কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৫ পিএম
আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫০ এএম
অনলাইন সংস্করণ

তারাবিহ নামাজের চার রাকাত পরপর দোয়া

তারাবিহ নামাজের চার রাকাত পরপর দোয়া
তারাবিহ নামাজের চার রাকাত পরপর দোয়া। ছবি: কালবেলা গ্রাফিক্স

মুসলিম উম্মাহ যথাযত ধর্মীয় গম্ভীর্যের মধ্য দিয়ে তারাবির নামাজ আদায় করে থাকে। তারাবির নামাজে চার রাকাত পরপর দোয়ার প্রচলন দেখা যায়। তবে, তারাবিহ নামাজের প্রতি চার রাকাত পর নির্দিষ্ট কোনো দোয়া দরুদ পড়ার কোনো বিশুদ্ধ হাদিস পাওয়া যায় না।

এ ব্যাপারে বিশুদ্ধ কোনো হাদিস পাওয়া না গেলেও এই দোয়া গুলো পড়লে অনেক ফজিলত পাওয়া যায়। নামাজের মধ্যে যতটুকু সময় ও বিরতি দেওয়া উচিত সেটা দিলেই হবে। এর জন্য এই দোয়া দরুদগুলো পড়া অনেক গুরুত্বপূর্ণ।

তারাবিহ নামাজের ফজিলত ও মর্যাদা সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি ইমান ও আত্মবিশ্লেষণের সঙ্গে পুণ্য লাভের আশায় রোজা রাখে, তারাবি নামাজ পড়ে এবং কদরের রাতে জাগ্রত থেকে আল্লাহর ইবাদত করে, তার জীবনের পূর্বের সব গুনাহ মাফ করা হবে। (বুখারি ও মুসলিম)

তারাবির নামাজের প্রতি ৪ রাকাতের পড়ে যে সময়টুকু বসে থাকতে হবে সে সময়ের মধ্যে এই আমল করলে অনেক ভালো হবে। এই দোয়াগুলোর অনেক গুরুত্ব ও ফজিলত রয়েছে।

তারাবিহ নামাজের দোয়ার আরবি উচ্চারণ :

سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

বাংলা উচ্চারণ : সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আজমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিবরিয়ায়ি ওয়াল জাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ, সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রুহ।

বাংলা অর্থ : আল্লাহ পবিত্রময় সাম্রাজ্য ও মহত্ত্বের মালিক। তিনি পবিত্রময় সম্মান মহত্ত্ব ও প্রতিপত্তিশালী সত্তা। ক্ষমতাবান, গৌরবময় ও প্রতাপশালী তিনি পবিত্রময় ও রাজাধিরাজ যিনি চিরঞ্জীব, কখনো ঘুমায় না এবং চির মৃত্যুহীন সত্ত্বা। তিনি পবিত্রময় ও বরকতময় আমাদের প্রতিপালক, ফেরেশতাকুল এবং জিবরাইল (আ.) এর প্রতিপালক।

তবে মনে রাখতে হবে, তারাবিহ নামাজ বিশুদ্ধ হওয়া বা না হওয়ার সঙ্গে এই দোয়ার কোনো সম্পর্ক নেই। এই দোয়া না পড়লে তারাবি নামাজ হবে না, কোনোভাবেই এমন মনে করা যাবে না। মূলত এ দোয়ার সঙ্গে তারাবি নামাজ হওয়া কিংবা না হওয়ার কোনো সম্পর্ক নেই।

তারাবির নামাজ পড়ার নিয়ম :

এশার নামাজের চার রাকাত ফরজ ও দুই রাকাত সুন্নতের পর এবং বিতর নামাজের আগে দুই রাকাত করে ১০ সালামে যে ২০ রাকাত নামাজ আদায় করা হয়। আর এ নামজকেই ‘তারাবির নামাজ’ বলা হয়।

তারাবি নামাজের নিয়ত : نَوَيْتُ اَنْ اُصَلِّىَ للهِ تَعَالَى رَكْعَتَى صَلَوةِ التَّرَاوِيْحِ سُنَّةُ رَسُوْلِ اللهِ تَعَالَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيْفَةِ اللهُ اَكْبَرْ

বাংলা উচ্চারণ : নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা, রাকাআতাই সালাতিত তারাবিহ, সুন্নাতু রাসুলিল্লাহি তায়ালা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।

বাংলায় নিয়ত হচ্ছে, আমি কেবলামুখি হয়ে দুই রাকাআত তারাবির সুন্নত নামাজের নিয়ত করছি। আল্লাহু আকবার। (জামাত হলে যোগ করতে হবে এ ইমামের পেছনে পড়ছি)।

তারাবি নামাজের নিয়ত আরবিতে করা আবশ্যক বা বাধ্যতামূলক নয়। বাংলাতেও এভাবে নিয়ত করা যাবে যে, ‘আল্লাহর সন্তুষ্টির জন্য তারাবি -এর দুই রাকাত নামাজ কেবলামুখী হয়ে পড়ছি, আল্লাহু আকবার।

আল্লাহ তায়ালা আমাদের সবাই কে আমল করা তৌফিক দান করুন। আমিন!

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে জাতিসংঘের প্রধান কর্মকর্তাদের সঙ্গে ঢাকার বৈঠক

শাইখ সিরাজের বিরুদ্ধে ফারজানা ব্রাউনিয়ার মামলা

আরেক হত্যা মামলায় সাংবাদিক মোজাম্মেল বাবু গ্রেপ্তার

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন / মহাসচিবের দূত ও আইওএমের মহাপরিচালকের সঙ্গে পররাষ্ট্র উপদেষ্টার বৈঠক

শিল্পাঞ্চল আশুলিয়ায় খুলেছে বেশিরভাগ পেশাক কারখানা, বন্ধ ১৯টি

‘পানির ন্যায্য হিস্যা নিশ্চিতে ভারতের সঙ্গে দ্রুতই বৈঠক’

রোহিঙ্গাদের জন্য ১৯৯ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

মালয়েশিয়ায় বাংলাদেশি ৩ তরুণ উদ্ভাবকের আন্তর্জাতিক স্বর্ণপদক জয়

পৃথিবীর নরক বলে খ্যাত যে জায়গা

লক্ষ্মীপুরে ট্রাকের ধাক্কায় নিহত ২

১০

রেললাইন কেটে ফেলেছে দুর্বৃত্তরা, অল্পের জন্য রক্ষা

১১

পশুর মতো খাঁচায় বাস মানুষের

১২

কানপুর টেস্ট ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা

১৩

জনবল নেবে পপুলার, আবেদন ০১ অক্টোবর পর্যন্ত

১৪

ইরাক থেকে ইসরায়েলে ড্রোন হামলা

১৫

প্রধান উপদেষ্টার সঙ্গে পাকিস্তান ও ইতালির প্রধানমন্ত্রীর বৈঠক

১৬

প্রধান উপদেষ্টার সঙ্গে জাতিসংঘ মহাসচিবের বৈঠক বৃহস্পতিবার

১৭

বানানো বোনের বাড়িতে গাছকাটা শ্রমিকের মৃত্যু

১৮

শাবিপ্রবির ছাত্রলীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার

১৯

খুলেছে দেশের সব পোশাক কারখানা

২০
X