কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৪ পিএম
আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৩ পিএম
অনলাইন সংস্করণ

বিয়ের জন্য ইস্তেখারা করবেন কিভাবে?

বিয়ের জন্য ইস্তেখারা করবেন কিভাবে?
বিয়ের জন্য ইস্তেখারা করবেন কিভাবে?

পৃথিবীতে একটি পবিত্র সম্পর্ক তৈরি হয় বিবাহের মাধ্যমে। আর এই সম্পর্কটা দীর্ঘস্থায়ী হয় যদি জীবনসঙ্গী ভালো হয়। বিবাহের পূর্বে যখন বিভিন্ন জায়গা থেকে প্রস্তাব আসে তখন অনেকেই চিন্তিত থাকেন যে তার জীবনসঙ্গী ভালো হবে কি না। যদি আপনি এ বিষয়ে চিন্তিত হয়ে থাকেন তাহলে ইস্তেখারার মাধ্যমে সুন্দর সমাধান বের করতে পারেন।

ইসলাম ধর্মে সামর্থ্যবান ব্যক্তিকে দ্রুত বিয়ের নির্দেশ দেওয়া হয়েছে। কেন না বিয়ের মাধ্যমে চরিত্রকে হেফাজত করা যায়, যাবতীয় অসুখ-বিসুখ থেকে রক্ষা পাওয়া যায় এবং দ্বীনি কাজ সহজ হয়। এ ছাড়াও সুশৃঙ্খল ও প্রশান্তিময় জীবনের জন্য বিয়ের বিকল্প নেই।

পবিত্র কোরআন মাজিদে আল্লাহ তায়ালা বলেন, وَ مِنْ اٰیٰتِهٖۤ اَنْ خَلَقَ لَكُمْ مِّنْ اَنْفُسِكُمْ اَزْوَاجًا لِّتَسْكُنُوْۤا اِلَیْهَا وَ جَعَلَ بَیْنَكُمْ مَّوَدَّةً وَّ رَحْمَةً ؕ اِنَّ فِیْ ذٰلِكَ لَاٰیٰتٍ لِّقَوْمٍ یَّتَفَكَّرُوْن

অর্থ : আর তার নিদর্শনাবলীর মধ্যে এটি একটি যে, তিনি তোমাদের জন্য তোমাদেরই মধ্য হতে সৃষ্টি করেছেন তোমাদের সঙ্গিনীকে, যাতে তোমরা তাদের নিকট শান্তি লাভ করতে পারো এবং তোমাদের (স্বামী-স্ত্রীর) পরস্পরের মধ্যে ভালোবাসা ও দয়া সৃষ্টি করেছেন। নিশ্চয় এতে বহু নিদর্শন রয়েছে সেইসব লোকের জন্য, যারা চিন্তাভাবনা করে। (সুরা রুম: ২১)

বিয়ের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো- দ্বীনদারি দেখে বিয়ে করা। অর্থাৎ কাউকে জীবনসঙ্গী নির্বাচনের আগে যাচাই করে নেওয়া যে, সে দ্বীনদার কি না। কেন না এর ওপরই নির্ভর করে একটি দ্বীনদার পরিবার ও প্রজন্ম বা বংশধর।

হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন নবী কারিম (স.) ইরশাদ করেছেন- أَنْكِحُوا الصّالِحِينَ وَالصّالِحَاتِ، فَمَا تَبِعَهُمْ بَعْدُ فَحَسَنٌ

অর্থ : নারীদেরকে সালেহ (দ্বীনদার-নেককার) পুরুষের নিকট বিবাহ দাও, আর পুরুষদেরকে সালেহা (দ্বীনদার-নেককার) নারীর সাথে বিবাহ দাও; ফলশ্রুতিতে তাদের যে সন্তান হবে তারা হবে উত্তম (নেককার)। (সুনানে দারিমি: ২২২৭)

বিবাহের ক্ষেত্রে ইস্তেখারা করা একটি ভালো আমল। শরিয়ত যেকোনো বড় ও গুরুত্বপূর্ণ বিষয় সামনে এলে প্রথমে ইস্তেখারা করতে বলে। বিয়েও জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয়, ফলে এক্ষেত্রেও রাসুল (সা.) ইস্তেখারা করতে বলেছেন। প্রিয় সাহাবি আবু আইয়ুব আনসারি (রা).-কে তার বিয়ের বিষয়ে কীভাবে ইস্তেখারা করবে তা শিখিয়ে দিয়েছেন।

রাসুল (সা.) বলেছেন, প্রথমে তোমার প্রস্তাব গোপন রাখো, অতঃপর উত্তমরূপে অজু করো এবং যে কয় রাকাত সম্ভব নামাজ পড়, অতঃপর আল্লাহর প্রশংসা করে বলো- اللّهُمّ إِنّكَ تَقْدِرُ وَلَا أَقْدِرُ، وَتَعْلَمُ وَلَا أَعْلَمُ، وَأَنْتَ عَلّامُ الْغُيُوبِ، فَإِنْ رَأَيْتَ فِيَ فُلَانَةَ - وَتُسَمِّيهَا بِاسْمِهَا - خَيْرًا لِي فِي دِينِي وَدُنْيَايَ وَآخِرَتِي فَاقْدُرْهَا لِي، وَإِنْ كَانَ غَيْرُهَا خَيْرًا لِي مِنْهَا فِي دِينِي وَدُنْيَايَ وَآخِرَتِي فَاقْضِ لِي ذَلِكَ

অর্থ : হে আল্লাহ! আপনি সক্ষম আমি অক্ষম। আপনি জানেন আমি জানি না। আপনি গায়েব তথা অদৃশ্য বিষয়ে সম্যক অবগত; আপনি যদি অমুককে (পাত্রীর নাম নিবে) আমার দ্বীন-দুনিয়া এবং আখেরাতের ক্ষেত্রে কল্যাণকর মনে করেন তাহলে তাকে আমার জন্য সহজ করে দিন। আর যদি তার থেকে অন্য কেউ আমার দ্বীন-দুনিয়া ও আখেরাতের ক্ষেত্রে কল্যাণকর হয় তাহলে আমার জন্য তাই ফয়সালা করুন। (সহিহ ইবনে হিব্বান: ৪০৪০; মুসনাদে আহমদ: ২৩৫৯৬)

তবে ইস্তেখারার প্রসিদ্ধ দোয়াটি হলো- اللّهُمّ إِنِّي أَسْتَخِيرُكَ بِعِلْمِكَ যা সহিহ বুখারিসহ হাদিসের বিভিন্ন কিতাবে রয়েছে।

প্রসঙ্গত, হাদিসের ভাষ্যমতে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ নেয়ামতের অন্যতম হলো নেককার স্ত্রী। নেককার স্ত্রীর কারণে পরিবার জান্নাতে পরিণত হয়। এক হাদিসে এসেছে, مِنْ سَعَادَةِ ابْنِ آدَمَ ثَلاثَةٌ، وَمِنْ شِقْوَةِ ابْنِ آدَمَ ثَلاثَةٌ، مِن سَعَادَةِ ابْنِ آدَمَ: الْمَرْأَةُ الصّالِحَةُ، وَالْمَسْكَنُ الصّالِحُ، وَالْمَرْكَبُ الصّالِحُ، وَمِنْ شِقْوَةِ ابْنِ آدَمَ: الْمَرْأَةُ السّوءُ، وَالْمَسْكَنُ السّوءُ، وَالْمَرْكَبُ السّوءُ

অর্থ : আদম সন্তানের সৌভাগ্যের বিষয় তিনটি, দুর্ভাগ্যের বিষয়ও তিনটি। প্রথম তিনটি হলো- সালিহা (দ্বীনদার-নেককার) স্ত্রী, ভালো বাসস্থান, ভালো সওয়ারি। দ্বিতীয় তিনটি হলো- খারাপ স্ত্রী, খারাপ বাসস্থান ও খারাপ সওয়ারি। (মুসনাদে আহমদ: ১৪৪)

অন্য হাদিসে এসেছে, إِنّمَا الدّنْيَا مَتَاعٌ، وَلَيْسَ مِنْ مَتَاعِ الدّنْيَا شَيْءٌ أَفْضَلَ مِنَ الْمَرْأَةِ الصَّالِحَةِ

অর্থ : দুনিয়া তো (ক্ষণস্থায়ী) প্রয়োজন পূরণের। আর মানুষ দুনিয়াতে যা কিছু দ্বারা কল্যাণ ও উপকার লাভ করে, তার মধ্যে সালিহা-দ্বীনদার-নেককার স্ত্রীর চেয়ে উত্তম কিছু নেই। (সুনানে ইবনে মাজাহ: ১৮৫৫)

উত্তম স্বামী-স্ত্রী শুধু দুনিয়ার সহযোগী নয়, আখেরাতেরও সহযোগী। তাই তাদের মাঝে জাগতিক বিষয়ের আলোচনার মতো আখেরাতের বিষয় নিয়েও আলোচনা হওয়া বাঞ্ছনীয়। কারো মধ্যে কোনো আমল বা গুণের অভাব থাকলে তা চি‎হ্নিত করে বাস্তবে আনার চেষ্টা করতে হবে। একজন কোনো ভালো কিছু পড়লে, শুনলে বা জানলে অপরকে জানাবে, একজন একটি নেক কাজ করলে অপরজনকেও শরিক করবে। একজন যেটা জানবে না, তা অন্যজন শিখিয়ে দেবে এবং উত্তম প্রজন্মের জন্য আল্লাহর কাছে এই দোয়া করবে- رَبِّ اجْعَلْنِیْ مُقِیْمَ الصَّلٰوةِ وَ مِنْ ذُرِّیَّتِیْ، رَبَّنَا وَ تَقَبَّلْ دُعَآءِ

অর্থ : হে আমার প্রতিপালক! আমাকে সালাত কায়েমকারী করুন; এবং আমার বংশধরদের মধ্য হতেও। হে আমাদের প্রতিপালক আমার প্রার্থনা কবুল করুন। (সুরা ইবরাহিম: ৪০)

আল্লাহ তাআলা আমাদের তাওফিক দান করুন। আমিন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১০

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১১

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১২

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৩

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৪

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৫

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৬

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৭

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৮

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

১৯

তিন বিভাগে বৃষ্টির আভাস

২০
X