কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৮ জুলাই ২০২৪, ০৭:১২ পিএম
আপডেট : ১৮ জুলাই ২০২৪, ০৭:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

বিটিভিতে ছড়িয়ে পড়েছে আগুন, সাহায্য প্রার্থনা

আগুন নেভানোর চেষ্টা করছেন বিটিভির একজন কর্মী। ছবি : সংগৃহীত
আগুন নেভানোর চেষ্টা করছেন বিটিভির একজন কর্মী। ছবি : সংগৃহীত

বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন- বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ভবনে আন্দোলনকারীদের দেওয়া আগুন ছড়িয়ে পড়েছে। এর কারণে ফায়ার সার্ভিসের দ্রুত সহযোগিতা কামনা করেছে রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যা ৬টা ৪০ মিনিটের দিকে নিজেদের ভেরিভায়েড ফেসবুক পেজে সহযোগিতার আহ্বান জানায় তারা।

পোস্টবুক পোস্টে বিটিভি জানায়, বিটিভিতে ভয়াবহ আগুন। দ্রুত ছড়িয়ে পড়ছে। ফায়ার সার্ভিসের দ্রুত সহযোগিতা কামনা করছি। ভেতরে আটকা পড়েছেন অনেকে।

এর আগে, বিকেল ৩টায় বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ভবনে আগুন দেন আন্দোলনকারীরা। এ সময় ভবনের সামনে পার্কিং স্টেশনে কয়েকটি গাড়ি ও মোটরসাইকেলে আগুন দেওয়া হয়। রামপুরা পুলিশ ফাঁড়িতেও অগ্নিসংযোগ করেছেন আন্দোলনকারীরা। সেখানে অন্তত ১০টি মোটরসাইকেলে আগুন জ্বলতে দেখা গেছে।

এদিকে রাজধানীর মিরপুর ১০ নম্বরে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। একপর্যায়ে পুলিশ পিছু হটলে ট্রাফিক পুলিশের বক্সে আগুন ধরিয়ে দেন আন্দোলনকারীরা। দুপুর ২টার দিকে এ ঘটনা ঘটে। এ ছাড়াও রাজধানীর বিভিন্ন পয়েন্টে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ-ছাত্রলীগের সংঘর্ষ হয়েছে। এতে অনেকে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

সারা দেশে ডাকা ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর উত্তরার বিভিন্ন এলাকায় আন্দোলন হয়েছে। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে ৫ জন নিহত হয়েছে বলে জানা গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ মেডিকেলের চিকিৎসক ডা. রুকনুজ্জামান। বৃহস্পতিবার (১৮ জুলাই) বেলা ১১টায় উত্তরার বিএনএস সেন্টারের সামনে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় আন্দোলনকারীদের দিকে সাউন্ড গ্রেনেড, টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। এ ছাড়াও আন্দোলনে নরসিংদী, সাভার এবং ধানমন্ডিতে একজন করে নিহত হয়েছেন।

এদিকে কোটা সংস্কারের মামলার শুনানি এগিয়ে আনার নির্দেশ দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, এ বিষয়ে ইতোমধ্যে অ্যার্টনি জেনারেলকে নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) বেলা ২টার দিকে আইনমন্ত্রী আনিসুল হক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেন, আগামী ৭ আগস্ট কোটা নিয়ে সুপ্রিম কোর্টে মামলার শুনানির তারিখ রয়েছে। তবে আমি বাংলাদেশের অ্যার্টনি জেনারেলকে নির্দেশ দিয়েছি, যেন আগামী রোববার (২১ জুলাই) আদালতে মামলাটির শুনানির তারিখ এগিয়ে আনেন। তিনি যেন উচ্চ আদালতে আবেদন করে শুনানি এগিয়ে আনার চেষ্টা করেন।

তিনি বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছে তারা আন্দোলনের পাশাপাশি আলোচনার জন্যও প্রস্তুত। তাদের এই অবস্থানকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী। শিক্ষার্থীরা চাইলে আজই আমরা আলোচনায় বসতে পারি।

আইনমন্ত্রী বলেন, গতকাল প্রধানমন্ত্রী তার ভাষণে বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা দিয়েছিলেন। সেই পেক্ষিতে হাইকোর্টের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানকে দিয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব প্রধান বিচারপতির কাছে যাবে।

প্রসঙ্গত, নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে গতকাল ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের প্লাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’। বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এই কর্মসূচির ঘোষণা দেন কোটাবিরোধী আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাতের অন্ধকারে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, ৬ বাংলাদেশি আটক

এবার গাজার যোদ্ধাদের নেতৃত্ব দেবেন যিনি

ছাত্র আন্দোলনের নেতাসহ ২ শিক্ষার্থীর ওপর হামলা

নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল

মুক্তি পেল দুই সিনেমা

মধ্যরাতে ৩০০ ফিট সড়কে সেনাবাহিনীর যৌথ অভিযান

নোয়াখালীতে দখলমুক্ত ফুটপাত, ব্যবসায়ীদের জরিমানা

একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই

ছিলেন জন্মগত বয়রা, গ্রেনেড হামলার ভুক্তভোগী সেজে ‘আওয়ামী গডফাদার’

গাজার যোদ্ধাদের প্রধান নিহত, যা বলছে পশ্চিমা বিশ্ব

১০

ত্রাণের টাকা আত্মসাতের অভিযোগ যুবদলকর্মীর বিরুদ্ধে

১১

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ

১২

কে এই ইয়াহিয়া সিনওয়ার

১৩

খাতা না দেখেই মনগড়া রেজাল্ট দিয়েছে, অভিযোগ শিক্ষার্থীদের

১৪

দেশের ৬ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১৫

চিলমারীতে নদীতে ৫০০ হেক্টর জমি, নিঃস্ব ৩০০ পরিবার

১৬

বায়তুল মোকাররম মসজিদে নতুন খতিব নিযুক্ত 

১৭

১৮ অক্টোবর : ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৮

১৮ অক্টোবর : নামাজের সময়সূচি

১৯

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২০
X