কালবেলা ডেস্ক
প্রকাশ : ১২ আগস্ট ২০২৪, ১০:৪৯ পিএম
আপডেট : ১২ আগস্ট ২০২৪, ১১:০১ পিএম
অনলাইন সংস্করণ

বিপ্লবোত্তর সামনের দিনগুলো বেশ ক্রিটিকাল : মিজানুর রহমান আজহারী

মিজানুর রহমান আজহারী। ছবি : সংগৃহীত
মিজানুর রহমান আজহারী। ছবি : সংগৃহীত

বিপ্লবোত্তর সামনের দিনগুলো বেশ ক্রিটিকাল বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ায় অবস্থানরত দেশের জনপ্রিয় ইসলামি বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারী।

সোমবার (১২ আগস্ট) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে এ মন্তব্য করেন তিনি।

পোস্টে আজহারী লিখেছেন, ‘বিপ্লবোত্তর সামনের দিনগুলো বেশ ক্রিটিকাল। প্রতি-বিপ্লব ঠেকাতে সদা-জাগ্রত, সদা-সজাগ থাকা চাই। বিপ্লবী ছাত্র-জনতাকে রাজপথ দখলে রাখতে হবে আরও কিছুদিন। তারুণ্যের এই গণজোয়ার অব্যাহত থাকুক। করুণাময় এ বিজয়কে টেকসই করুন। Miles to go...’

এর আগে গতকাল রোববার (১১ আগস্ট) নিজের ফেসবুক পেজে অনেকগুলো কার্ড শেয়ার করে নিজের স্বপ্নের বাংলাদেশের বিবরণ দিয়েছেন আজহারী।

এসব কার্ডে তিনি লিখেছেন, ‘আপনি বদলে গেলেই বদলে যাবে দেশ। তাই নিজেকে দিয়েই হোক পরিবর্তনের সূচনা।’ ‘রাজনীতিতে আসুক যুগান্তকারী সব পরিবর্তন। অন্যায় আর অরাজকতার পুনরাবৃত্তি না ঘটুক নতুন ভোরের বাংলাদেশে।’ ‘বন্ধ হোক স্বজনপ্রতি, ঘুষ, তদবিরসহ যাবতীয় লেজুড়বৃত্তিপনা। চাকরিসহ সবখানে ঘটুক মেধার সম্মিলন। মেধাই হোক নিয়োগের মাপকাঠি।’ ‘ছাত্র রাজনীতির ব্যানারে শিক্ষাঙ্গন থেকে বিলোপ সাধন হোক সব অনিয়ম ও র‌্যাগিং কালচারের। যে হাত কলম ধরে, সে হাতে স্পর্শ না লাগুক অস্ত্রের।’ ‘বিশ্ববিদ্যালয়গুলোতে শুধু সাংস্কৃতিক চর্চা নয়, গবেষণামূলক নবজাগরণ সৃষ্টি হোক।’ ‘জনগণের জন্য তৈরি হোক ‘জনতার মঞ্চ’ নামের ফোরাম যেখানে জনগণ সরাসরি প্রশ্ন করবে তাদের জনপ্রতিনিধিকে। জনপ্রতিনিধি/এমপি-মনন্ত্রীগণ সেসব প্রশ্নের জবাব দানে বাধ্য থাকবেন।’ এমন ৪০টির বেশি কার্ড শেয়ার করেছেন তিনি।

আর প্রথম কমেন্টেসে আজহারি লিখেছেন, ‘রাষ্ট্রের পরিবর্তন শুধু সরকারের ওপর নির্ভর করে না, বরং ব্যক্তিগত উদ্যোগের ওপরও অনেকাংশে নির্ভর করে। যখন একজন ব্যক্তি নিজেকে বদলাবে, তখন তার পরিবার, সমাজ এবং রাষ্ট্রের ওপরও ইতিবাচক প্রভাব পড়বে। নিজেকে বদলানো মানে নিজের চিন্তাভাবনা, আচরণ, দৃষ্টিভঙ্গি ইত্যাদি পরিবর্তন করা। ব্যক্তিগত পরিবর্তন থেকেই সামাজিক পরিবর্তন এবং রাষ্ট্রের পরিবর্তন সম্ভব। আপনি বদলে গেলেই বদলে যাবে দেশ। তাই নিজেকে দিয়েই হোক পরিবর্তনের সূচনা।’

মিজানুর রহমান ঢাকার ডেমরায় অবস্থিত দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা থেকে ২০০৪ সালে দাখিল পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হন। ২০০৬ সালে আলিম পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ লাভ করেন। ২০০৭ সালে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত মিসর সরকারের শিক্ষাবৃত্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্রাজুয়েট করার জন্য মিসরে যান। সেখান থেকে ডিপার্টমেন্ট অব তাফসির অ্যান্ড কোরআনিক সায়েন্স থেকে ২০১২ সালে শতকরা ৮০ ভাগ সিজিপিএ নিয়ে অনার্স উত্তীর্ণ হন। মিসরে পাঁচ বছর শিক্ষাজীবন অতিবাহিত করার পর ২০১৩ সালে মালয়েশিয়া যান। সেখানে গার্ডেন অব নলেজ খ্যাত ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি থেকে পোস্ট-গ্রাজুয়েশন সম্পন্ন করেন। ওই বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব কোরআন অ্যান্ড সুন্নাহ স্টাডিজ থেকে ২০১৬ সালে পোস্ট-গ্রাজুয়েশন শেষ করেন।

প্রসঙ্গত, ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে গত ৫ আগস্ট দেশ ছাড়েন শেখ হাসিনা। ওইদিন একটি সামরিক কার্গো বিমানে ভারতের উদ্দেশে উড়াল দেন তিনি। ছোট বোন শেখ রেহেনাসহ ওই ফ্লাইটটি ৫ আগস্ট সন্ধ্যায় ভারতের গাজিয়াবাদের হিন্দন এয়ারবেসে অবতরণ করে। শেখ হাসিনা বর্তমানে ভারতে অবস্থান করছেন বলে জানা গেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১০

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১১

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১২

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৩

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৪

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৫

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৬

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৭

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৮

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৯

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

২০
X