হিসেবে খেতে পারবে না?

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের পরিচালক গবেষণা মাহফুজ কবীর।

আলোচক হিসেবে বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার মোহন সাধু খান, ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, ওয়াটার এইড বাংলাদেশের প্রোগ্রাম অ্যান্ড পলিসি এডভোকেসি পার্থ হেফাজ শাইখ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক মুজিবুর রহমান, সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক শামসুদ্দোহা, সুইডেন দূতাবাসের ন্যাশনাল প্রোগ্রাম অফিসার (জলবায়ু ও পরিবেশ) মোস্তাফিজুর রহমান, ইউনিসেফ বাংলাদেশের ওয়াশ স্পেশালিস্ট মনিরুল আলম, আইসিডিডিআর'বি প্রজেক্ট কো-অডিনেটর মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ ওয়াশ অ্যালায়েন্সের কান্ট্রি কো-অর্ডিনেটর অলোক মজুমদার, ফুড অ্যান্ড ক্লাইমেন্ট হেলভেটাস বাংলাদেশের মাহমুদুল হাসান, ব্র্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির পরিচালক ড. মো. লিয়াকত আলী, সিডব্লিউএস-এফএসএম সাপোর্ট সেলের সিওও ড. আবদুল্লাহ আল মূয়িদ, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. তানভীর আহমেদ, সিএএনএসএ'র চেয়ারপারসন রাবেয়া বেগম, ডরপের সিইও এএইচএম নোমান ও ডরপের ভাইস চেয়ারম্যান রোকেয়া ইসলাম, ডর্‌প এর উপ-নির্বাহী পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান, এওসেডের নির্বাহী পরিচালক শামীর আরেফীন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চুক্তিভিত্তিক নিয়োগ দেবে সেভ দ্য চিলড্রেন

চাঁদ জয়ের প্রস্তুতি নিতে শিশুদের আহ্বান প্রধানমন্ত্রীর

৬ষ্ঠ দিনেও আন্দোলনে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা

টিউলিপ কী মন্ত্রী হচ্ছেন?

বন্যা নিয়ে দুঃসংবাদ দুর্যোগ প্রতিমন্ত্রীর

জিম্মিদের মুক্তিতে মার্কিন প্রস্তাবে সম্মত ফিলিস্তিনিরা

নিজ এলাকায় চিকিৎসা নিতে এমপিদের অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে : আইনমন্ত্রী

তাঁতীবাজার সড়ক অবরোধ / গান-কবিতায় বেগবান হচ্ছে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

প্রথম কার্য দিবসে কী করবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী?

১০

এসিআইয়ে অভিজ্ঞতা ছাড়া চাকরি, আছে বিদেশ ভ্রমণের সুবিধা

১১

বাবাকে খুঁজে পেতে নড়াইলের তরুণী পাবনায়

১২

এবার বেনজীরের ডুপ্লেক্স বাড়ি জব্দ

১৩

লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান

১৪

নৌকাডুবে প্রাণ গেল দুই বন্ধুর

১৫

১৩০০ বছর আগের ঐতিহাসিক ‘জাদুর’ তলোয়ার উধাও!

১৬

সুপার স্পেশালাইজডের বিদ্যমান আইনে নতুন সংযোজন প্রয়োজন : বিএসএমএমইউ উপাচার্য

১৭

ছাত্রলীগের বাধা উপেক্ষা করে ঢাবিতে কোটাবিরোধী বিক্ষোভ শুরু

১৮

এশিয়া কাপের আম্পায়ারিং প্যানেলে জেসি

১৯

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

২০
X