কালবেলা ডেস্ক
প্রকাশ : ০২ মার্চ ২০২৪, ০৯:০৮ পিএম
অনলাইন সংস্করণ

নারীরা রমজানের প্রস্তুতি নেবেন যেভাবে

রমজানে নারীদের প্রস্তুতি
পবিত্র মাহে রমজানে নারীদের প্রস্তুতি। ছবি: কালবেলা গ্রাফিক্স

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন, হে ঈমানদারগণ, তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের ওপর, যেন তোমরা পরহেজগারী অর্জন করতে পার। (সুরা বাকারা, আয়াত, ১৮৩)

নারীরা ইসলামে অনেক সম্মানিত। পুণ্য ও আল্লাহর নৈকট্য লাভে নারী-পুরুষের ভেতর কোনো পার্থক্য করেনি ইসলাম। নারী-পুরুষ উভয়ে বিশুদ্ধ নিয়ত, নিষ্ঠাপূর্ণ ইবাদত ও আনুগত্যের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি ও পরকালীন কল্যাণ লাভ করতে পারে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘মুমিন হয়ে পুরুষ-নারীর মধ্যে যে ভালো কাজ করবে তাকে আমি নিশ্চয়ই পবিত্র জীবন দান করব এবং তাদের কাজের শ্রেষ্ঠ পুরস্কার দান করব।’ (সুরা : নাহল, আয়াত : ৯৭)

নারীরা রমজানের প্রস্তুতি নেবেন যেভাবে

আগেই কাজ গুছিয়ে নেওয়া

রমজান আসার আগেই নারীদের উচিত সাংসারিক কাজ গুছিয়ে নেওয়া। এতে করে রমজানে নারীদের ওপর বাড়তি চাপ কমে যায়। আগে থেকে পরিকল্পনা করে রাখলে রমজানের কাজগুলো করতে বেগ পেতে হবে না। কারণ, সঠিক পরিকল্পনা ও সময়ের মূল্যায়ণ মানুষকে কাজ গুছিয়ে নিতে সহায়তা করে।

আমর ইবনে মায়মুন রা. থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, পাঁচ জিনিসের আগে পাঁচ জিনিসকে মূল্যায়ন করো। যৌবনকে মূল্যায়ন করো বার্ধক্যের আগে, সুস্থতা মূল্যায়ন করো অসুস্থতা আসার আগে, সচ্ছলতা মূল্যায়ন করো দারিদ্র্য আসার আগে, অবসর মূল্যায়ন করো ব্যস্ততা আসার আগে এবং জীবনকে মূল্যায়ন করো মৃত্যু আসার আগে। (শুয়াবুল ঈমান, হাদিস, ১০২৪৮; মুস্তাদরাক হাকেম, হাদিস, ৭৮৪৬)

শাবান থেকেই ইবাদতের পরিবেশ ও রুটিন

শাবান মাস যেহেতু রমজানের প্রস্তুতির মাস, তাই একজন নারী শাবান মাসে ইবাদতের পরিবেশ তৈরি করে নিতে পারেন। রমজানে সংসারের কাজের সঙ্গে সঙ্গে ইবাদত পালনের রুটিন আগে থেকেই ঠিক করে নিতে পারেন। এতে করে ব্যক্তি এবং পরকালীন উভয় জীবনে সফল হতে পারবেন।

নারীকে সহায়তা

রমজানের রহমত, বরকত, নাজাত লাভের সুযোগ দানে পরিবারের পুরুষ এবং অন্য সবার উচিত নারীর কাজে সহায়তা করা। পবিরারের কাজ ভাগাভাগি করে নেওয়া।

রমজানে নারীরা যেভাবে বেশি সওয়াব লাভ করবেন?

সবার ইফতার ও সেহরির আয়োজন সম্পন্ন করতে গিয়ে নারীদের অনেকেই নফল ইবাদতের প্রতি ঠিকমতো মনোযোগ দিতে পারেন না। এমন নারীরা যা করবেন—

১. নিয়ত বিশুদ্ধ করা : ঘরের কাজে আত্মনিয়োগকারী নারীরা নিয়ত করবে, আমি ঘরের রোজাদার মানুষের জন্য খাবার প্রস্তুত করছি। আমি তাদের সেহরি ও ইফতারের ব্যবস্থা করছি। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি কোনো রোজাদারকে ইফতার করায় আল্লাহ তাকে সমপরিমাণ প্রতিদান দেন; রোজাদারদের সওয়াব না কমিয়েই।’ (সুনানে তিরমিজি, হাদিস : ৮০৭)

২. প্রতিবেশীদের খাবার খাওয়ানো : রমজান মাসে রোজাদারকে সেহরি এবং ইফতারে শরিক করা অত্যন্ত পুণ্যের কাজ। নারীরা অসহায় প্রতিবেশীদের মধ্যে খাবার বিতরণ করে সওয়াবের অংশীদার হতে পারে, যদিও তার পরিমাণ খুব সামান্য হয়। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি কোনো রোজাদারকে ইফতার করাবে সে একজন দাস মুক্ত করার সওয়াব পাবে এবং তার পাপ মার্জনা করা হবে।

বলা হলো, হে আল্লাহর রাসুল, আমাদের এমন কিছু নেই, যা দিয়ে আমরা অন্যকে ইফতার করাতে পারি। তিনি বললেন, আল্লাহ এই সওয়াব দেবেন যে রোজাদারকে ইফতার করায় পানি মেশানো দুধ, খেজুর বা পানি পান করানোর মাধ্যমে।’ (সহিহ মুসলিম, হাদিস : ১৯৬৫)

অনেক আলেম রমজানে মুসলিম নারীদের কয়েকটি বিষয় মেনে চলার পরামর্শ দেন। সেগুলো হলো-

১. বাহারি রকম খাবারের আয়োজনের পেছনে না পড়া। কেননা রমজানে খাবারের আয়েশি আয়োজন রোজার উদ্দেশ্য পরিপন্থি।

২. তাড়াতাড়ি ইফতার করা। অনেক নারী রমজানে ইফতার গ্রহণে বিলম্ব করেন। তারা রান্না বা ঘরের অন্য কাজে ব্যস্ত থাকেন। কিন্তু ইসলামের নির্দেশনা হলো দ্রুত ইফতার গ্রহণ করা। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘মানুষ তত দিন কল্যাণের পথে থাকবে, যত দিন তারা দ্রুত ইফতার গ্রহণ করবে।’ (সহিহ বুখারি, হাদিস : ১৯৫৭)

৩. শিশুদের রোজায় অভ্যস্ত করা। যেন তারা পরিণত বয়সে পৌঁছানোর পর সহজেই রোজা রাখতে পারে। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি ভালো কাজে পথপ্রদর্শন করে সে আমলকারীর মতোই সওয়াব লাভ করবে।’ (সহিহ মুসলিম, হাদিস : ১৮৯৩)

৪. ইবাদতে মনোযোগী হওয়া। রমজানে অধিক পরিমাণ কোরআন তিলাওয়াত করা প্রয়োজন। আনাস (রা.) বলেন, যখন শাবান মাস প্রবেশ করত লোকেরা (সাহাবিরা) কোরআনের প্রতি ঝুঁকে পড়তেন এবং তা তিলাওয়াত করতেন, তারা সম্পদের জাকাত আদায় করতেন, অসহায় ও দুর্বল লোকদের সামর্থ্য বৃদ্ধিতে কাজ করতেন যেন তারা রোজা রাখতে পারে।’ (লাতায়িফুল মাআরিফ, পৃষ্ঠা ১৩৫)

রমজানে অন্তঃসত্ত্বা নারীদের জন্য যে নির্দেশনা

রমজানে অন্তঃসত্ত্বা নারীরা রোজা করবেন কি না তা নিয়ে চিন্তায় পড়ে যান; সারা দিন পানি ও খাবার না খেলে গর্ভের সন্তানের ওপর প্রভাব পড়বে কি না তা নিয়েও উদ্বেগ।

বেশিরভাগ সন্তানসম্ভবা এ সময়টায় দ্বিধায় ভোগেন বলে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ওমানের সংবাদমাধ্যম মাস্কাট ডেইলি। এ বিষয়ে আল হায়াত ইন্টারন্যাশনাল হসপিটালের গাইনোকলজিস্ট ডা. আসমা জাবিনের পরামর্শ নিয়েছেন তারা।

তিনি বলেছেন, একজন গর্ভবতী নারী যদি শারীরিকভাবে সক্ষম হন এবং সন্তান গর্ভে নিয়েও রোজা করতে ভয় না পান, তাহলে তিনি রোজা করতে পারবেন।

তবে শরীর যদি সারা দিন অভুক্ত থাকার ধকল নিতে না পারে, সেক্ষেত্রে ধর্মের নিয়ম অনুসারে বিকল্প উপায়ে ধর্মীয় আচার পালন করা যেতে পারে। কেউ কেউ চাইলে একদিন পর পর অথবা সপ্তাহে দুয়েক দিন রোজা রাখতে পারেন।

গর্ভকালে রোজা রাখলে শরীরের জন্য ঝুঁকি কতটুকু, সেসব জেনে নিয়ে তারপরই সিদ্ধান্ত নিতে হবে নারীকে।

নারীরা যেভাবে ইতিকাফ করবেন

ঘরের নির্দিষ্ট ইবাদতের স্থানে ইতিকাফে বসবেন নারীরা। যেখানে সবসময় নামাজ পড়ে থাকেন। আর ইবাদতের জায়গা নির্দিষ্ট না থাকলে ইতিকাফের জন্য একটি জায়গা নির্দিষ্ট করতে হবে। খাবার-দাবার এখানেই করবেন। শরিয়ত সমর্থিত কারণ ছাড়া এ জায়গা ছেড়ে অন্যত্র যেতে পারবেন না।

ইতিকাফের স্থান বড় কোনো কক্ষ হতে পারবে না। ছোট কামরা হতে হবে, অবশ্য বড় কক্ষের এই পরিমাণ স্থান নির্দিষ্ট করে নিতে পারবে, যাতে সে নিরাপদে অবস্থান করতে পারে। ইতিকাফের জায়গা ছেড়ে ঘরের অন্য জায়গায় গেলে ইতিকাফ নষ্ট হয়ে যাবে।

পিরিয়ডের সময় ইতিকাফ নয়

নারীদের ইতিকাফের জন্য হায়েজ-নেফাস থেকে পবিত্র হওয়া শর্ত। হায়েজ-নেফাস অবস্থায় ইতিকাফ সহিহ হয় না। (বাদায়েউস সানায়ে ২/২৭৪; ফাতাওয়া আলমগিরি ১/২১১; ফাতাওয়া শামি ৩/৪৩০)

নারীদের সুন্নত ইতিকাফে বসার আগেই হায়েজ নেফাসের দিন-তারিখের হিসাব-নিকাশ করে বসেতে হবে। যাতে ইতিকাফ শুরু করার পর হায়েজ শুরু হয়ে না যায়। তবে কারও যদি রমজানের শেষ দশকে হায়েজ হওয়ার নিয়ম থাকে তা হলে তিনি হায়েজ শুরু হওয়া পর্যন্ত নফল ইতিকাফ করতে পারেন। হায়েজ শুরু হওয়ার আগেই ওষুধ খেয়ে হায়েজ বন্ধ রেখে রোজা রাখলে এবং ইতিকাফ করলে সহিহ হবে।

কোনো নারী ইতিকাফ শুরুর পর যদি তার হায়েজ শুরু হয়ে যায় তা হলে তার ইতিকাফ ভঙ্গ হয়ে যাবে।

ইতিকাফ অবস্থায় নারীরা ঘরের নামাজের জন্য নির্ধারিত স্থান থেকে প্রস্রাব-পায়খানার জন্য বের হতে পারবেন। ওজুর জন্যও বাইরে যেতে পারবেন।

খাবার পৌঁছে দেওয়ার লোক না থাকলে খাবার আনার জন্য বাইরে যেতে পারবেন। বাদায়েউস সানায়ে ২/২৮২, হেদায়া ১/ ২৩০; ফাতাওয়া শামি ৩/৪৩৫।

পানাহার ইতিকাফের জায়গায় করতে হবে। বাইরে করা যাবে না। হেদায়া ১/২৩০। ইতিকাফের জায়গায় থেকে অন্যদের সাংসারিক কাজের ব্যাপারে নির্দেশনা দেওয়া যাবে। বাইরে যাওয়া যাবে না।

রান্নার লোক না থাকলে ইতিকাফের স্থানে থেকে রান্নার কাজ সম্ভব হলে করা যাবে। -ফাতাওয়া মাহমুদিয়া ১৫/৩৩৪।

বিবাহিত নারীদের ইতিকাফ

বিবাহিত নারীদের রমজানের শেষ দশকের ইতিকাফ বা অন্য সময়ের নফল ইতিকাফের জন্য স্বামীর অনুমতি নিতে হবে। আর স্বামীদের উচিত গ্রহণযোগ্য কারণ ছাড়া স্ত্রীকে ইতিকাফের সওয়াব থেকে বঞ্চিত না করা। বাদায়েউস সানায়ে ;২/২৭৪।

স্ত্রীকে অনুমতি দেওয়ার পর তাকে আর বাধা দিতে পারবে না স্বামী। ফাতাওয়া শামি ;৩/৪২৯।

অবিবাহিত নারীর ইতিকাফ

অবিবাহিত নারী যদি তার অভিভাবকের পরামর্শে ও অনুমতিক্রমে ইতিকাফ করে, তা হলে অনেক উত্তম। জাওয়াহিরুল ফাতাওয়া-১/৩৫

যেসব নারীর ছোট বাচ্চা আছে এবং তাদের লালন-পালনের জন্য অন্য কেউ নেই, তার জন্য ইতিকাফে বসার চেয়ে তাদের লালন-পালন, আদব শিক্ষা দেওয়া ইত্যাদিতে সময় ব্যয় করা উচিত। কেননা ইতিকাফে বসার দ্বারা এ ধরনের বাচ্চাদের লালন-পালনে ত্রুটি তৈরি হবে।

যে নারীর স্বামী অসুস্থ তার সেবা করতে হয়, ওই নারীর জন্য ইতিকাফ করার চেয়ে স্বামীর সেবা করাই উত্তম। এমনকি ইতিকাফের নিয়ত করলে ইতিকাফের সওয়াবও পাবে। জাওয়াহিরুল ফাতাওয়া ১/৩৫।

ইতিকাফ অবস্থায় স্বামী-স্ত্রীর মিলন

ইতিকাফ অবস্থায় কোনোভাবেই স্বামী-স্ত্রীর মেলামেশা করা যাবে না। করলে ইতিকাফ ভেঙে যাবে। ফাতাওয়া শামি; ৩৪৪২।

স্বামী-স্ত্রীকে ইতিকাফের অনুমতি দেওয়ার পর তার সঙ্গে মিলন করতে পারবে না। ফাতাওয়া শামি;৩/৪২৯।

পুরুষদের ইতিকাফ যে কারণে ভেঙে যায় নারীর ইতিকাফ ও সে কারণে ভেঙে যাবে।

টাকার বিনিময়ে ইতিকাফ করা কি জায়েজ?

টাকার বিনিময়ে ইতিকাফ করা ও করানো সম্পূর্ণ না জায়েজ। এভাবে ইতিকাফ করানোর দ্বারা মহল্লাবাসী দায়মুক্ত হতে পারবে না। ফাতাওয়া শামি-২/৫৯৫।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: রমজান ২০২৪
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X