কালবেলা ডেস্ক
প্রকাশ : ১১ জুলাই ২০২৪, ১১:৫৫ পিএম
আপডেট : ১২ জুলাই ২০২৪, ০১:১৯ এএম
অনলাইন সংস্করণ

নবিজির (সা.) যুগে যেভাবে একদল জিন বদলে গিয়েছিল

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

আল কোরআনের মহান আল্লাহ বিভিন্ন সময়ের বিভিন্ন ঘটনার বর্ণনা করেছেন। মুসলমানদের পূর্বকার বিভিন্ন সময়ের বিভিন্ন ঘটনাও জানিয়ে দিয়েছেন। আবার এমন বিভিন্ন ঘটনাও জানিয়েছেন যা সমসাময়িক হলেও মানুষের অজান্তেই ঘটেছিল। তেমনি একটি ঘটনা হলো নবিজির (সা.) যুগে একদল জিনের বদলে যাওয়া। এ ঘটনাটিও মহান আল্লাহ কুরআনে জানিয়ে দিয়েছেন।

কোরআন নাজিল শুরু হওয়ার পর জিনদের আসমানি খবরাখবর শোনার ব্যাপারে বাধা সৃষ্টি করা হয়। আকাশের কাছে পৌঁছলেই তাদের লক্ষ করে অগ্নিপিণ্ড ছোড়া হত। জিনরা তখন বুঝতে পারে পৃথিবীতে কোনো নতুন ঘটনা ঘটার কারণেই এটা হচ্ছে। তারা কয়েকটি দলে বিভক্ত হয়ে এর কারণ খুঁজতে বেরিয়ে পড়ে।

এরপর তাদের একটি দল নাখলা নামক স্থানে এসে উপস্থিত হয়। সেখানে আল্লাহর রাসুল (সা।) তখন সাহাবিদের নিয়ে ফজরের নামাজ আদায় করছিলেন। জিনদের ওই দলটি নামাজে নবি করীম (সা) এর কোরআন পাঠ মনোযোগ দিয়ে শোনে এবং বলে, আসমানি খবরাখবর শুনতে আমাদের বাধা দেওয়ার কারণ মূলত এটিই।

তারপর তারা তাদের জাতির কাছে ফিরে গিয়ে বলে, আমরা এক বিস্ময়কর কোরআন শুনেছি, যা সঠিক পথ নির্দেশ করে। এর ওপর আমরা ইমান এনেছি। আমরা কখনো আমাদের রবের সাথে কাউকে শরিক করব না।

এ বিষয়ে সুরা জিনের ১-৫ আয়াতে আল্লাহ তাআলা বলেন, বলুন, আমার প্রতি ওহি নাজিল করা হয়েছে যে, জিনদের একটি দল মনোযোগ দিয়ে কোরআন শুনেছে, তারপর তারা বলেছে, আমরা বিস্ময়কর কোরআন শুনেছি; যা সঠিক পথ প্রদর্শন করে। আমরা তাতে বিশ্বাস স্থাপন করেছি। আমরা কখনও আমাদের রবের সাথে কাউকে শরিক করব না। আমরা আরও বিশ্বাস করি যে, আমাদের রবের মর্যাদা সবার উর্ধ্বে। তিনি কোন স্ত্রী গ্রহণ করেননি এবং তার কোনো সন্তান নেই। আমাদের মধ্যে নির্বোধেরা আল্লাহ তাআলা সম্পর্কে অবাস্তব কথাবার্তা বলত। অথচ আমরা মনে করতাম, মানুষ ও জিন কখনও আল্লাহ তাআলা সম্পর্কে মিথ্যা বলতে পারে না।

আল্লাহ তাআলা আরও বলেন, আর কিছু মানুষ কিছু জিনের আশ্রয় নিত, ফলে তারা তাদের অহংকার বাড়িয়ে দিয়েছিল। তারা ধারণা করতো যেমন তোমরা অর্থাৎ মানুষরা ধারণা কর যে, আল্লাহ কাউকে কখনই পুনরুত্থিত করবেন না।

ইসলামি চিন্তাবিদরা এই আয়াতগুলো থেকে কয়েকটি শিক্ষার কথা উল্লেখ করেছেন।

১. কোরআন আল্লাহর কালাম। কোরআনের আয়াতগুলোতে অলৌকিক মাহাত্ম ও পবিত্রতা ফুটে ওঠে। জিনরা কোরআন শুনেই বুঝতে পেরেছিল এটা মানুষের বানানো কথা নয়।

২. রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়সাাল্লাম যেমন সমগ্র মানবজাতির কাছে প্রেরিত আল্লাহর রাসুল, তিনি জিনজাতির কাছেও প্রেরিত রাসুল। জিনজাতিরও কর্তব্য তার আনিত দীন অনুসরণ করে এক আল্লাহর ওপর ঈমান আনা এবং নেক আমল করা। কোরআনে আল্লাহ বলেন,আমি জিন ও মানুষকে কেবল এজন্যই সৃষ্টি করেছি যে তারা আমার ইবাদত করবে।

৩. আল্লাহর একত্বে নির্ভেজাল বিশ্বাস ইমানের প্রধান শর্ত। আল্লাহর স্ত্রী বা সন্তান আছে বলে বিশ্বাস করলে মানুষ মুমিন থাকে না। আল্লাহর স্ত্রী-সন্তান নেই; তিনি কাউকে জন্ম দেননি, তাকেও কেউ জন্ম দেয়নি।

৪. মানুষের মতো অনেক জিনও আল্লাহর ওপরে মিথ্যা আরোপ করে যে কারণে আখেরাতে তাদের শাস্তির মুখোমুখি হতে হবে।

৫. জিনের আশ্রয় গ্রহণ করা, জিনের কাছে সাহায্য প্রার্থনা করা হারাম। মুসলমানরা শুধু আল্লাহর আশ্রয় গ্রহণ করে এবং তার কাছেই সাহায্য প্রার্থনা করে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X