কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ০৩:৩০ পিএম
অনলাইন সংস্করণ

বনী ইসরায়েলের পতন নিয়ে কী বলা আছে কোরআনে?

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

যুগে যুগে আল্লাহতায়ালার অবাধ্যতা, নবীদের হত্যা এবং দুনিয়ার বুকে ফিতনা-ফাসাদ করেছে বনি ইসরায়েল। এজন্য বারবার লাঞ্ছিত-অপমানিত, ধ্বংস এবং বিতাড়িত হয়েছে তারা। কিয়ামত সংঘটিত হওয়ার আগ পর্যন্ত এই চক্র চলমান থাকবে। বনি ইসরায়েলের এমন পরিণতির ব্যাপারে পবিত্র কোরআনে আগে থেকেই বলে রেখেছেন আল্লাহতায়লা।

পবিত্র কোরআনে মহান আল্লাহতায়ালা এরশাদ করেছেন, আমি বনী ইসরায়েলকে কিতাবে পরিষ্কার বলে দিয়েছি, তোমরা পৃথিবীর বুকে দুবার অনর্থ সৃষ্টি করবে এবং অত্যন্ত বড় ধরনের অবাধ্যতায় লিপ্ত হবে। [সুরা বনী-ইসরায়েল - ১৭:৪] অতঃপর যখন প্রতিশ্রুতি সেই প্রথম সময়টি এলো, তখন আমি তোমাদের বিরুদ্ধে প্রেরণ করলাম আমার কঠোর যোদ্ধা বান্দাদেরকে। অতঃপর তারা প্রতিটি জনপদের আনাচ-কানাচে পর্যন্ত ছড়িয়ে পড়ল। এ ওয়াদা পূর্ণ হওয়ারই ছিল। [সুরা বনী-ইসরাইল - ১৭:৫]

মহান আল্লাহ আরও বলেন, অতঃপর আমি তোমাদের জন্য তাদের বিরুদ্ধে পালা ঘুরিয়ে দিলাম, তোমাদের ধন-সম্পদ ও পুত্রসন্তান দ্বারা সাহায্য করলাম এবং তোমাদের জনসংখ্যার দিক দিয়ে একটা বিরাট বাহিনীতে পরিণত করলাম। [সুরা বনী-ইসরায়েল - ১৭:৬] তোমরা যদি ভাল কর, তবে নিজেদেরই ভালো করবে এবং যদি মন্দ কর তবে তাও নিজেদের জন্যই। এরপর যখন দ্বিতীয় সে সময়টি এল, তখন অন্য বান্দাদের প্রেরণ করলাম, যাতে তোমাদের মুখমণ্ডল বিকৃত করে দেয়, আর মসজিদে ঢুকে পড়ে যেমন প্রথমবার ঢুকেছিল এবং যেখানেই জয়ী হয়, সেখানেই পুরোপুরি ধ্বংসযজ্ঞ চালায়। [সুরা বনী-ইসরায়েল - ১৭:৭] হয়ত তোমাদের পালনকর্তা তোমাদের প্রতি অনুগ্রহ করবেন। কিন্তু যদি পুনরায় তদ্রূপ কর, আমিও পুনরায় তাই করব। আমি জাহান্নামকে কাফেরদের জন্যে কয়েদখানা করেছি। [সুরা বনী-ইসরায়েল - ১৭:৮]

সুরা বনী ইসরায়েলের এই আয়াত থেকে বোঝা যায়, এই জাতি দুনিয়ার বুকে দুইবার ফাসাদ সৃষ্টি করবে। অতঃপর আল্লাহ তাদের পরাজিত করবেন। ধারণা করা হয়, প্রথম ঘটনাটি ইতোমধ্যে ঘটে গেছে। খ্রিস্টপূর্ব ৭২২ অব্দে বনী ইসরায়েলের একটি অংশকে জোরপূর্বক নির্বাসিত করে এসেরিয়ানরা। নব্য এসেরিয়ান রাজা তৃতীয় তিগলাথ পিলেসার এবং পঞ্চম সালমানেসার এই ইসরায়েলি সামাজ্র্য দখল করেছিলেন। তখন জেরুজালেম দখল করে নিয়েছিলেন এসেরিয়ান রাজারা। এটা ছিল দাউদ আ. এর তৈরি করা সাম্রাজ্যের পতন।

পবিত্র কোরআনে আল্লাহ বলেন, অতঃপর আমি তাদের বিরুদ্ধে তোমাদের জন্য যুদ্ধের পালা ঘুরিয়ে (বিজয়) দিলাম, তোমাদের ধন ও সন্তান-সন্ততি দ্বারা সাহায্য করলাম এবং তোমাদের করলাম সংখ্যাগরিষ্ঠ। এভাবেই দুনিয়ার বুকে বনি ইসরায়েল পুনরায় ক্ষমতা দান করেন আল্লাহতায়ালা। ধারণা করা হয়, গেল কয়েক হাজার বছরের মধ্যে এই প্রথম সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে সবচেয়ে শক্ত অবস্থানে রয়েছে ইসরায়েল।

ইসলামের শুরুর দিককার কোরআনের তাফসিরবিদদের মতে, কোরআনে বর্ণিত দুটি ঘটনাই ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। তবে আধুনিক মুফাসসিরদের বিশ্বাস, দ্বিতীয় ঘটনা এখনও সংঘটিত হয়নি। ইসলাম ধর্মের বিশ্বাস অনুযায়ী, কিয়ামত সংঘটনের আগে ইমাম মাহাদির নেতৃত্বে মুসলিমরা জেরুজালেম জয় করবে। বর্তমান বিশ্বের ঘটনাবলির পরম্পরায় অনেক মুফাসসির মনে করেন, এটাই হবে বনী ইসরায়েলের ওপর দ্বিতীয় বিপর্যয়ের ঘটনা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘরে স্বামী-স্ত্রীর মরদেহ, পাশে ছিল শাবল ও চিরকুট

কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেপ্তার : র‍্যাব

‘ছাত্র রাজনীতির প্রয়োজন আছে তবে প্রচলিত কালচার পরিবর্তন করতে হবে’

৭ অক্টোবর সামনে রেখে / গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে বিশ্বব্যাপী হাজার হাজার মানুষের মিছিল

রাজশাহীর সাবেক এমপি আসাদুজ্জামান গ্রেপ্তার

সেনাসদর নির্বাচনী পর্ষদ ২০২৪ উদ্বোধন / দেশের ক্রান্তিলগ্নে সেনাবাহিনী মানুষের পাশে দাঁড়িয়েছে

জানি বাধা আসবে, তবু থামব না কোনো দিন: সোহানা সাবা

দেশে স্বৈরাচারের দোসরদের কোনো স্থান হবে না : রিজভী

আওয়ামী লীগের ফিরে আসার সুযোগ নেই : দুদু

শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব ৭ দিনের রিমান্ডে

১০

ডিসি নিয়োগে দুর্নীতির তদন্ত চেয়ে দুদকে আবেদন

১১

জাতির উদ্দেশে ভাষণে ইরানে হামলার ঘোষণা দিলেন নেতানিয়াহু

১২

গুহা থেকে উত্তাপ ছড়ালেন জেফার

১৩

দেশে ফিরলেন টুকু

১৪

সাকিববিহীন টি-টোয়েন্টি একাদশ কেমন হতে পারে?

১৫

স্থগিত হবে শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা?

১৬

গণতন্ত্রের চর্চাকে সামনে রেখে দ্রুত নির্বাচন দেওয়া উচিত : রিজভী

১৭

দেশে বন্যার পাঁচ কারণ জানালেন পরিবেশ উপদেষ্টা

১৮

‘সেনাসদর নির্বাচনী পর্ষদ ২০২৪’ উদ্বোধন করলেন প্রধান উপদেষ্টা

১৯

বরিস জনসনের টয়লেটে গিয়ে যে কাণ্ড ঘটালেন নেতানিয়াহু

২০
X