কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৫:০৯ পিএম
আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৪১ পিএম
অনলাইন সংস্করণ

এডিসি হারুনকাণ্ড : তদন্ত কমিটিতে ছাত্রলীগকে রাখার দাবি

এডিসি হারুন ও এডিসি সানজিদা। ছবি : সংগৃহীত
এডিসি হারুন ও এডিসি সানজিদা। ছবি : সংগৃহীত

কেন্দ্রীয় ছাত্রলীগের দুই নেতাকে মারধরের ঘটনায় আলোচিত পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এই ঘটনা তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এই তদন্ত কমিটিতে এডমিন ক্যাডার ও ছাত্রলীগকে রাখার দাবি জানিয়েছেন প্রধানমন্ত্রীর সাবেক উপপ্রেস সচিব আশরাফুল আলম খোকন।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকালে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে দেওয়া একটি পোস্টে এ দাবি করেন তিনি। পাঠকদের উদ্দেশে ফেসবুক পোস্টটি হুবুহু তুলে ধরা হলো-

‘সমাজের কিছু মানুষ, সবকিছুতেই মাঝপথ দিয়ে চলেন। জনপ্রিয়তা কমে যাওয়ার ভয়ে, সত্যকে সত্য বলেন না, মিথ্যাকে মিথ্যা বলেন না। নিজের ছাড়া, ওনারা জাতীর কী উপকারে আসেন জানি না। যাহা সত্য-তাহা সত্য, যাহা মিথ্যা-তাহা মিথ্যা। সত্য-মিথ্যার মাঝখানে কিছু নেই। কিন্তু, নিরপেক্ষ ভাব নেওয়ার জন্য, এরমধ্যে তারা একটা ধূসর লাইন খুঁজে বেড়ান, দুপক্ষকেই খুশি করার জন্য। যদিও, এটা কোনো টেকসই পদ্ধতি না। পরকীয়ার জের ধরে তিনজন জলজ্যান্ত মানুষকে থানায় ধরে নিয়ে কুকুরের মত পিটাল, দুজনের ভবিষ্যৎ জীবন অন্ধকার করে দিল, এরপরও তারা বলেন, আসলে কে দোষী তা এখনই নয়, তদন্তের পর বলা যাবে। সত্যিই সেলুকাস, কী বিচিত্র আপনারা! মানলাম, নিষিদ্ধ পুরুষ এডিসি হারুনকে নিজের স্ত্রীর পাশে দেখে আজিজ নেতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছেন, এর প্রতিশোধ কি দুজন তরুণের জীবন পঙ্গু করে দেওয়া? ভবিষ্যৎ জীবন দুর্বিসহ করে তোলা?

হট্টগোল যদি আগে হয়েও থাকে, সেটা থানার বাইরে। ইসিজি-ইটিটি রুমের পর্দার ভিতরে, (ভিডিওতে দেখলাম) সিভিল পোশাকে, এডিসি হারুনকে পেয়ে যদি গায়ে কেউ হাত দিয়ে থাকে, এটার জন্য তিনি মামলা করতে পারতেন। কোনো নাগরিককে ধরে এনে থানায় পেটানোর অধিকার দেশের আইনের কোথাও নাই। এডিসি হারুন যে মার খেয়েছে, তাকে দেখে একবারও কি তা মনে হয়েছে? ছাত্রলীগ মারামারি করতে চাইলেতো এতক্ষণে শাহবাগ থানা ওখানে আস্ত থাকতো না, তারা তিনজন যেতেন না, চার/পাঁচশো ছাত্র নিয়ে যেতেন।

এক শেয়ালের লেজ কাটা গেছে, এখন সবার লেজ কাটতে হবে। মিডিয়াকে ব্যবহার করে একটি গোষ্ঠী সেই অপচেষ্টাই করে যাচ্ছে। কে প্রথমে হট্টগোল তৈরি করেছে, এটা প্রতিষ্ঠিত করে যারা শাহবাগ থানার পৈশাচিক ঘটনাকে জায়েজ করতে চাচ্ছেন, তারা এডিসি হারুনের মতোই অপরাধী। আরেকটি কথা, তদন্ত কমিটিতে যারা সদস্য তারা শুধুই পুলিশ ক্যাডারের, কমিটিতে এডমিন ক্যাডার এবং ছাত্রলীগকেও রাখা উচিত। কারণ, ঘটনার সাথে তিনটা পক্ষ জড়িত। নয়তো রিপোর্ট একতরফাই হবার সম্ভাবনা বেশি।’

প্রসঙ্গত, গত ৯ সেপ্টেম্বর রাতে রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাকে পুলিশ নির্মমভাবে পিটিয়ে আহত করা হয় বলে অভিযোগ ওঠে রমনা বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদের বিরুদ্ধে।

আহত ব্যক্তিরা হলেন- ছাত্রলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ফজলুল হক হলের সভাপতি আনোয়ার হোসেন নাঈম এবং ছাত্রলীগের কেন্দ্রীয় বিজ্ঞানবিষয়ক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সাধারণ সম্পাদক শরীফ আহমেদ। এই দুজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।

ভুক্তভোগী ও তাদের সহপাঠীদের অভিযোগ- পুলিশের রমনা বিভাগের এডিসি হারুন অর রশিদ তাদের থানায় নিয়ে বেদম পিটিয়েছেন। ছাত্রলীগের নেতা পরিচয় দেওয়ার পরও হারুনের সঙ্গে ১০-১৫ পুলিশ সদস্য মিলে তাদের পেটান।

পুলিশ সূত্র জানায়, এডিসি হারুনের সঙ্গে শাহবাগের একটি হাসপাতালে পুলিশের এক নারী কর্মকর্তা আড্ডা দিচ্ছিলেন। সেখানে ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে ওই নারী কর্মকর্তার স্বামী হাজির হন। এ সময় উভয়পক্ষের মধ্যে বাগ্‌বিতণ্ডা হয়। পরে এডিসি হারুন সেখান থেকে চলে যান। পরে পুলিশ ছাত্রলীগের নেতাকর্মীদের শাহবাগ থানায় ডেকে নিয়ে মারধর করে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুয়েতে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন

সাকিব-মাশরাফীর সমর্থনে কোচ সালাউদ্দিনের পোস্ট

ছাত্র আন্দোলনে হত্যা মামলায় আ.লীগ নেতা সোহেল গ্রেপ্তার

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হত্যা মামলায় তাঁতী লীগ নেতা গ্রেপ্তার

গাজা যোদ্ধাদের নতুন প্রধানের মৃত্যুর শেষ মুহূর্তের ভিডিও প্রকাশ্যে

দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে : জোনায়েদ সাকি

তারেক রহমানের সব মামলা প্রত্যাহার করতে হবে :  লেবার পার্টি

শিক্ষা কমিশন গঠনের দাবি সাবেক শিক্ষা প্রতিমন্ত্রীর

৫ কোটি রুপি না দিলে হত্যা করা হবে সালমানকে 

সাকিবের বদলে কাকে দলে নিল টাইগাররা?

১০

ভুয়া সংবাদ ছড়িয়ে বিএনপি নেতাকে হেয় করার অভিযোগ

১১

দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি নিয়ে আহমাদুল্লাহর স্ট্যাটাস

১২

সাকিবের বাংলা টাইগার্সে তাওহীদ হৃদয়

১৩

শেখ হাসিনা দেশের বিরুদ্ধে যড়যন্ত্র করছেন : জাহাঙ্গীর 

১৪

বাংলাদেশে চরম দারিদ্র্যে ৪ কোটি ১৭ লাখ মানুষ : জাতিসংঘ

১৫

নন্দন পার্কের পরিচালকসহ ১২ আসামিকে আদালতে প্রেরণ

১৬

‘আ.লীগ প্রাইভেট লিমিটেড কোম্পানিতে পরিণত হয়েছিল’

১৭

‘আ.লীগ আমলের চোর-বাটপারদের শাস্তি দিলে দ্রব্যমূল্য বাড়ত না’

১৮

রাষ্ট্র সংস্কারের নীতিমালা : বাংলাদেশে করণীয় ও বর্জনীয়

১৯

শেখ হাসিনাকে দেশে এনে বিচারের দাবি ফারুকের

২০
X