মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:০৩ এএম
অনলাইন সংস্করণ

আজ আখেরি মোনাজাতে শেষ হচ্ছে ইজতেমা

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ রোববার সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে শেষ হচ্ছে মুসলিম সম্প্রদায়ের এবারের সম্মেলন। আখেরি মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা সাদ কান্দলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ। এর আগে হেদায়েতি বয়ান হবে। আখেরি মোনাজাত উপলক্ষে বিশেষ বাস ও ট্রেনের ব্যবস্থা থাকছে। এ ছাড়া মোনাজাতে বাড়তি মুসল্লির চাপ সামাল দিতে বিশেষ ট্রাফিক পরিকল্পনা নিয়েছে পুলিশ।

আয়োজক সূত্র জানায়, ময়দানের ৮৯টি খিত্তায় অবস্থান নিয়েছেন দেশ-বিদেশের লাখো মুসল্লি। গতকাল সকাল সাড়ে ১০টায় তালিম করান মাওলানা আব্দুল আজিম। ইজতেমায় তাবলিগ জামাতের নানা আনুষ্ঠানিকতা ছাড়াও মূল বয়ান মঞ্চের পাশে অনুষ্ঠিত হয় গণবিয়ে।

ইজতেমার মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম বলেন, ইজতেমার দ্বিতীয় দিন গতকাল জোহরের পরে বয়ান করেন ভারতের মাওলানা শরিফ, বাংলা তরজমায় মাওলানা মাহমুদুল্লাহ, আছরের পর বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওসমান, বাংলা তরজমায় মাওলানা আজিম উদ্দিন। তার বয়ানের পরে ১৪ যুগলের বিয়ে হয়।

তিনি আরও বলেন, রোববার ফজরের পরে বয়ান করবেন ভারতের মুফতি মাকসুদ, বাংলা তরজমায় মাওলানা আব্দুল্লাহ। বয়ানের পরই হেদায়েতি বয়ান ও দোয়া হবে। মজলিসে শূরার সদস্যদের সিদ্ধান্ত অনুযায়ী সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত হবে।

ইজতেমায় আগত মুসল্লিদের সুবিধার্থে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। ১৫ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ময়দানের ভেতরে ও বাইরে কাজ করছেন। সিসিটিভি ও ওয়াচ টাওয়ার দিয়ে পুরো ময়দান ও আশপাশের এলাকা পর্যবেক্ষণ করা হচ্ছে। এ ছাড়া জেলা প্রশাসন, সরকারের বিভিন্ন দপ্তরের লোকজন সমন্বিতভাবে কাজ করছেন।

মুসল্লিদের চাহিদা বিবেচনায় ময়দানের চারপাশে অস্থায়ী বাজার গড়ে উঠেছে। এতে জায়নামাজ, তসবি, টুপি, হিজাব ও আতর বিক্রি হয়।

আখেরি মোনাজাতকে কেন্দ্র করে শনিবার রাত থেকে গাজীপুরের তিন সড়ক, মহাসড়কে যান চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। মোনাজাত শেষে রোববার দুপুর ২টার পর সড়কগুলো আবার খুলে দেওয়া হবে।

গাজীপুর মহানগর পুলিশ কমিশনার মাহবুব আলম বলেন, আখেরি মোনাজাতে বিপুলসংখ্যক মুসল্লির সমাগমের সুবিধার্থে সড়কে বাড়তি পুলিশ থাকবে। এ ছাড়া আখেরি মোনাজাত উপলক্ষে মধ্যরাত থেকে আবদুল্লাহপুর-ভোগড়া বাইপাস, মীরের বাজার-টঙ্গীর স্টেশন রোড ও কামারপাড়া মোড় পর্যন্ত সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে এবং বিকল্প সড়কে ওই রুট ব্যবহারকারী যানবাহনকে চলাচল করতে দেওয়া হবে।

এ পর্বে উল্লেখযোগ্যসংখ্যক বিদেশি মুসল্লির আগমন ঘটেছে। ভারত, পাকিস্তান, সৌদি আরব, তুরস্কসহ বিশ্বের ৬২ দেশের ৭ হাজার ৮৪৮ জন বিদেশি মেহমান এসেছেন।

শুক্রবার সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হয়ে এক মুসল্লির মৃত্যু হয়েছে। মৃত জালাল মণ্ডল সিরাজগঞ্জের কাজীপাড়ার বড়াইখোলা গ্রামের বেলায়েত মণ্ডলের ছেলে। এ নিয়ে দ্বিতীয় পর্বে মোট ছয় মুসল্লির মৃত্যু হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X