কালবেলা ডেস্ক
প্রকাশ : ২২ জুন ২০২৪, ০৯:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

এক পেজ থেকেই ছড়াচ্ছে যত গুজব

প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

বিভিন্ন গণমাধ্যমের ফটোকার্ড নকল করে গুজব ছড়ানো হচ্ছে। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কয়েকটি এমন ভুয়া ফটোকার্ডের প্রমাণ মিলেছে। সেখানে প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাজনৈতিক নেতৃত্ব ও বিনোদন জগতের তারকাদের নিয়ে মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে। দেখা গেছে, একটি নির্দিষ্ট ফেসবুক পেজ থেকে ভুয়া ফটোকার্ড প্রথম প্রচারিত হয় এবং পরে তা দ্রুত ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

বাংলাদেশের একটি ফ্যাক্টচেক সংস্থা রিউমর স্ক্যানারের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এসব ফটোকার্ড ফেসবুকে ভাইরাল হওয়ায় জনমনে বিভ্রান্তি ও ভুক্তভোগীরা সামাজিকভাবে বিব্রত হয়েছে।

রিউমর স্ক্যানার জানায়, গত ৪ জুন, চ্যানেল আইয়ের লোগো সম্বলিত একটি ভুয়া ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ফটোকার্ডে লেখা ছিলো কণ্ঠশিল্পী ও সাবেক সংসদ সদস্য মমতাজ বেগম এইডস রোগে আক্রান্ত হয়েছেন।

সংস্থাটির অনুসন্ধানে জানা গেছে, চ্যানেল আই এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। দেশের অন্যান্য কোনো গণমাধ্যমও এ ধরনের খবর প্রচার করেনি। চ্যানেল আইয়ের ফটোকার্ড নকল করে মমতাজ বেগমের নামে এই গুজব ছড়ানো হয়েছে।

পরে খোদ মমতাজ এটি ভুয়া জানিয়ে মন্তব্য করেন এবং এর ফলে তিনি বিব্রত হয়েছেন বলেও জানান।।

সংস্থাটি আরও জানায়, এই গুজবের নেপথ্যে আছে ‘Tanha’ (বর্তমানে Joni Sing) নামের একটি ফেসবুক পেজ। ওই পেজটি এর আগেও বিভিন্ন গণমাধ্যমের ভুয়া ফটোকার্ড বানিয়ে জনপ্রিয় ব্যক্তিদের নামে প্রচার করেছে।

গত ০১ জুন ‘পায়ুপথে ১ কেজি স্বর্ণ নিয়ে ধরা ছাত্রলীগ নেত্রী’ শিরোনামে যমুনা টিভির লোগো সম্বলিত একটি ভুয়া ফটোকার্ড সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ ফটোকার্ডে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহসভাপতি তিলোত্তমা শিকদারের ছবি ব্যবহার করা হয়।

এ খবরের পরেই রিউমর স্ক্যানার ফ্যাক্টচেক করে জানায়, যমুনা টিভি এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি; গণমাধ্যমটির ভিন্ন ফটোকার্ড সম্পাদনা করে এই গুজব ছড়ানো হয়। ওই একই দিনে Tanha (বর্তমানে Joni Sing)। নামের পেজটিতেও এ ভুয়া ফটোকার্ডটি প্রচার করা হয়েছিল।

এছাড়া বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী পরীমনিকে জড়িয়ে ২ জুন ছড়িয়ে পড়া একটি গুজবও একই পেজে প্রচার করা হয়। অনলাইন গণমাধ্যম জুম বাংলার একটি ফটোকার্ড সম্পাদনা করে ‘পরীমনির বাসা ভর্তি বিদেশি কনডম’ শিরোনামে এ গুজব ছড়ানো হয়।

অর্থাৎ, বিভিন্ন অঙ্গনের পরিচিত ও জনপ্রিয় ব্যক্তিদের টার্গেট করে এ পেজ থেকে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে।

যেসব ব্যক্তি এ পেজের গুজবের শিকার হয়েছেন

গত ৩১মে থেকে গত ২০ জুন পর‌্যন্ত পেজটি থেকে অন্তত ১৭ টি গুজব ছড়ানো হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ দুবার করে গুজবের শিকার হয়েছেন চিত্র নায়িকা পরীমনি, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং ভারতের কোলকাতায় খুন হওয়া সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদ, সাবেক সংসদ সদস্য ও কণ্ঠশিল্পী মমতাজ বেগম, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ সভাপতি তিলোত্তমা শিকদার, নায়িকা মাহিয়া মাহি এবং সম্প্রতি ছাগলকাণ্ডে ভাইরাল মুশফিকুর রহমান ইফাতকে নিয়ে একবার করে গুজব ছড়ানো হয়েছে পেজটি থেকে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলকে প্রতিশোধের রাস্তা দেখিয়ে দিলেন ট্রাম্প

মসজিদ টার্গেট করে চালানো হচ্ছে বিমান হামলা

আর এক জয় দূরে মেসির মায়ামি!

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

১০

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

১১

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

১২

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

১৩

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

১৪

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১৫

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১৬

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৭

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৮

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৯

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

২০
X