কালবেলা ডেস্ক
প্রকাশ : ২১ অক্টোবর ২০২৪, ০৩:০৭ পিএম
আপডেট : ২১ অক্টোবর ২০২৪, ০৩:২১ পিএম
অনলাইন সংস্করণ

সংগঠিত হচ্ছে আ.লীগ, মোকাবিলার ঘোষণা হাসনাতের

ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। ছবি : সংগৃহীত
ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। ছবি : সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেছেন, ফ্যাসিস্ট আওয়ামী শক্তির উত্থান ও পুনর্বাসন ঠেকাতে দলমত নির্বিশেষে জাতীয় ঐক্যের বিকল্প নেই।

সোমবার (২১ অক্টোবর) দুপুর ১টার দিকে তার ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক ভিডিওবার্তায় এ কথা বলেন।

তিনি বলেন, ফ্যাসিস্ট খুনি শেখ হাসিনার সংবিধানের রাষ্ট্রপতি (মোহাম্মদ সাহাবুদ্দিন) কিছুক্ষণ আগে বিবৃতি দিয়েছেন শেখ হাসিনা যে পালিয়েছে তার কাছে কোনো পদত্যাগপত্র জমা দেয়নি। আমরা দেখেছি গতকাল রোববার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগকে পুনর্বাসনের জন্য বিভিন্নভাবে পাঁয়তারা করছে এবং ঢাকা শহরের বিভিন্ন প্রান্তরে ছাত্রলীগ, যুবলীগ এবং আওয়ামী লীগের যে পতিত আত্মারা রয়েছে তারা বিভিন্নভাবে জড়ো হওয়ার পাঁয়তারা করছে। আপনারা যদি প্রত্যেকটি ঘটনাকে একত্র করার চেষ্টা করেন তাহলে দেখবেন আওয়ামী লীগ আবার পুনর্গঠিত হয়ে এ বাংলাদেশে ফ্যাসিবাদের রাষ্ট্র কাঠামো পুনর্গঠনের চেষ্টা করছে।

গত ৫ আগস্টের পূর্বে একটি পরিচয়ে আমরা একত্র হয়েছিলাম। সেটি হচ্ছে আওয়ামী নির্যাতনের বিরুদ্ধে। আমাদের সবার পরিচয় আমরা ছিলাম মজলুম, আর আওয়ামী লীগ ছিল জালিম। এ জালিমের বিরুদ্ধে আমরা মজলুম হয়ে দাঁড়িয়েছিলাম। কিন্তু ৫ আগস্টের পরবর্তী সময়ে আমরা আমাদের নিজেদের কিছু ক্ষুদ্র ক্ষুদ্র স্বার্থে পৃথক হয়ে গেছি। যার ফলে একটি ফাঁকা জায়গা তৈরি হয়েছে।এ জায়গাটিতে জালিম সরকার আবার পুনর্বাসনের ছক কষছে।

দেশবাসীর প্রতি আহ্বান আমাদের যে যে রাজনৈতিকদল রয়েছে বিশেষ করে বিএনপি, জামায়াত, ছাত্রদল এবং ছাত্রশিবির। যারা গত ১৫ বছর ধরে আওয়ামী ফ্যাসিস্ট সরকারে বিভিন্ন ‍নিগৃহের শিকার হয়েছেন। আপনাদের কাছে আহ্বান নিজ নিজ দলীয় স্বার্থের ঊর্ধ্বে ওঠে ৫ আগস্টের পূর্বে যেভাবে মজলুম জনতার কাতারে দাঁড়িয়েছিলাম, ফ্যাসিস্ট খুনি শেখ হাসিনার বিরুদ্ধে আমরা অবস্থান জারি করেছিলাম এবং নিজেদের এ জালিমের বিরুদ্ধে মজলুমের কাতারে এনে দাঁড় করেছিলাম। এ আওয়ামী লীগকে বাংলাদেশ থেকে স্থায়ীভাবে নিষিদ্ধ করার জন্য এবং আওয়ামী লীগকে সমূলে উৎপাটন করার জন্য শেষ পর্যন্ত আমাদের একত্র থাকতে হবে। আমরা যদি দলীয় স্বার্থে অথবা রাজনৈতিক স্বার্থে পৃথক হয়ে যাই সে সুযোগটি আওয়ামী লীগের পতিত আত্মারা নেবে।

আপনারা যদি খুব মনোযোগের সঙ্গে লক্ষ্য করেন তাহলে দেখবেন বিভিন্ন জায়গায় চক্রান্ত চলছে, বিভিন্ন জায়গায় আওয়ামী লীগকে আবার পুনর্বাসন করার বিভিন্ন প্রশাসনিক এবং বিচারিক ষড়যন্ত্র চলছে। এ ষড়যন্ত্রগুলোকে রুখে দিতে আমাদের জাতীয় ঐক্যের কোনো বিকল্প নেই।

যারা আমরা ৫ আগস্টের পূর্বে মজলুম হিসেবে জনতার কাতারে এসেছি, এ আওয়ামী লীগকে স্থায়ীভাবে নিষিদ্ধ করার জন্য তাদের যে কোনো ধরনের পুনর্বাসন ঠেকাতে আমাদের সব সময় ঐক্যবদ্ধ থাকতে হবে। যে কোনো রাজনৈতিক পরিচয়ের ঊর্ধ্বে ওঠে আমাদের মজলুম পরিচয়ে মাঠে অবস্থান জারি রাখতে হবে। না হয় আবার আমরা দেখব আওয়ামী লীগের পতিত আত্মা বাংলাদেশের এ মাটি দখল করে নিয়েছে। আমরা আমাদের জায়গা থেকে শক্ত অবস্থান নিশ্চিত করব। যাতে আওয়ামী লীগের কোনো পতিত আত্মা আর কোনোদিন বাংলাদেশের মাটিতে পুনর্বাসিত হতে না পারে। ছাত্রলীগ, আওয়ামী লীগ এবং যুবলীগকে স্থায়ীভাবে বিচারিকভাবে নিষিদ্ধভাবে জন্য আমাদের যত ধরনের পদক্ষেপ আছে আমরা সামষ্টিকভাবে নেব এবং বাংলাদেশের গণতন্ত্র, ন্যায্যতা এবং ইনসাফের দেশ আমরা গড়েই ছাড়ব। আওয়ামী লীগকে স্থায়ীভাবে বিতাড়িত করার জন্য আমাদের যে সংগ্রাম সে সংগ্রাম জারি থাকবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৈষম্যবিরোধী আন্দোলন / ছাত্রদল নেতা মিল্লাদের বেঁচে ফেরার গল্প

যত দ্রুত সম্ভব সংস্কার করে নির্বাচন দিন : দুদু

ইসরায়েলে পৌঁছেছে মার্কিন অ্যান্টি মিসাইল সিস্টেম

বন কর্মকর্তা হত্যাচেষ্টা মামলার দুই আসামি গ্রেপ্তার

মালদ্বীপে কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

কি অর্থ, ধেয়ে আসা এই ভয়ংকর ঘূর্ণিঝড় ‘ডানা’র?

প্রথম দিন শেষে সুবিধাজনক অবস্থানে প্রোটিয়ারা

পাবনায় একইস্থানে বিএনপির দুগ্রুপের সমাবেশ, ১৪৪ ধারা জারি

ভারতশাসিত জম্মু কাশ্মীরে বন্দুকধারীর হামলায় নিহত ৭

২০২৫ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ

১০

গুলশানে ফুটপাতের অবৈধ ২৫০ দোকান উচ্ছেদ

১১

আমরা সমাজ থেকে নির্যাতন কমাব : শারমীন এস মুরশিদ

১২

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সালাহউদ্দিন নোমান 

১৩

ডিমের উৎপাদন বাড়াতে উচ্চতর গবেষণার আহ্বান বাকৃবি উপাচার্যের

১৪

স্কুলছাত্র হত্যা মামলার তিনজনের মৃত্যুদণ্ড

১৫

এরদোয়ানকে ক্ষমতাচ্যুত করতে চাওয়া সেই ফেতুল্লা গুলেনের মৃত্যু

১৬

২৪ হাজার কোটি টাকা আত্মসাৎ / রিমান্ডে সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান 

১৭

‘বিভিন্ন দাবি-দাওয়া ও অবস্থানের কারণে সড়কের শৃঙ্খলা ভেঙে যাচ্ছে’

১৮

চাঁদ রায়ের মৃত্যুতে এইচআরএফবির শোক প্রকাশ

১৯

কক্সবাজার সৈকতে জেটস্কি থেকে পড়ে পর্যটকের মৃত্যু

২০
X